পল্লী বিদ্যুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতা বাড়ানোর উদ্যোগ

0

লোকসমাজ ডেস্ক॥ পল্লী বিদ্যুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে সংশোধিত প্রকল্পে ৭৭ কোটি ৬১ লাখ ৮ হাজার ৫৭৩ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (২৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়ালে বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন।
জানা গেছে, বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড পল্লী বিদ্যুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতা বাড়ানোর কাজ করবে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন প্রকল্পের আওতায় বাউন্ডারি ওয়াল, বারবেড ওয়্যার ফেন্সিং, মেইন গেট নির্মাণ এবং অতিরিক্ত উপকেন্দ্র ও বে-সম্প্রসারণ নির্মাণকাজে এসব অর্থ ব্যয় হবে।
অনুমোদন পেয়েছে যেসব ক্রয় প্রস্তাব
>> সংশোধিত প্রকল্পের লট নম্বর ইউআরইডিএস-ডব্লিউ-০১এ-০০১ এর ২৮টি উপকেন্দ্রের ৫ ফুট উচ্চতা বিশিষ্ট বাউন্ডারি ওয়াল, ৩ ফুট উচ্চতা বিশিষ্ট বারবেড ওয়্যার ফেন্সিং ও মেইন গেট নির্মাণ এবং ২টি উপকেন্দ্র ও ১টি বে-সম্প্রসারণ নির্মাণকাজ এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের নিকট থেকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৫ কোটি ৮৭ লাখ ৭ হাজার ২৫ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
>> সংশোধিত প্রকল্পের লট নম্বর ইউআরইডিএস-ডব্লিউ-০১এ-০০২ এর ১৮টি উপকেন্দ্রের ৫ ফুট উচ্চতা বিশিষ্ট বাউন্ডারি ওয়াল, ৩ ফুট উচ্চতা বিশিষ্ট বারবেড ওয়্যার ফেন্সিং ও মেইন গেট নির্মাণ এবং অতিরিক্ত ১টি উপকেন্দ্র নির্মাণকাজ এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের নিকট থেকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৯ কোটি ২৮ লাখ ১৩ হাজার ৮৬৪ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
>> সংশোধিত প্রকল্পের লট নম্বর ইউআরইডিএস-ডব্লিউ-০১বি-০০৩ এর ২৭টি উপকেন্দ্রের ৫ ফুট উচ্চতা বিশিষ্ট বাউন্ডারি ওয়াল, ৩ ফুট উচ্চতা বিশিষ্ট বারবেড ওয়্যার ফেন্সিং ও মেন গেইট নির্মাণ এবং অতিরিক্ত ২টি উপকেন্দ্র নির্মাণকাজ সিমেন্স মিলিটেডের নিকট থেকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৫ কোটি ৫২ লাখ ৮১ হাজার ৮৯৬ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
>> সংশোধিত প্রকল্পের লট নম্বর ইউআরইডিএস-ডব্লিউ-০১এ-০০৪ এর ১৮টি উপকেন্দ্রের ৫ ফুট উচ্চতা বিশিষ্ট বাউন্ডারি ওয়াল, ৩ ফুট উচ্চতা বিশিষ্ট বারবেড ওয়্যার ফেন্সিং ও মেন গেট নির্মাণ এবং অতিরিক্ত ১টি উপকেন্দ্র ও বে-সম্প্রসারণ নির্মাণকাজ এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের নিকট থেকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৩ কোটি ৩৪ লাখ ৫৩ হাজার ৬৩৩ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
>> সংশোধিত প্রকল্পের লট নম্বর ইউআরইডিএস-ডব্লিউ-০১বি-০০৫ এর ১৯টি উপকেন্দ্রের মেইন গেট নির্মাণ এবং অতিরিক্ত ১টি উপকেন্দ্র নির্মাণকাজ সিমেন্স লিমিটেডের নিকট থেকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৬ কোটি ৭২ লাখ ৩৫ হাজার ৯৪৯ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
>> সংশোধিত প্রকল্পের লট নম্বর ইউআরইডিএস-ডব্লিউ-০৩এ-০০১ এর ১টি সুইচিং স্টেশন ও ৪৬টি বে-সম্প্রসারণ নির্মাণকাজ এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের নিকট থেকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৬ কোটি ৮৬ লাখ ১৬ হাজার ২০৬ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।