বৈশ্বিক বাণিজ্যে নতুন সম্ভাবনা

0

লোকসমাজ ডেস্ক॥এশিয়া থেকে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলকে সংযুক্ত করা নতুন একটি পণ্য পরিবহন পরিষেবা চালু হচ্ছে। আগামী মে মাস থেকে প্যালমেটো নামের সাপ্তাহিক এ পরিষেবা চালু করবে মেডিটেরিয়ান শিপিং কোম্পানি (এমএসসি)। নতুন এ শিপিং রুট ভিয়েতনাম ও চীনের ইয়ানতিয়ানের সঙ্গে সরাসরি যুক্তরাষ্ট্রের দক্ষিণ আটলান্টিক বন্দর সাভানা, চার্লস্টন ও নিউইয়কর্কে সংযুক্ত করবে। এছাড়া আগামী এপ্রিল থেকে থাইল্যান্ড ও ভিয়েতনামের সঙ্গে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলকে সংযুক্ত করা একটি পরিষেবাও নিয়ে আসছে এমএসসি। সরাসরি ও কম সময়ের মধ্যে পণ্য পরিবহন হওয়ায় এ দুই পরিষেবা এশিয়ার সঙ্গে আমেরিকার বাণিজ্যে নতুন সম্ভাবনা তৈরি করবে বলে মনে করা হচ্ছে। খবর ভিয়েতনাম টাইমস।
এমএসসি বলেছে, নতুন পরিষেবাগুলো বিদ্যমান নেটওয়ার্কে কার্গো পরিবহন এবং গ্রাহকদের জন্য সময়সূচি নিয়ে নির্ভরযোগ্যতা বাড়িয়ে তোলার পাশাপাশি ব্যবসার সব পরিষেবা উন্নত করবে। নিয়ন্ত্রকদের সম্মতি সাপেক্ষে মে মাসে এশিয়া থেকে প্যালমেটো নামের নতুন পরিষেবাটি চালু করার প্রত্যাশা রয়েছে। পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলকে সংযুক্ত করা সেন্টোসা নামের পরিষেবাটি এপ্রিল থেকে শুরু হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
গত বছরের দ্বিতীয়ার্ধে শুরু হওয়া লস অ্যাঞ্জেলেস ও লং বিস বন্দরগুলোয় প্রচুর আমদানি বৃদ্ধির পরিপ্রেক্ষিতে আমেরিকার পূর্ব উপকূলের সঙ্গে এ নতুন পরিষেবার ঘোষণা এল। বাজার বিশ্লেষক সংস্থা আইএইচএস মার্কিটের সিস্টার কোম্পানি পিআইইআরএসের ডাটা অনুযায়ী, ২০২০ সালে আমেরিকার পশ্চিম উপকূলে এশিয়া থেকে আমদানি আগের বছরের চেয়ে ৩ দশমিক ৯৩ শতাংশ বৃদ্ধির তুলনায় পূর্ব উপকূলে ১ দশমিক ৯৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। মার্কিন খুচরা বিক্রেতা এবং অন্যান্য আমদানিকারক চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত বছর চীনা কারখানার দিকে ঝুঁকেছেন, পাশাপাশি গত কয়েক বছরে স্বল্প ব্যয়ে পণ্য উৎপাদনের ক্ষেত্রে অনেক সংস্থা চীন থেকে ভিয়েতনামে স্থানান্তরিত হয়েছে।
উদাহরণস্বরূপ, গত পাঁচ বছরে যুক্তরাষ্ট্রে জুতা রফতানিতে ভিয়েতনামের বাজার অংশীদার ১৮ শতাংশ থেকে ২৯ শতাংশে উন্নীত হয়েছে।
অন্যদিকে একই সময়ে চীনের বাজার অংশীদার ৪১ শতাংশ থেকে ৩০ শতাংশে নেমেছে।
এর আগে এমএসসি জানিয়েছিল, দক্ষিণপূর্ব এশিয়া ও যুক্তরাষ্ট্রে পশ্চিম উপকূলের মধ্যে গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এবং পরিবহন নেটওয়ার্কের নির্ভরযোগ্যতা উন্নয়নের লক্ষ্যে তারা একটি নতুন কনটেইনার শিপিং পরিষেবা চালু করছে। সেন্টোসা নামে নতুন এ পরিষেবা দক্ষিণপূর্ব এশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রকে সংযুক্ত করবে। থাইল্যান্ড ও ভিয়েতনামের সঙ্গে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলকে সংযুক্ত করা এ নতুন রুট স্বল্প সময়ে উন্নত পণ্য পরিবহন সেবা নিশ্চিত করবে।
দক্ষিণপূর্ব এশিয়া ও ক্যালিফোর্নিয়ার মধ্যে গ্রাহকদের পণ্য পরিবহনের এ সেবা দেবে এমএসসি। এটি থাইল্যান্ডের লায়েম চাবাং ও লং বিচ বন্দরকে সরাসরি সংযুক্ত করেছে। তাই স্বল্প সময়ের মধ্যে গ্রাহকরা পণ্য পরিবহন সেবা পাবেন বলে জানিয়েছে এমএসসি। এমএসসি জানিয়েছে, সেন্টোসা পরিষেবাটির সংযোজন প্রশান্ত মহাসাগরের উভয় পাশের বন্দর টার্মিনালের মধ্যে কার্গো প্রবাহ বাড়িয়ে তুলবে। পাশাপাশি নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য পরিবহনে এটি গ্রাহকদের নির্ভরযোগ্যতা বাড়িয়ে তুলবে।