প্রকৃতির ভারসাম্য রক্ষায় ঢাকাকে সবুজের নগরীতে পরিণত করতে হবে’

0

লোকসমাজ ডেস্ক॥ বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুল বলেছেন, প্রকৃতির ভারসাম্য রক্ষায় ঢাকাকে সবুজের নগরীতে পরিণত করতে হবে।
তিনি বলেন, স্বাভাবিক ও শান্তিপূর্ণ জীবনযাপনে পরিবেশের ভারসাম্য রক্ষা জরুরি। আর ভারসাম্যপূর্ণ ও দূষণমুক্ত পরিবেশ তৈরিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে গাছ। মহানবী সা: পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ ও তা পরিচর্যার কথা উল্লেখ করেছেন। বিভিন্ন হাদিসে উৎসাহ ও নির্দেশনা দিয়েছেন।
হাদিসে এসেছে, ‘যদি কোনো মুসলমান একটি বৃক্ষ রোপণ করে অথবা কোনো শস্য উৎপাদন করে এবং তা থেকে কোনো মানুষ কিংবা পাখি অথবা পশু ভক্ষণ করে, তবে তা উৎপাদনকারীর জন্য সদকা (দান) স্বরূপ গণ্য হবে।’ তাই আমাদের শ্লোগান ‘গাছ লাগান, দেশ বাচান’।
শনিবার সকালে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন ঘোষণা করে রাজধানীর ডেমরায় বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণকালে এসব কথা বলেন।
বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদের পরিচালনায় বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি মুহা. দেলাওয়ার হোসেন, কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য আব্দুস সবুর ফকির, অধ্যাপক মোকাররম হোসাইন খান, ডেমরা থানা আমির মোহাম্মদ আলী, পল্টন থানা সেক্রেটারি শাহীন আহমদ খানসহ জামায়াতের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
নূরুল ইসলাম বুলবুল বলেন, পরিবেশ বিপর্যয়ের দিক থেকে ঢাকা খুবই বিপদজনক অবস্থায় অবস্থান করছে। এমতাবস্থায় পরিবেশ রক্ষার স্বার্থে দল মত নির্বিশেষে সবার পরিবেশ রক্ষা ও সংরক্ষণের কাজে অংশ নেয়া উচিৎ। সে লক্ষ্যে বাংলাদেশ জামায়াতে ইসলামী সাধারণ মানুষের মাঝে গাছের চারা বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে। সেই সাথে আমরা বিপুল সংখ্যক বৃক্ষরোপন ও বিতরণের মাধ্যমে ঢাকা নগরীকে সবুজের নগরীতে পরিণত করতে চাই।
তিনি সর্বস্তরের জনগণের কাছে আহ্বান জানিয়ে বলেন, পরিবেশ বিপর্যয়ের হাত থেকে দেশকে রক্ষার জন্য নাগরিক হিসেবে আমাদের দায়িত্বের জায়গা থেকে আসুন আমরা প্রত্যেকে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করে কমপক্ষে তিনটি করে গাছ রোপন করি। ঢাকা মহানগরীকে সবুজের নগরীতে পরিণত করার জন্য আমাদের এই বৃক্ষরোপন কর্মসূচি অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। একইসাথে তিনি সরকারি ও বেসরকারি উদ্যোগে বৃক্ষরোপণের কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেন।
ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের পরিবেশ স্বাভাবিক রাখার স্বার্থে সবাইকে গাছ লাগাতে হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকা পরিবেশগত ভাবে ভারসাম্যহীন হয়ে যাচ্ছে বলে পরিবেশবিদরা মনে করেন। সেই সমস্যা নিয়ে আমরা বসে থাকতে পারি না। জামায়াত একটি দায়িত্বশীল সংগঠন, বৃক্ষরোপনের মাধ্যমে পরিবেশ রক্ষার একাজে অবশ্যই আমরা ভূমিকা পালন করে যাবো ইনশাআল্লাহ।
প্রেস বিজ্ঞপ্তি