এশিয়ার স্বর্ণের দামে সামান্য পরিবর্তন

0

লোকসমাজ ডেস্ক॥ এশিয়ার বাজারে স্বর্ণের দামে সামান্য পরিবর্তন দেখা গেছে। এর আগে স্বর্ণের বাজারের বিনিয়োগকারীরা মার্কিন অর্থনীতির বিষয়ে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরম পওয়েল ও ট্রেজারি-বিষয়ক মন্ত্রী জ্যানেট ইয়েলেনের মন্তব্যের জন্য অপেক্ষা করছিলেন। খবর রয়টার্স।
স্পট বাজারে স্বর্ণের দাম প্রায় অপরিবর্তিত রয়েছে। সর্বশেষ তথ্যমতে, এ বাজারে বর্তমানে প্রতি আউন্স স্বর্ণের দাম ১ হাজার ৭৩৮ ডলার ৫০ সেন্ট। আগের দিনে চেয়ে মূলবান ধাতুটির দাম কমেছে দশমিক ৫ শতাংশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রের বাজারে স্বর্ণের দাম দশমিক ১ শতাংশ বেড়েছে। দেশটির বাজারে আউন্সপ্রতি এর দাম দাঁড়িয়েছে ১ হাজার ৭৩৮ ডলার ৯০ সেন্ট।এদিকে মার্কিন অর্থনীতি গতিশীল হয়ে ওঠার প্রভাব পড়তে শুরু করেছে এশিয়ার স্বর্ণের বাজারেও। একই সঙ্গে ডলারের দাম আবার বাড়তে শুরু করায়ও ঝুঁকিতে পড়েছে বৈশ্বিক স্বর্ণের বাজার।
ওসিবিসি ব্যাংকের অর্থনীতিবিদ হও লি বলেন, কোষাগারের সরবরাহ অনুযায়ী ডলারের তুলনায় স্বর্ণের ফেয়ার ট্রেডিং মূল্য কিছুটা বেশি মনে হচ্ছে। এখান থেকে বিষয়টি জটিল হবে বলে মনে হচ্ছে। বিশেষ করে যদি কোষাগারের সরবরাহ বাড়তে থাকে তাহলে। ফেডারেল রিজার্ভের বেশির ভাগ সদস্য কী ভাবছেন সেটি যদি জানা যায় তাহলে স্বর্ণের বাজার কোনদিকে যাবে সে সম্পর্কে একটি ধারণা পাওয়া যাবে।
অর্থনীতিবিদ পওয়েল বলেন, আগের চেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির অনেক উন্নতি হয়েছে এটা ঠিক। তবে একই সঙ্গে তিনি সতর্ক করে বলেন, অর্থনীতির পুনরুদ্ধারে এখনো বহু পথ পাড়ি দিতে হবে।