জেট ফুয়েলের দাম বেড়েই চলছে

0

লোকসমাজ ডেস্ক॥উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম আবারো বাড়াল বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এর ফলে বর্তমানে অভ্যন্তরীণ রুটের ক্ষেত্রে জেট ফুয়েলের দাম পড়ছে লিটারপ্রতি ৬০ টাকা, যা গত অক্টোবরে ছিল ৪৬ টাকা। আর আন্তর্জাতিক রুটের ক্ষেত্রে দাম পড়ছে লিটারপ্রতি ৪৬ টাকা ১৭ পয়সা, যা অক্টোবরে ছিল ৩৩ টাকা ৫৮ পয়সা। এ নিয়ে গত চার মাসে চার দফায় বেড়েছে জ্বালানি পণ্যটির দাম। বিপিসি সূত্রে এ তথ্য জানা গেছে।
জেট ফুয়েলের দাম বাড়ার বিষয়টি জানিয়ে ৯ মার্চ সব এয়ারলাইনসকে চিঠি পাঠায় বিপিসির অঙ্গ প্রতিষ্ঠান পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড। চিঠিতে বলা হয়, কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী জেট এ-১ জ্বালানি তেলের বিক্রয়মূল্য বাড়ানো হয়েছে, যা ১০ মার্চ থেকে কার্যকর হয়েছে।
চিঠিতে আরো বলা হয়েছে, দাম বাড়ানোর পর বর্তমানে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার জন্য ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর এবং সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি লিটার জেট ফুয়েলের দাম পড়বে ৬০ টাকা। আন্তর্জাতিক রুটের জন্য দাম পড়বে প্রতি লিটার দশমিক ৫৫ ডলার বা ৪৬ টাকা ১৭ পয়সা।
এর আগে ফেব্রুয়ারিতেও এক দফা বাড়ানো হয় জেট ফুয়েলের দাম। সে সময় অভ্যন্তরীণ রুটের জন্য প্রতি লিটার জেট ফুয়েলের দাম নির্ধারণ হয় ৫৫ টাকা এবং আন্তর্জাতিক রুটের জন্য প্রতি লিটার ৪১ টাকা ৯৮ পয়সা। গত জানুয়ারিতেও দাম বাড়ানো হয়েছিল। সে সময় অভ্যন্তরীণ রুটের জন্য প্রতি লিটার জেট ফুয়েলের দাম নির্ধারণ হয় ৫৩ টাকা এবং আন্তর্জাতিক রুটের জন্য প্রতি লিটার ৪০ টাকা ৩০ পয়সা।
দাম বৃদ্ধি প্রসঙ্গে বাংলাদেশ বিপিসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, জেট ফুয়েলের দাম নির্ধারণ করে বিপিসির মূল্য নির্ধারণ কমিটি। এ কমিটি সব সময়ই জেট ফুয়েলের আন্তর্জাতিক বাজার মনিটরিং করেই মূল্য সমন্বয় করে।
জানা গেছে, গত বছর অক্টোবরে অভ্যন্তরীণ রুটের জন্য প্রতি লিটার জেট ফুয়েলের দাম ছিল ৪৬ টাকা, যা ডিসেম্বরে বাড়িয়ে নির্ধারণ হয় ৪৮ টাকা। একইভাবে গত অক্টোবরে আন্তর্জাতিক রুটের জন্য জেট ফুয়েলের দাম ছিল প্রতি লিটার ৩৩ টাকা ৫৮ পয়সা, যা ডিসেম্বরে বাড়িয়ে নির্ধারণ হয় ৩৫ টাকা ২৬ পয়সা।এদিকে দফায় দফায় জেট ফুয়েলের দাম বাড়ানোয় অস্বস্তিতে রয়েছে দেশীয় বিভিন্ন এয়ারলাইনস কোম্পানি। সংশ্লিষ্টরা বলছেন, জেট ফুয়েলের দাম বাড়ালে এয়ারলাইনসের পরিচালন ব্যয় বেড়ে যায়। অপারেশনে অতিরিক্ত ব্যয়ের কারণে দেশে বেসরকারি এয়ারলাইনসগুলো ন্যুব্জ হয়ে পড়ছে।
এ প্রসঙ্গে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক এম মফিজুর রহমান বলেন, দেশীয় এয়ারলাইনসগুলোকে অভ্যন্তরীণ রুটের ফ্লাইটের ক্ষেত্রে বেশি দামে জেট ফুয়েল কিনতে হচ্ছে। ফলে এয়ারলাইনসগুলোর ব্যয় বাড়ছে। প্রভাব পড়ছে যাত্রীদের টিকিটের মূল্যে। তিনি আরো বলেন, কভিড-১৯ প্রেক্ষাপটে এয়ারলাইনসগুলো এমনিতেই নানা সংকটে রয়েছে। এ অবস্থায় দফায় দফায় জেট ফুয়েলের মূল্য বাড়ানোয় আরো ক্ষতির মুখে পড়ছে এয়ারলাইনসগুলো। যদিও গত তিন মাসে জেট ফুয়েলের আন্তর্জাতিক বাজার স্থিতিশীল রয়েছে।