শোক ও শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

0

লোকসমাজ ডেস্ক॥ শোক, শ্রদ্ধা আর গভীর ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের গতকাল ১৪ ডিসেম্বর স্মরণ করেছে দলমত-নির্বিশেষে বাংলাদেশ। রাজধানীতে করোনাভাইরাস প্রকোপের কারণে এবার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সরাসরি শ্রদ্ধা জানাতে উপস্থিত হননি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। সকাল ৭টা ১০ মিনিটে প্রথমে রাষ্ট্রপতির প থেকে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল এসএম শামীম উজ জামান। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।এছাড়া যশোরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলায় এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ দিনে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর জন্যে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। তাছাড়া দিবসটির তাৎপর্য তুলে এবং শহীদদের আত্মত্যাগ উল্লেখ করে আলোচনাসভা হয়েছে এবং বিভিন্ন জায়গায় শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানের আয়োজনও করা হয়।
বিস্তারিত খবর-


যশোর : যথাযোগ্য মর্যাদায় যশোরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে যশোর জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে কর্মসূচি গ্রহণ করা হয়। সোমবার সূর্যোদয়ের সাথে সাথে যশোরের সর্বস্তরের মানুষ ছুঁটতে থাকেন শহরের রায়পাড়া শংকরপুর বধ্যভূমি স্মৃতিস্তম্ভে। সেখানে শহীদদের স্মৃতিতে নির্মিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নানা শ্রেণিপেশার মানুষ। এদিন সকাল ৮ টা থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় শ্রদ্ধা নিবেদনের পালা। জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ তাদের নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন। প্রথমে যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার মো. আশরাফ হোসেন, যশোর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় যশোর জেলা ও পুলিশ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর পরই শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর যশোরের মুজিববাহিনীর প্রধান আলী হোসেন মনি, যশোর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সভাপতি রাজেক আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলনসহ যশোর জেলা, সদর উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।


সকাল ৯ টার দিকে যশোর জেলা বিএনপি শহরের লালদিঘি পাড়ে বিএনপি কার্যালয়ের সামনে থেকে শোকর‌্যালি সহকারে নেতাকর্মীরা সেখানে যান। বিএনপির খুলনা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম, সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকনসহ নেতাকর্মীরা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় যশোর নগর বিএনপি, সদর উপজেলা বিএনপি, জেলা যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবকদল, কৃষকদল, মহিলাদল, শ্রমিকদলের পক্ষ থেকে নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।


এছাড়া প্রেস কাব যশোরের পক্ষে সভাপতি জাহিদ হাসান টুকুন, সংবাদপত্র পরিষদের পক্ষে কল্যাণ সম্পাদক একরাম-উদ-দ্দৌলা, গ্রামের কাগজ সম্পাদক মবিনুল মবিন, সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ফুল দিয়ে শ্রদ্ধা জানান, সম্মিলিত সাংস্কৃতি জোট, উদীচী যশোর, যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ, পানি উন্নয়ন বোর্ড যশোর জেলা শাখা, যশোর সরকারি এমএম কলেজ কর্তৃপক্ষ, সরকারি সিটি কলেজ কর্তৃপক্ষ, মহিলা কলেজ কর্তৃপক্ষ ও আব্দুর রাজ্জাক কলেজ কর্তৃপক্ষসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। দিবসটি উপলক্ষে যশোর জেলা প্রশাসকের সভাকক্ষে দুপুরে আয়োজন করা হয় আলোচনা সভা। জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে সভায় যশোর জেলা প্রশাসনের কর্মকর্তারা ছাড়াও মুক্তিযোদ্ধারা অংশ নেন।
যবিপ্রবি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, একটি জাতি গঠন ও অগ্রগতি কেমন হবে-এর পেছনে বুদ্ধিজীবীরা প্রধান চালিকাশক্তি হিসেবে কাজ করে। বাঙালি জাতি যেন পুরোপুরি মেধাশূন্য হয়ে যায়, এ জন্য আলবদর ও আলশামসের সহায়তায় পাকিস্তানি বাহিনী বিজয়ের ঠিক আগে এ দেশের বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে। সোমবার বাদ জোহর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আগে সংক্ষিপ্ত আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এ কথা বলেন। যবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি শুরু হয় সূর্যোদয়ক্ষণে বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মুখে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে। দিবসটি উপলক্ষে যবিপ্রবি পরিবারের সদস্যরা কালোব্যাজও ধারণ করেন। অতিমারি কোভিড-১৯ এর কারণে অত্যন্ত সংক্ষিপ্ত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে যবিপ্রবিতে এবারের শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। সভায় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক ড. মো. মীর মোশাররফ হোসেন, কর্মকর্তা সমিতির সভাপতি ড. মো. আব্দুর রউফ প্রমুখ।
স্টাফ রিপোর্টার, অভয়নগর (যশোর) জানান, অভয়নগর উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনাসভা, দোয়া ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে বিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত আলোচনাসভা, দোয়া ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন, সিনিয়র শিক্ষক এসএম ফারুক আহমেদ, শিক্ষার্থী সাদিয়া ইসলাম রশ্মি, কামরুন্নাহার মুক্তি, মেঘলা রায় ঐশী, ইমাম হাসান প্রমুখ। আলোচনাসভা শেষে কুইজ প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শেষে দোয়া মাহফিলের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
ডুমুরিয়া (খুলনা) সংবাদদাতা জানান, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগরে গণহত্যা-৭১ স্মৃতি বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বিভিন্ন সংগঠন। সোমবার সকাল ৯টায় ডুমুরিয়া উপজেলা পরিষদের পক্ষ থেকে প্রথম পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর উপজেলা পরিষদ, ডুমুরিয়া থানা, মুক্তিযোদ্ধা সংসদ, গণহত্যা-৭১ স্মৃতিরক্ষা পরিষদ পরপর পুষ্পস্তবক অর্পণ করে। পরে বধ্যভূমি চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন ডুমুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী এজাজ আহম্মেদ, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল ওয়াদুদ, ডুমুরিয়া থানার পরিদর্শক (অপরেশন) আকরাম হোসেন, গণহত্যা-৭১ স্মৃতিরক্ষা পরিষদের সভাপতি অধ্যক্ষ এ বি এম শফিকুল ইসলাম, উপজেলা প্রশাসনের প্রধান প্রশাসনিক কর্মকর্তা আব্দুল হাই, ডুমুরিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে শেখ আবুল কালাম মহিউদ্দিন, অধ্যাপক হাফিজ মাহমুদ, চুকনগর প্রেস কাবের সভাপতি এম রুহুল আমীন প্রমুখ। আলোচনা সভা শেষে শহীদদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
স্টাফ রির্পোটার,কেশবপুর(যশোর) জানান, কেশবপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলে চিত্রাংকন, রচনা, আবৃত্তি প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও শিশু একাডেমির উদ্যোগে সোমবার সকালে কেশবপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার এস এম আরাফাত হোসেন। বক্তব্য দেন, উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু, যুব উন্নয়ন কর্মকর্তা পুলক শিকদার, সহকারী শিা অফিসার মাসুদুর রহমান প্রমুখ। সন্ধ্যায় কেশবপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে শহরের পাইলট মাধ্যমিক বিদ্যালয় চত্ত্বরে প্রদীপ শিখা প্রজ্বলন হয়। এছাড়া আলোচনা সভা হয়। এ সময় অন্যন্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা সিনিয়র কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা, প্রেসকাবের সভাপতি আশরাফ উজ জামান খান, মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম খোকন, ঘাতক দালাল নিমৃুল কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট আবু বকর সিদ্দিকী, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম। অপর দিকে সন্ধ্যায় কেশবপুর প্রেসকাবের উদ্যোগে শহীদদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন করা হয়। এ সময় বক্তব্য রাখেন প্রেসকাব সভাপতি আশরাফ উজ জামান খান, সাধারণ সম্পাদক জয়দেব চক্রবর্ত্তী ।
বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার সকাল ৯টায় শহরের ডাকবাংলো ঘাটে শহীদ বুদ্ধিজীবী স্মৃতি স্তম্ভে জেলা প্রশাসন পুষ্পমাল্য অর্পণ করে। পরে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড,আওয়ামীলীগ, ছাত্রলীগ, যুবলীগ,কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, প্রেসকাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। এসময় বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়,জেলা আওয়ামীলীগের নেতা অ্যাডভোকেট হেমায়েত উদ্দিন, সরদার ফকরুল আলম সাহেব, জেলা যুবলীগের আহ্বায়ক সরদার নাসির উদ্দীনসহ নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে গার্ড অব অনার ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ জানান, জেলায় নানা আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। জেলা আওয়ামী লীগের উদ্যোগে সোমবার সকালে শহরের পায়রা চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে মুজিব চত্ত্বরে গিয়ে শেষ হয়। পরে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অপর্ণ করেন দলটির নেতাকর্মীরা। পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু ও প্রচার সম্পাদক মঞ্জুর পারভেজ তুষার। বক্তারা দেশে মৌলবাদী, ধর্মান্ধ উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর আস্ফালন রুখে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এদিকে ঝিনাইদহ শিশু একাডেমির আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা আলোচনা সভা, পুরস্কার বিতরণ, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বক্তারা শহীদ বুদ্ধিজীবী দিবসের উপর আলোকপাত করে, শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। পরে শহীদ বুদ্ধিজীবী দিবসের অনুষ্ঠানের প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী বিজয়ী শিার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
মোরেলগঞ্জ (বাগেরহাট) সংবাদদাতা জানান, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে সোমবার বাগেরহাটের মোরেলগঞ্জে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার লিয়াকত আলী খান, থানা অফিসার ইন চার্জ মোহাম্মদ মনিরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, উপজেলা আবাসিক মেডিকেল অফিসার মো. খালিদ হোসেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক মজুমদার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো. শাহ আলম হাওলাদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.আব্দুল হান্নান, মোরেলগঞ্জ প্রেসকাব সভাপতি মেহেদী হাসান লিপন প্রমুখ।
রামপাল (বাগেরহাট) সংবাদদাতা জানান, রামপােেল যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সোমবার সকাল ১০ টায় উপজেলা অডিটোরিয়ামে রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা সাধন কুমার বিশ্বাস এর সভাপতিত্বে বুদ্ধিজীবীদের স্মৃতিচারণ করে সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) শোভন সরকার, সাবেক উপজেলা চেয়ারম্যান শেখ আব্দুল জলিল, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর হোসেন, অধ্য মোতাহার রহমান প্রমুখ।
ফুলবাড়ীগেট(খুলনা) সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে খানজাহান আলী থানা আওয়ামী লীগের উদ্যোগে সোমবার আছরবাদ ফুলবাড়ীগেট দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। থানা আওয়ামী লীগের সভাপতি শেখ আবিদ হোসেনের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বেগ লিয়াকত আলী, মহানগর আওয়ামী লীগের সাবেক শ্রম বিষয়ক সম্পাদক শেখ ইউনুচ আলী, কেসিসি ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আলহাজ শাহাবুদ্দিন আহম্মেদ, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ইউসুফ আলী খলিফা, বীর মুক্তিযোদ্ধা মোল্যা মুজিবর রহমান, থানা যুবলীগ নেতা অলিয়ার রহমান রাজু প্রমুখ। এছাড়া দিবসটি উপলক্ষে ৩৩নং ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে ফুলবাড়ীগেট বঙ্গবন্ধু চত্ত্বরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ওয়ার্ড আ’লীগের সভাপতি ইউসুফ আলী খলিফার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও খানজাহান আলী থানা যুবলীগের আহবায়ক মো. সাজ্জাদুর রহমান লিংকন। এ সময় আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মী বক্তব্য দেন। পরে দোয়া অনুষ্ঠিত হয়।
ফুলতলা (খুলনা) অফিস জানায়, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ফুলতলা উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিষদ সভা কক্ষে সোমবার বেলা সাড়ে ১১টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সহকারী কমিশনার (ভূমি) রুলী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামীলীগ সভাপতি আলহাজ শেখ আকরাম হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী জাফর উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপ্পী, মৃনাল হাজরা, ইউপি চেয়ারম্যান শেখ আবুল বাশার, কৃষি কর্মকর্তা ইনসাদ ইবনে আমিন, সমাজ সেবা কর্মকর্তা শাহীন আলম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা বেগম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুহা. আবুল কাশেম, বীজ কর্মকর্তা আনোয়ার হোসেন প্রমুখ। এদিকে গাড়াখোলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাপস কুমার বিশ্বাসের সভাপতিত্বে বিদ্যালয়টিতে, জামিরা বাজার আসমোতিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ গাজী মারুফুল কবিরের সভাপতিত্বে এবং ফুলতলা রি-ইউনিয়ন স্কুল এন্ড কলেজের উদ্যোগে অধ্যক্ষ অজয় কুমার চক্রবর্তীর সভাপতিত্বে অনুরুপ আলোচনা সভা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়।
কুয়েট : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) সোমবার শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন, ভাইস-চ্যান্সেলরের বাসভবন এবং আবাসিক হলসমূহে জাতীয় পতাকা (অর্ধনমিত) এবং কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দের অংশগ্রহণে শোক-র‌্যালি হয়। শোক-র‌্যালিতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। র‌্যালি শেষে বেলা সাড়ে ১১ টায় শিক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোচনা সভায় (জুম এর মাধ্যমে) প্রধান অতিথির বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। এসময় তিঁনি বলেন, বুদ্ধিজীবীদের অনেক স্বপ্ন এখনও পূরণ হয়নি। স্বপ্নগুলো পূরণ করার লক্ষ্যে এবং বিশ্ববিদ্যালয় ও দেশের উন্নয়নের জন্য আমাদের সকলকে সততার সাথে কাজ করতে হবে। ভারপ্রাপ্ত পরিচালক (ছাত্র কল্যাণ) ড. ইসমাঈল সাইফুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. কে এম আজহারুল হাসান, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. পল্লব কুমার চৌধুরী, রেজিস্ট্রার জি. এম. শহিদুল আলম।
কপিলমুনি (খুলনা) সংবাদদাতা জানান, কপিলমুনি মেহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় বিদ্যালয়ের প্রধান শিক রহিমা আক্তার শম্পার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পিটিএ কমিটির সাবেক সভাপতি এইচ এম সোহরাব হোসেন হাশেম। অনুরুপ কপিলমুনি বিনোদ বিহারী শিশু বিদ্যালয়ের আয়োজনে বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। এ উপলে এক সভায় মুজিবুর রহমান সভাপতিত্বে করেন। প্রধান অতিথি ছিলেন পাইকগাছার সাবেক উপজেলা চেয়ারম্যান রশিদুজ্জামান মোড়ল, বিশেষ অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান কওসার আলী জোয়াদ্দার,উপাধ্যাক্ষ ত্রিদিপ মন্ডল।
পাইকগাছা (খুলনা) সংবাদদাতা জানান, পাইকগাছায় উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগের উদ্যোগে সোমবার শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সকালে ১ মিনিট নীরবতা শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কশিনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম। প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু, সমাজসেবা কর্মকর্তা সরদার আলী আহসান, সুরাইয়া আক্তার বানু ডলি, আবুল কালাম আজাদ। এদিকে উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে আনোয়ার ইকবাল মন্টুর সভাপতিত্বে শহীদ বুদ্ধিজীবী দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহÑসভাপতি সমীরন সাধু,সম্পাদক শেখ কামরুল হাসান টিপু,আনন্দ মোহন বিশ্বাস আব্দুর রাজ্জাক মলঙ্গী ও চেয়ারম্্যান কেএম আরিফুজ্জামান তুহিনসহ বিভিন্ন পর্যয়ের নেতৃবৃন্দ। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পাইকগাছা সরকারি কলেজে অনুরুপ কর্মসূচি পালন করা হয়।
নর্দান ইউনিভার্সিটি : খুলনার নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ এন্ড টেকনোলজি শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করে। গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্র্রার ড. মো: শাহ আলমের সভাপতিত্বে অডিটোরিয়ামে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন, সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন,প্রফেসর ড.আনোয়ারুল হক জোয়াদ্দার। পরীক্ষা নিয়ন্ত্রণ শাখার কর্মকর্তা মো: রাশিদুল ইসলামের সঞ্চালনায় সভায় বিশ্ববিদ্যালয়েল বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, প্রক্টর, ছাত্র উপদেষ্টা, শিক, ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।