দূরপাল্লার বাস চালাতে না দিলে ঈদের দিন অবস্থান কর্মসূচি

0

লোকসমাজ ডেস্ক॥ ঈদে ঘরমুখো মানুষদের জন্য অর্ধেক যাত্রী নিয়ে দূরপাল্লার গণপরিবহন চালুর দাবি জানিয়েছেন পরিবহন মালিক-শ্রমিকরা। অন্যথায় ঈদের দিন অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন তারা। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে শ্রমিকদের অনুদান-বেতন-বোনাস ও যানবাহন মেরামতের জন্য সহজ শর্তে ঋণ হিসেবে ৫ হাজার কোটি টাকার প্রণোদনাও দাবি করা হয়।
লিখিত বক্তব্যে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান বলেন, এসব দাবি মানা না হলে সড়ক পরিবহন মালিক ও শ্রমিকরা ঈদের নামাজ শেষে নিজ এলাকার বাস ও ট্রাক টার্মিনালে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবেন।
প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে চলমান লকডাউনের মধ্যে দূরপাল্লার বাস বন্ধ থাকলেও জেলার ভেতরে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের অনুমতি দেওয়া হয়েছে। শাজাহান খান বলেন, মালিক-শ্রমিক নেতারাও বিশেষজ্ঞ। তাদের বক্তব্য না শুনে পরিবহন চলাচল নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া ঠিক নয়। তিনি বলেন, ‘যদি ফেরির অবস্থা দেখেন, তাহলে বুঝতে পারবেন, মানুষ যেভাবেই হোক বাড়ি যেতে চায়। আমাদের বিশেষজ্ঞরা মানুষের কথা বুঝতে চান না।’ রাতের বেলায় লুকিয়ে বাস চালানোর অভিযোগের জবাবে সাবেক নৌ-পরিবহনমন্ত্রী বলেন, এ বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই। এটা ঠেকানো পুলিশ ও প্রশাসনের দায়িত্ব। সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গা, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ ও জেনারেল সেক্রেটারি আবু রায়হান উপস্থিত ছিলেন।