ভারতে তুলা রফতানিতে প্রবৃদ্ধির প্রত্যাশা

0

লোকসমাজ ডেস্ক॥অভ্যন্তরীণ ও বৈশ্বিক বাজারে তুলার চাহিদা বাড়ছে। ক্রমবর্ধমান এ চাহিদা পূরণে ভারতে তুলা রফতানির পরিমাণও বেড়েছে। তবে রফতানি বেড়ে যাওয়ার অন্যতম কারণ আন্তর্জাতিক তুলার বাজারে ভারতীয় তুলার মূল্যবৃদ্ধি। দেশটির তুলা রফতানির পরিমাণ গত বছরের তুলনায় ২০ শতাংশ বাড়তে পারে বলে মনে করছে খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সরকারি সংস্থাগুলো। খবর মিন্ট।
সম্প্রতি এক বিবৃতিতে কটন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (সিএআই) জানায়, ভারতের তুলা রফতানি ২০ শতাংশ বেড়ে ৬০ লাখ বেলে (প্রতি বেলে ১৭০ কেজি) উন্নীত হতে পারে। গত বছরের অক্টোবরে শুরু হওয়া ২০২০-২১ মৌসুমে দেশটির তুলা রফতানিতে করা প্রাক্কলন প্রতিবেদনে এ ঊর্ধ্বগতির সম্ভাবনা দেখা গেছে। ২০১৯-২০ মৌসুমে ৫০ লাখ বেল তুলা রফতানি করা হয়েছিল।
সিএআইয়ের প্রেসিডেন্ট অতুল জ্ঞানাত্রা ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, আমরা প্রত্যাশা করছি, চলতি মৌসুমে ভারত ৬০ লাখ বেল তুলা রফতানি করতে পারবে। আগের মৌসুমের তুলনায় তুলা রফতানি ১০ লাখ বেল বাড়বে। ভারতের অন্যান্য পণ্যের তুলনায় আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির কারণে পণ্যটির বাজারে চাঙ্গা ভাব বিরাজ করছে। চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত রফতানির জন্য জাহাজীকরণ করা হয়েছে ৪৩ বেল তুলা।
ডলারের হিসাবে আগে ভারতীয় ও আন্তর্জাতিক তুলার গড় মূল্যের ব্যবধান মাসে ১০ থেকে ১৩ সেন্ট থাকত, যা বর্তমানে কমে ৪-৫ সেন্টের কাছাকাছি পৌঁছেছে।
এদিকে আন্তর্জাতিক বাজারে তুলা রফতানি বৃদ্ধির পূর্বাভাস পাওয়ায় রাষ্ট্রীয়ভাবে কৃষক পর্যায়ে তুলা সংগ্রহের পরিমাণ বাড়ানোর কথা জানিয়েছেন খাতসংশ্লিষ্টরা। তারা বলেন, আমাদের মূল লক্ষ্য হলো তুলা সংগ্রহের মাধ্যমে অভ্যন্তরীণ বাজারে নিরাপদ সরবরাহ নিশ্চিত করা। একই সঙ্গে উদ্বৃত্ত তুলা রফতানি করা।
তুলা উৎপাদনে বিশ্বের শীর্ষস্থানে রয়েছে ভারত। তুলা ব্যবহার ও রফতানির ক্ষেত্রেও দেশটি দ্বিতীয় সর্বোচ্চ স্থান দখল করে আছে। দেশটির রফতানি সমৃদ্ধ এ পণ্যের উৎপাদন গত বছর পোকার আক্রমণে কিছুটা ব্যাহত হয়েছিল। তবে এবার দেশজুড়ে আবাদ ও উৎপাদন সমানভাবেই বেড়েছে।
সিএআই জানায়, ভারতের উত্তরাঞ্চলে তুলা উৎপাদন ভালো হওয়ায় প্রতিষ্ঠানটি চলতি মৌসুমে দেশজুড়ে আবাদ বাড়িয়েছে। সিএআইয়ের বিবৃতিতে বলা হয়েছে, ভারতের উত্তরাঞ্চলের হারিয়ানা ও রাজস্থানের উঁচু ও নিম্নাঞ্চলে তুলার উচ্চফলন আশা দেখিয়েছে। প্রত্যেক এলাকায় ৫০ হাজার বেল তুলার ফলন হয়েছে। সে হিসেবে উত্তরাঞ্চলে বৃদ্ধিপ্রাপ্ত মোট ফলনের পরিমাণ দেড় লাখ বেল।
২০২০-২১ মৌসুমে ৩ কোটি ৬০ লাখ বেল তুলা উৎপাদন হবে বলে ধারণা করছে সিএআই। ২০১৯-২০ মৌসুমে ভারতের মোট তুলা উৎপাদনের পরিমাণও ছিল ৩ কোটি ৬০ লাখ বেল।
২০২০ সালের অক্টোবর থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত মোট তুলা সরবরাহের পরিমাণ ছিল প্রায় ৪ কোটি ৫৯ লাখ ২৬ হাজার বেল। সিএআইয়ের হিসাব অনুযায়ী ২০২০-২১ মৌসুমে ১৬৫ লাখ তুলা ব্যবহার করবে ভারত।
চলতি বছরের মার্চের শেষে তুলার প্রাক্কলিত মজুদ ছিল ২ কোটি ৫১ লাখ ২৬ হাজার বেল। এর মধ্যে টেক্সটাইল মিলে মজুদের পরিমাণ ৯৫ লাখ বেল এবং বাকি ১ কোটি ৫৬ লাখ ২৬ হাজার বেল কটন করপোরেশন অব ইন্ডিয়া, মহারাষ্ট্র ফেডারেশন ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে মজুদ রয়েছে।