আইসিসির দশক সেরা ক্রিকেটার কোহলি

0

লোকসমাজ ডেস্ক॥আইসিসির এক দশকের সেরা ক্রিকেটার হলেন বিরাট কোহলি। এই এক দশকে সব ফরম্যাট মিলিয়ে ২০ হাজার ৩৯৬ রান করেছেন তিনি, যা যে কারও চেয়ে বেশি। ভারতের সঙ্গে জিতেছেন ২০১১ বিশ্বকাপ ও ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি। ২০১৭ ও ২০১৮ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারও হয়েছিলেন। এবার জিতলেন এক দশকের সেরার পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ডও।
এছাড়া দশক সেরা ওয়ানডে ক্রিকেটারও হয়েছেন কোহলি। দশক সেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। এই সময়ে ৬৯ টেস্ট খেলে ৬৫.৭৯ গড়ে ২৬ সেঞ্চুরিসহ ৭ হাজার ৪০ রান করেছেন। ২০১৫ সালের বর্ষসেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনি। ওই বছর জেতেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার, যা পেয়েছিলেন ২০১৭ সালেও।
দশক সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন আফগানিস্তানের স্পিনার রশিদ খান। এক দশকে ৪৮ ম্যাচ খেলে ৬.১৪ ইকোনমি রেটে ১২.৬২ গড়ে ৮৯ উইকেট নিয়েছেন তিনি। ২০১৫ সালে টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেও এই সময়ে সবার চেয়ে বেশি উইকেট পেয়েছেন তিনি। ২০১৯ সালে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম বোলার হিসেবে কুড়ি ওভারের ম্যাচে চার বলে ৪ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তিনি। মাত্র ২ বছর ২০ দিনে সবচেয়ে কম সময়ে এই ফরম্যাটে দ্রুততম ৫০ উইকেটের মাইলফলক অর্জন করেন রশিদ।