নতুন উদ্যোক্তারা জামানতবিহীন ১ কোটি টাকা ঋণ নিতে পারবেন

0

লোকসমাজ ডেস্ক॥ নতুন উদ্যোক্তাদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ৫০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। যে কোনো খাতের নতুন ও উদ্ভাবনী উদ্যোক্তারা জামানত বিহীন সহজ শর্তে এ তহবিল থেকে সর্বোচ্চ ১ কোটি টাকা ঋণ নিতে পারবে। তহবিলের আওতায় গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ পাওয়া যাবে। এ ঋণের মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব অর্থায়নে এ তহবিল গঠন ও নীতিমালা সংক্রান্ত বিষয়টি বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে অনুমোদন দেয়া হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন। জানা যায়, ব্যাংকগুলো মাত্র শূন্য দশমিক ৫০ শতাংশ হারে অর্থায়ন নিয়ে এ তহবিল থেকে গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণ করবে।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম জানান, আমরা নির্ধারিত কোনো খাতের জন্য এ তহবিল গঠন করা হয়নি। যেসব উদ্যোক্তারা ব্যবসা শুরু করেছেন কিন্তু কোনো ব্যাংক থেকে কোনো ধরণের ঋণ সহায়তা নেননি তাদের জন্য এ ঋণের ব্যবস্থা করা হয়েছে। আমাদের অনেক উদ্যোক্তা রয়েছেন যাদের জামানত রাখার কোন সুযোগ নেই। কারণ তাদের জায়গা জমি নেই। এ তহবিল কর্মসংস্থানেও ভূমিকা রাখবে বলে তিনি জানান। তিনি জানান, বাংলাদেশ ব্যাংক নিজস্ব অর্থায়নে স্টার্ট-আপ ফান্ড নামে ৫০০ কোটি টাকার তহবিল গঠন করা হবে। অন্যদিকে, বাণিজ্যিক ব্যাংকগুলো ৫০০ কোটি টাকার তহবিল গঠন করবে।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান জানান, নতুন উদ্যোক্তাদের জন্য যে তহবিল গঠন করা হয়েছে এটা ভালো উদ্যোগ। যে লক্ষ্যে এটা করা হয়েছে এতে আমরা খুশি। তবে এ তহবিলের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের দেয়া অন্যান্য ব্যাংকগুলোর জন্য যে গাইড লাইনগুলো আরও পরিষ্কার করা প্রয়োজন। তফসিলি ব্যাংকগুলোকে পরিচালন মুনাফা থেকে ১ শতাংশ অর্থ নিয়ে নিজস্ব স্টার্টআপ তহবিল করতে হবে। ২১ বছরের বেশি বয়সী ব্যক্তি নতুন ও উদ্ভাবনী উদ্যোগের জন্য এ তহবিলের আওতায় ঋণ পাবেন।
একজন উদ্যোক্তা সর্বোচ্চ ১ কোটি টাকা ঋণ নিতে পারবেন। নিজস্ব স্টার্টআপ তহবিল থেকে বিতরণ করা ঋণেও সুদহার ৪ শতাংশের বেশি হবে না। নতুন তহবিল থেকে ঋণ পেতে উদ্যোক্তার প্রস্তাবিত উদ্যোগ সম্পূর্ণ নতুন ও উদ্ভাবনী হতে হবে।
এ তহবিলের থেকে ঋণ হবে সম্পূর্ণ জামানতবিহীন। তবে ব্যাংক কর্তৃক স্টার্ট-আপ উদ্যোক্তা থেকে ব্যক্তিগত গ্যারান্টি গ্রহণ করবে। ডিগ্রিধারি উদ্যোক্তাদের ক্ষেত্রে তাদের শিক্ষাগত যোগ্যতার মূল সনদ এবং কারিগরি প্রশিক্ষণের মূল সনদ জামানত হিসেবে ব্যাংকে জমা রাখতে হবে। এ তহবিল থেকে একজন উদ্যোক্তা যেকোনো একটি উদ্যোগে একবারের বেশি ঋণ নিতে পারবেন না। মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে উদ্যোক্তা ঋণ পরিশোধ করতে পারবেন। তবে যথাসময়ে ঋণ পরিশোধে ব্যর্থ হলে তা বিদ্যমান নিয়মে খেলাপি হবে। উদ্যোক্তা খেলাপি হলেও ব্যাংকগুলোকে প্রভিশন রাখতে হবে কম। যেমন-সাব-স্ট্যান্ডার্ড ঋণের বিপরীতে রাখতে হবে ৫ শতাংশ। সাধারণভাবে যেখানে ২০ শতাংশ রাখতে হয়।