চীনের উৎপাদন বৃদ্ধিতে বেড়েছে তেলের দাম

0

লোকসমাজ ডেস্ক॥বৈশ্বিক মহামারীকে পাশ কাটিয়ে অর্থনৈতিক সমৃদ্ধি পনরুদ্ধারের পথে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। সে লক্ষ্যে ২০২১ সালকে নতুনভাবে শুরু করতে নিজেদের শিল্প-কারখানাগুলোতে উৎপাদন বাড়াতে মনোযোগী দেশটি। ফলে জ্বালানি তেলের চাহিদা বেড়েছে বিশ্বের শীর্ষ তেল আমাদানিকারক দেশটির। তবে চীনের অপরিশোধিত তেলের এ চাহিদা বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ব্রেন্টের দামও। খবর রয়টার্স।
প্রায়ই জ্বালানি তেলের বাজারমূল্য উত্থান-পতনের মধ্য দিয়ে যায়। গতকালের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী ব্রেন্ট বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৭০ ডলার।
এদিকে আগামী মে মাসে দশমিক ১ শতাংশ বাড়িয়ে ব্রেন্ট ক্রুডের ভবিষ্যৎ সরবরাহ বাজারমূল্য নির্ধারণ করা হয়েছিল ব্যারেলপ্রতি ৬৯ দশমিক ৩২ ডলার। একই সময়ে তেলের বাজারের মার্কিন আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটে এপ্রিলের ভবিষ্যৎ সরবরাহ মূল্য ব্যারেলপ্রতি দশমিক ২ শতাংশ বাড়িয়ে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের দাম ধরা হয়েছিল ৬৫ দশমিক ৭৩ ডলার।
মূলত করোনার নতুন ধরন শুরু হলে অন্যান্য দেশের মতোই চীনের উদ্বেগ বাড়ে। তবে সে অবস্থা থেকে ক্রমেই উত্তরণ ঘটাতে সক্ষম হয় এশিয়ার সর্ববৃহৎ অর্থনীতির দেশটি। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্রুত পুনরুদ্ধার হতে শুরু করে, যা দেশটির প্রত্যাশাকেও ছাড়িয়ে যায়। ফলে বেড়ে যায় দৈনন্দিন তেল পরিশোধনের পরিমাণও। চীনের জ্বালানি তেল পরিশোধনাগারের পরিসংখ্যান বলছে, গত বছরের তুলনায় সাম্প্রতিক সময়ে তাদের তেল শোধনের পরিমাণ ১৫ শতাংশ বেড়ে যায়।
সম্প্রতি বিশ্বের শীর্ষ ক্রুড আমদানিকারক দেশটির সিমেন্ট, স্টিল, কয়লা ও অ্যালুমিনিয়ামের মতো বড় বড় শিল্পের পক্ষ থেকে চলতি বছর করোনা-পূর্ববর্তী অবস্থার তুলনায় দুই সংখ্যার উৎপাদন লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে। এতে বেড়েছে দেশের মোট জ্বলানি চাহিদা।
বর্তমানে চীনের উৎপাদন হারকে অত্যন্ত উদ্দীপ্ত আখ্যায়িত করে দেশটির পরামর্শক সংস্থা এসআইএ এনার্জির বিশ্লেষক সেনগ ইয়িক থি বলেন, দেশে করোনার প্রভাব অনেকটা কমে যাওয়ায় তেল আমদানি বেড়েছে। ফলে নতুন গতি পেয়েছে চীনের শিল্প-কারখানার উৎপাদন। কারণ দেশের উৎপাদন প্রক্রিয়া এবং এর পরিবহন সেবার সঙ্গে জ্বালানি তেলের একটি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এটি ছাড়া উৎপাদন ও পরিবহন ব্যবস্থার কথা চিন্তা করা এক রকম অসম্ভব।