খেলার খবর

0

রেকর্ড ছুঁয়ে পেলের প্রশংসায় ভাসলেন মেসি
স্পোর্টস ডেস্ক॥ ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের রেকর্ড ছুঁলেন লিওনেল মেসি। অপো এখন তাকে ছাড়িয়ে রেকর্ডটা নতুন করে লেখার। নির্দিষ্ট একটি কাবের হয়ে পেলের সমান ৬৪৩ গোল এখন মেসিরও। শনিবার লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপে জালের দেখা পেয়েছেন মেসি। আর তাতেই পেলেকে ছোঁয়া হয়ে গেছে আর্জেন্টাইন তারকার। পেলে নিজ দেশের কাব সান্তোসের হয়ে ১৯ মৌসুমে ৬৪৩ গোল করেছিলেন। মেসি বার্সেলোনার হয়ে ১৭ মৌসুমেই তার রেকর্ড স্পর্শ করলেন। ২০০৫ সালে আলবাসতের বিপে বার্সার হয়ে প্রথম গোল করেছিলেন মেসি। অবশ্য মেসি এদিন প্রায়ই গোল বঞ্চিত হতে যাচ্ছিলেন। ন্যু ক্যাম্পে প্রথমার্ধের যোগ করা সময়ে গোলটি করেন মেসি। তবে পেনাল্টি পেয়েও হাতছাড়া হতে বসেছিল সুযোগ। গোলকিপার ঝাঁপিয়ে ফিরিয়ে দিয়েছিলেন মেসির শট। ফিরতি বলে তৎপর জর্দি আলবার ক্রস থেকে আবার সুযোগ আসে। এ দফায় হেডে ঠিকই জাল খুঁজে নেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। তবে মেসির রেকর্ড ছোঁয়ার ম্যাচটা জয়ে রাঙাতে পারেনি বার্সা। ২-২ গোলে ড্র হয়েছে ম্যাচটি। এদিকে অসাধারণ এই কীর্তির জন্য আর্জেন্টাইন তারকাকে প্রশংসায় ভাসিয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। এমন একটি কীর্তিতে মেসিকে পাশে পেয়ে খুব খুশি পেলে। সামাজিক যোগাযোগমাধ্যমে মেসিকে অভিনন্দন জানিয়ে লিখেছেন, ‘লিওনেল, ঐতিহাসিক এই রেকর্ডের জন্য তোমাকে অভিনন্দন। তবে সবার আগে বার্সেলোনায় তোমার অসাধারণ এই ক্যারিয়ারের জন্য অভিনন্দন।’ ১৯৫৬ থেকে ১৯৭৪, ১৮টি বছর সান্তোসেই পার করেছেন পেলে। মেসিও ২০০৪ সালে বার্সায় পেশাদার ক্যারিয়ার শুরুর পর এখনো সেখানেই রয়েছেন। কাবের প্রতি মেসির এই নিবেদনের ভূয়সী প্রশংসা করেছেন পেলে, ‘হৃদয় যখন ভালোবাসায় পরিপূর্ণ হয়ে যায়, ঠিকানা পরিবর্তন করাটা কঠিন। তোমার মতো আমিও ভালো করেই জানি, প্রতিদিন একই জার্সি পরার মর্মটা কী। তুমি আর আমি জানি, যেটাকে ঘর মনে করি তার চেয়ে ভালো কিছু আর হতে পারে না।’ পেলে আরো লিখেন, ‘আমাদের মতো এত লম্বা সময় ধরে একই কাবকে ভালোবেসে যাওয়ার গল্প ফুটবলে কমে আসছে। লিওনেল মেসি, আমি তোমার এই দিকটির প্রশংসা করি।’

হাফিজের অপরাজিত ৯৯ রানের পরও পাকিস্তানের হার
স্পোর্টস ডেস্ক॥ বিপর্যয়ের মুখে ৯৯ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন মোহাম্মদ হাফিজ। পাকিস্তানকে এনে দিয়েছিলেন চ্যালেঞ্জিং পুঁজি। এরপরও হ্যামিল্টনে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৯ উইকেটের বড় জয় তুলে নিল নিউজিল্যান্ড। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ তে নিশ্চিত করে ফেলল কিউইরা। টস হেরে ব্যাট করতে নেমে পাকিস্তান ৩৩ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে। চারে নামা হাফিজ এরপর টেনেছেন দলকে। পাকিস্তানের সংগ্রহটা ৬ উইকেটে ১৬৩-তে নিয়ে যান তিনি। ৫৭ বলে ১০ চার ও ৫ ছক্কায় অপরাজিত ৯৯ রানের ইনিংসটি খেলেন ৪০ বছর বয়সী হাফিজ। আগের ম্যাচে অভিষিক্ত জ্যাকব ডাফির পেস তোপে পড়েছিল পাকিস্তান। এদিন সফরকারীদের সমস্যায় ফেলেন টিম সাউদি। ৪ ওভার বোলিং করে মাত্র ২১ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন তিনি। পাকিস্তানকে ‘বুড়ো’ হাফিজ একাই টেনেছেন। দলটির পে দ্বিতীয় সর্বোচ্চ রান ওপেনার মোহাম্মদ রিজওয়ানের ২২। খুশদিল শাহের ১৪ আর ইমাদ ওয়াসিমের ১০ ছাড়া সবার সংগ্রহ এক অঙ্কের। কিউইদের পে সাউদির ৪ উইকেট ছাড়াও জিমি নিশাম ও ইশ সোধি নিয়েছেন একটি করে উইকেট। ১৬৪ রানের ল্েয খেলতে নেমে নিউজিল্যান্ড দলীয় ৩৫ রানে ওপেনার মার্টিন গাপটিলকে (২১) হারায়। ফাহিম আশরাফ ফেরান তাকে। তবে এরপর কিউইরা আর পেছনে ফিরে তাকায়নি। আগের ম্যাচে দারুণ ব্যাটিং করা টিম সেইফার্ট এদিনও ছিলেন দুর্দান্ত। কেন উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে ১২৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে এনে দেন দাপুটে জয়। সেইফার্ট ৬৩ বলে ৮ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৮৪ রান করেন। উইলিয়ামসন ৪২ বলে ৮ চার ও ১ ছক্কায় ৫৭ রানে অপরাজিত থাকেন। ম্যাচসেরা হয়েছেন টিম সাউদি। মঙ্গলবার নেপিয়ারে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। সফরে কিউইদের বিপে দুটি টেস্টও খেলবে পাকিস্তান।

র‌্যাঙ্কিংয়েই নেই বাংলাদেশ নারী দল
স্পোর্টস ডেস্ক॥ লম্বা সময় খেলার বাইরে থাকার প্রভাব পড়ল বাংলাদেশ নারী ফুটবল দলের ফিফা র‌্যাঙ্কিংয়ে। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার দেওয়া সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ১৪২ দলের মধ্যে ঠাঁই-ই মেলেনি সাবিনা-কৃষ্ণাদের। ২০১৯ সালের মার্চে সর্বশেষ নেপালের সাফ ফুটবল ফুটবল চ্যাম্পিয়নশিপে খেলেছিল বাংলাদেশের মেয়েরা। এরপর আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ মেলেনি তাদের। করোনাভাইরাসের কারণে এ বছর মার্চ থেকে বন্ধ হয়ে যায় দেশের ফুটবল। ঘরোয়া ও আন্তর্জাতিক সব পর্যায়ে মেয়েরাও চলে গিয়েছিল খেলার বাইরে। ছেলেদের ফুটবল মৌসুম বাতিল হলেও মেয়েদের লিগ হয়েছে লম্বা বিরতির পর। তবে আন্তর্জাতিক ম্যাচে বিরতি পড়ে গেছে ১৮ মাস! নেপালের ওই আসরে সেমি-ফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বিদায় নিয়েছিল গোলাম রব্বানী ছোটনের দল। সেসময় ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১২৭তম স্থানে। খেলার বাইরে থাকার প্রভাব গত ডিসেম্বর থেকে পড়তে শুরু করে। সেসময় র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়ে ১৩০-এ নেমে গিয়েছিল দল। আর গত মার্চের র‌্যাঙ্কিংয়ে ১৩৪তম স্থানে নেমে যাওয়া বাংলাদেশ গত অগাস্ট পর্যন্তও ছিল একই অবস্থানে। কিন্তু ডিসেম্বরের র‌্যাঙ্কিংয়ে ঠাঁই মেলেনি।

এমন হারেও র‌্যাঙ্কিং পয়েন্ট বাড়লো কোহলির
স্পোর্টস ডেস্ক॥ দ্বিতীয় ইনিংসের অবিশ্বাস্য ব্যাটিং বিপর্যয়ে ভারত এগিয়ে থেকেও শেষ পর্যন্ত আড়াইদিনে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে অ্যাডিলেড টেস্টে। তারপরও ভারত অধিনায়ক বিরাট কোহলির দুটি র‌্যাঙ্কিং পয়েন্ট বেড়েছে। তাতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা স্টিভ স্মিথের সঙ্গে ১২ পয়েন্টের ব্যবধান কমেছে তার। আজ রবিবার প্রকাশিত হয়েছে আইসিসির সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিং। শনিবার শেষ হওয়া দিবারাত্রির অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসের ৭৪ রান কোহলিকে এনে দিয়েছে দুটি পয়েন্ট। উল্টোদিকে দুই ইনিংসে ১ ও১* রান কমিয়ে দিয়েছে স্মিথের ১০টি পয়েন্ট। সর্বশেষ প্রকাশিত আইসিসির খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে অ্যাডিলেডজয়ী অস্ট্রেলিয়ানদেরই জয় জয়কার। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের চারে থাকা মার্নাস লাবুশেনের ৪৭ ও ৬ রানের দুটি ইনিংস তাকে উপহার দিয়েছে ক্যারিয়ারসেরা ৮৩৯ পয়েন্ট। ম্যাচ সেরার পুরস্কার জেতা অধিনায়ক টিম পাইনের অপরাজিত ৭৩ রানের ইনিংস ৫৯২ পয়েন্ট হাতে জমিয়ে তাকে উঠিয়েছে ক্যারিয়ারসেরা ৩৩তম স্থানে। তার আগের সেরা র‌্যাঙ্কিং ছিল ৪৫, যেখানে উঠেছিলেন ঠিক দু’বছর আগের ডিসেম্বরে। আর জো বার্নসের অপরাজিত ৫১ তাকে ২০১৬ সালের পর তাকে এনেছে সেরা পঞ্চাশের (৪৮তম) মধ্যে। বল হাতে প্যাটি কামিন্স ৭ উইকেট তুলে ৬টি র‌্যাঙ্কিং পয়েন্ট অর্জন করেছেন যা তাকে স্টুয়ার্ট ব্রডের সঙ্গে সুস্পষ্ট ব্যবধানে রেখেছে বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। ৮ রানে ৫ উইকেট নিয়ে জশ হ্যাজলউড গুঁড়িয়ে দিয়েছেন ভারতকে। বিস্ময়কর এই বোলিং অস্ট্রেলিয়ান পেসারকে চার ধাপে ওপরে তুলে জায়গা করে দিয়েছে পঞ্চম স্থানে। ২০১৮ সালের পর এই প্রথম হ্যাজলউড এলেন সেরা পাঁচে। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার চার উইকেট নিয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন সতীর্থ যশপ্রীত বুমরাকে হটিয়ে উঠে এসেছেন ৯ নম্বরে। অলারউন্ডার র‌্যাঙ্কিংয়ে কোনও পরিবর্তন নেই। সেখানে শীর্ষে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস, দ্বিতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার, তিনে ভারতের রবীন্দ্র জাদেজা। আর চারে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।