করোনামুক্ত সার্টিফিকেট ছাড়াই ৮ পাসপোর্টযাত্রী বাংলাদেশে

0

স্টাফ রিপোর্টার ॥ করোনা নেগেটিভ সনদ (আরটি-পিসি-আরল্যাব) ছাড়াই বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৮ জন পাসপোর্ট যাত্রী বাংলাদেশ প্রবেশ করেছে। করোনা পরীক্ষা ছাড়া কোন যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও পেট্রাপোল ইমিগ্রেশন তাদের ছাড় দিয়েছে। যশোরের সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন জানিয়েছেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।
সূত্র জানিয়েছেন, গত ১২ জানুয়ারি ভারতের পেট্রাপোল হয়ে ৮ জন যাত্রী বেনাপোল স্থলবন্দরে পৌঁছে। পাসপোর্টধারী এসব যাত্রীদের আরটি-পিসি আর ল্যাবের করোনা পরীক্ষার নেগেটিভ সনদ ছিল না। যাত্রীরা হচ্ছেন, শহিদুল ইসলাম-পাসপোর্ট নং ইজ-০২৭৫৪৩২, কাজী মোহাম্মদ আকরামুল হক পাসপোর্ট নং- ইঞ-০২১৮৬৯৩, ফজলুর রহমান পাসপোর্ট নং- ঊএ-০৯০৪৮০৫, রেহেনা রহমান পাসপোর্ট নং- ইণ-০৩১৩০৬০, রুম্পা চক্রবর্তী- পাসপোর্ট নং- ঊঋ-০৬৯৮৮৫৬, গোলাম চক্রবর্তী পাসপোর্ট নং- ঊঋ-০৭৭২২১৬, অচিন্ত বিশ্বাস পাসপোর্ট নং- ইখ-০৬৩১৯২২ ও কৃষ্ণ বিশ্বাস পাসপোর্ট নং- ইঘ-০৬০৪৪৪০।
সূত্র জানিয়েছেন, করোনা মহামারি পরিস্থিতিতে নিয়ম হচ্ছে, করোনামুক্ত বা করোনা নেগেটিভ সনদ ছাড়া কোন যাত্রী এক দেশ থেকে অন্য দেশ যেতে পারবেন না। তারপরও পেট্রাপোলে ভারতীয় ইমিগ্রেশন থেকে ওই ৮ জন যাত্রীকে করোনার আরটি-পিসি আর ল্যাবে হতে পরীক্ষিত করোনা নেগেটিভ সনদ ছাড়াই বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পাঠানো হয়েছে। ফলে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের করোনার ব্যাপারে উদাসীনতার বর্হিঃপ্রকাশ ঘটেছে।
সূত্র জানিয়েছেন, বাংলাদেশে বেনাপোল স্থলবন্দরে ওই যাত্রীরা আসার পর সেখানকার ইমিগ্রেশন ও শার্শা উপজেলা স্বাস্থ্যবিভাগ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। তখন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা ওই ৮ জন যাত্রীকে কোয়ারেন্টাইন সেন্টারে রাখেন এবং ১৩ জানুয়ারি তাদের করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করার পর ল্যাবে পাঠান। একই সাথে বিষয়টি যশোর সিভিল সার্জনকে চিঠি প্রদানের মাধ্যমে অবহিত করেন। তবে করোনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ এসেছে।  এ ব্যাপারে যশোরের সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, করোনা নেগেটিভ সনদ ছাড়া কোন যাত্রীকে ইমিগ্রেশন থেকে ছাড়া উচিৎ নয়। তারপরও কিভাবে তারা ছাড়লো সে দেশের ইমিগ্রেশন কর্তৃপক্ষ বলতে পারবে। এরপরও একটা মানবিক দিক থেকে যায়। যা জনস্বার্থে ভাবতে হয়।  বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।