পরিবেশ অধিদফতরের অভিযান কেশবপুর ও মনিরামপুরে ৩টি ইট ভাটা উচ্ছেদ

0

লোকসমাজ ডেস্ক ॥ যশোরের কেশবপুর ও মনিরামপুরে পরিবেশ অধিদফতরের অনুমোদন না থাকায় তিনটি ইট ভাটা উচ্ছেদ করা হয়েছে। পরিবেশ অধিদপ্তর পরিচালিত অভিযানকালে ভাটার সরঞ্জাম ধ্বংস করেছে এবং মজুদ কাচা-শুকনো ইটসহ অন্যান্য সামগ্রী ভেঙে গুড়িয়ে দেয়া হয়।
কেশবপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, উপজেলায় পরিবেশ অধিদপ্তরের অনুৃমোদন ছাড়াই ইট ভাটা পরিচালনা করার অপরাধে রোববার সকালে পরিবেশ অধিদপ্তর দুটি ইট ভাটা উচ্ছেদ করে। উচ্ছেদকৃত ভাটা দুটি হলো উপজেলার সাতবাড়িয়ার সুপার ব্রিকস ও বেগমপুরে রিপন ব্রিকস। পরিবেশ অধিদপ্তর যশোর অফিসের কর্মকর্তা রোজিনা আক্তার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কেশবপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ইরুফা সুলতানার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের পক্ষ থেকে প্রথমে ফায়ার সার্ভিসের কর্মীরা ভাটার আগুন নিভিয়ে দেয় এবং পরে ভাটার স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা রোজিনা আক্তার সাংবাদিকদের বলেন, পর্যায়ক্রমে অনুমোদনবিহীন ইট ভাটা উচ্ছেদ অভিযান অব্যহত থাকবে।


মনিরামপুর থেকে রাজগঞ্জ সংবাদদাতা জানান, উপজেলার ঝাঁপা ইউনিয়নের দোদাড়িয়া গ্রামের মাঠে অবস্থিত সরদার ইট ভাটায় পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে উচ্ছেদ করেছে। রোববার দুপুরে পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় দায়িত্ব নিয়োজিত নির্বাহী ম্যাজিস্টেটের নেতৃেত্ব এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় যশোর পরিবেশ অধিদপ্তরের দায়িত্ব নিয়োজিত কর্মকর্তা হারুনার রশিদসহ পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন। প্রথমে ফায়ার সার্ভিসের কর্মীদের দিয়ে ভাটায় জলন্ত আগুন নিভিয়ে ফেলা হয়। তারপর ম্যাশিন দিয়ে ভাটা ভেঙ্গে দেয়। এছাড়া পাশে মজুদ করা কাচা ও শুকানো ইটও ভেঙ্গে দেয়। এ ব্যাপারে ভাটা মালিক এস.এম.রবিউল ইসলাম জানান, তাদের ভাটার নামে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের কোন কাগজপত্র নবায়ন করা নেই। বহু যোগাযোগ করেও কোন ছাড়পত্র নবায়ন করে আনতে পারেননি।