খেলার খবর

0

ফিফা বর্ষসেরার লড়াইয়ে লেভানদোভস্কির সঙ্গে মেসি-রোনালদো
স্পোর্টস ডেস্ক॥ বায়ার্ন মিউনিখের ট্রেবল জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখা রবের্ত লেভানদোভস্কি স্বাভাবিকভাবেই আছেন ২০২০ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জয়ের দৌড়ে। লড়াইয়ে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমার। পুরুষ বর্ষসেরা ফুটবলার নির্বাচনে বুধবার নিজেদের ওয়েবসাইটে ১১ জনের তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। তালিকায় আরও আছেন কিলিয়ান এমবাপে, থিয়াগো আলকান্তারা, কেভিন ডে ব্রুইনে, সাদিও মানে, সের্হিও রামোস, মোহামেদ সালাহ ও ভার্জিল ফন ডাইক। গত মৌসুমে বায়ার্ন যে দুর্বার হয়ে উঠেছিল, তার মূলে ছিল লেভানদোভস্কির অসাধারণ ধারাবাহিক পারফরম্যান্স। অপরাজিত থেকে তাদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথে আসরের সর্বোচ্চ ১৫ গোল করেন পোলিশ স্ট্রাইকার। আর বুন্ডেসলিগায় করেন ৩৪ গোল।
সব প্রতিযোগিতা মিলে কাবের হয়ে ২০১৯-২০ মৌসুমে ৫৫ গোল করা লেভানদোভস্কি এবার ব্যালন ডি’অর জয়ের দৌড়ে সবচেয়ে এগিয়ে ছিলেন। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মৌসুমের অনেকটা সময় ভেস্তে যাওয়ার পর পুরস্কারটির ৬৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো তা এবছর না দেওয়ার সিদ্ধান্ত জানায় ‘ফ্রান্স ফুটবল।’ অবশ্য ফিফার ‘দা বেস্ট’ পুরস্কারটি জিততে পারলে বর্ষসেরা ফুটবলার হওয়ার স্বপ্ন পূর্ণ হবে ৩২ বছর বয়সী তারকা এই স্ট্রাইকারের। আগামী ১৭ ডিসেম্বর ‘ফিফা দা বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডসে’ ঘোষণা করা হবে এবারের বর্ষসেরার নাম। রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার মেসি অবশ্য গেল মৌসুমে দলগতভাবে তেমন কিছুই জিততে পারেননি। উল্টো কোভিড-১৯ এর ছোবলে বিলম্বিত মৌসুমে তার দল বার্সেলোনার শেষটা হয় চরম বিপর্যয়ে। আগেভাগে কোপা দেল রে থেকে বিদায় নেওয়ার পর লা লিগায় ছন্দ হারিয়ে হারায় শিরোপা। সবশেষে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বায়ার্নের বিপে ৮-২ গোলে বিধ্বস্ত হয়ে খালি হাতে শেষ করে মৌসুম।
ব্যক্তিগত পারফরম্যান্সে অবশ্য বেশ কিছু প্রাপ্তি ছিল তার, গড়েন নতুন কিছু রেকর্ডও। লিগে ৩৩ ম্যাচ খেলে ২৫ গোল করে জিতে নেন রেকর্ড সপ্তম পিচিচি ট্রফি। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোনালদো ইউভেন্তুসের হয়ে গত মৌসুমে জিতেন সেরি আ শিরোপা। কাবের টানা নবম লিগ জয়ে দলের পে সর্বোচ্চ ৩১ গোল করেন তিনি, আসরে দ্বিতীয় সর্বোচ্চ। সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা নেইমারেরও গেল মৌসুমের অর্জন ছিল না তেমন আহামরি। করোনাভাইরাসের কারণে লিগ ওয়ান ভেস্তে গেলেও পিএসজিকে চ্যাম্পিয়ন ঘোষণা করে কর্তৃপ। চ্যাম্পিয়ন্স লিগে অবশ্য নিজেকে কিছুটা মেলে ধরেছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। কোয়ার্টার-ফাইনাল থেকে এক লেগের লড়াইয়ে পরিনত হওয়া ‘মিনি টুর্নামেন্টে’ জালের দেখা না পেলেও দলকে ফাইনালে তোলার পথে বড় অবদান ছিল তার। আক্রমণভাগের নেতৃত্বে ছিলেন তিনিই। যদিও ফাইনালে বায়ার্নের কাছে হেরে স্বপ্ন ভাঙে তাদের। ৩০ বছর পর লিভারপুলের লিগ শিরোপা জয়ে অবদান রাখায় সেরার লড়াইয়ে জায়গা পেয়েছেন সাদিও মানে, মোহামেদ সালাহ ও ভার্জিল ফন ডাইক। একটি বিশেষজ্ঞ প্যানেলের বেছে নেওয়া ১১ জনের এই তালিকা বুধবার প্রকাশ করেছে ফিফা। মধ্য ইউরোপীয় সময় ৯ ডিসেম্বর পর্যন্ত বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ওয়েব সাইটে ভোট দিতে পারবেন ভক্তরা।

আইসিসির দশক সেরার মনোনয়নে কোহলির আধিপত্য
স্পোর্টস ডেস্ক॥ গত কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি। আইসিসির দশক সেরা ক্রিকেটার বাছাইয়ের মনোনয়নে পড়েছে সেটিরই প্রভাব। ছেলেদের চার বিভাগের সবকটিতেই মনোনয়ন পেয়েছেন ভারত অধিনায়ক।
পুরুষ ও নারী ক্রিকেটারদের গত এক দশকের সেরা পারফরমারদের মধ্য থেকে মনোনয়ন পাওয়াদের তালিকা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে আইসিসি। দশক সেরা ক্রিকেটার, দশক সেরা টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটার সব জায়গায় আছে কোহলির নাম। এছাড়া দশক সেরা স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ডের মনোনয়নও পেয়েছেন তিনি।মনোনীত তালিকা থেকে সেরা নির্বাচিত হবেন ভোটে। ১০ শতাংশ ভোট দেবেন দর্শকরা। বাকি ৯০ শতাংশ ভোট আসবে বিশেষজ্ঞ প্যানেল থেকে। বুধবার শুরু হওয়া ভোটিং শেষ হবে ১৬ ডিসেম্বর। আইসিসির ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে ভোট দিতে পারবেন দর্শকরা। স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ডে শতভাগ ভোট দেবেন দর্শকরা। ২০১১ থেকে বিজয়ীদের মধ্য থেকে দশক সেরা নির্বাচন করবেন তারা। ২০১১ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করে আইসিসির মনোনয়ন কমিটি এই তালিকা তৈরি করেছে। তালিকায় জায়গা পাননি বাংলাদেশের কোনো ক্রিকেটার।

ঢাকায় পৌঁছেছেন ডমিঙ্গো
স্পোর্টস ডেস্ক॥ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ঢাকায় পৌঁছেছেন। বিসিবি প্রেসিডেন্টস কাপ শেষে নিজ দেশ দণি আফ্রিকায় ছুটি কাটাতে যান তিনি। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ শুরু হওয়ায় ক্রিকেটারদের পারফরম্যান্স পর্যবেণে ফিরলেন তিনি। মঙ্গলবারই বিসিবির ক্রিকেট অপারেশন্সের কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছিলেন, দুই এক দিনের মধ্যে ফিরে আসছেন ডমিঙ্গো। তবে কোচিং এর বাকি সদস্যরা এখনই ফিরছেন না। ২৫ ডিসেম্বর বড়দিন পালন করে ফিরবেন তারা। আকরাম খান বলেন, ‘সামনে যেহেতু বড় দিন (২৫ ডিসেম্বর), আমাদের বোর্ড সভাপতি বলেছেন আগে প্রধান কোচ এসে খেলোয়াড়দের পারফর্মেন্স দেখুক, এরপর পুরো দল যখন পূর্ণ উদ্যমে অনুশীলন শুরু করবে তখন অন্য স্টাফরা যোগ দেবেন।’ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ শেষে জাতীয় দলের ব্যস্ততা শুরু হবে। জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজকে আতিথ্য দেবে বাংলাদেশ।

‘মোস্তাফিজও এক বলে ছক্কা মেরে ম্যাচ জেতাতে পারে’
স্পোর্টস ডেস্ক॥ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে নিজেদের মিশন শুরুর আগে দল নিয়ে আশার কথা শোনালেন গাজী গ্রুপ চট্টগ্রামের অধিনায়ক মোহাম্মদ মিঠুন। তার কাছে চট্টগ্রাম দলটা বেশ ভারসাম্যপূর্ণ। মিঠুনের বিশ্বাস, নিজ নিজ দিনে তার দলের সবাই ম্যাচ জেতাতে পারে। এমনকি মোস্তাফিজুর রহমানও এক বলে ছক্কা মেরে ম্যাচ জেতাতে পারেন বলে বিশ্বাস তার। বৃহস্পতিবার বেক্সিমকো ঢাকার বিপে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে চট্টগ্রাম। তার আগে বুধবার সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেন দলটির অধিনায়ক মিঠুন। নিজ দল নিয়ে বেশ খুশি মিঠুন, ‘আলহামদুলিল্লাহ, আমি আমার দল নিয়ে অনেক খুশি। আমরা একটা ব্যালেন্সড সাইড। এখন মাঠে প্রমাণ করতে হবে আমরা দল হিসেবে কতটা ভালো। আমি মনে করি যে আমরা যদি স্বাভাবিক খেলাটা খেলতে পারি, আমাদের যে টিম, ইতিবাচক ফলাফলই আশা করছি।’ চট্টগ্রামে মিঠুন ছাড়াও রয়েছে এক ঝাঁক জাতীয় দলের তারকা। মুমিনুল হক, লিটন দাস, সৌম্য সরকার, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলামরা রয়েছেন দলটিতে। ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ ও তরুণ মুখও রয়েছেন, যারা পারফরর্মার। তবে মিঠুন নির্দিষ্ট এক-দুজনের ওপর নির্ভর করতে নারাজ। বলছিলেন, ‘কোনো একজনের ওপর আশা করছি না। যার যার দিনে সে সে ম্যাচ জেতাবে। কোনোদিন আমি জেতাতে পারি, কোনোদিন মোস্তাফিজও ম্যাচ জেতাতে পারে।’ এমন কি এক বলে ৬ রান প্রয়োজন, এমন সময় ছক্কা মেরে মোস্তাফিজ ম্যাচ জেতাতে পারে বলে বিশ্বাস মিঠুনের। বলেন, ‘ইভেন এক বলে ছয় মেরে ম্যাচ জেতাতে পারে, সে সমতা তার (মোস্তাফিজ) আছে। আমার কাছে সব খেলোয়াড় সমান গুরুত্বপূর্ণ। যার যার দিনে সে সে জেতাবে।’

আইসিসির নতুন চেয়ারম্যান বার্কলে
স্পোর্টস ডেস্ক॥ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে। পেশায় আইনজীবী হলেও ২০১২ সাল থেকে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পরিচালক হিসেবে জড়িত ছিলেন বার্কলে। পরবর্তীতে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধানের দায়িত্বও পান তিনি। শশাঙ্ক মনোহরের পর আইসিসির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান হিসেবে কাজ করবেন বার্কলে। এ জন্য নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের দায়িত্ব থেকে অব্যাহতি নিতে হবে তাকে। আইসিসির চেয়ারম্যান নির্বাচনে বার্কলের প্রতিদ্বন্দ্বী ছিলেন পাকিস্তানের ইমরান খাজা। মনোহরের পদত্যাগের পর অন্তবর্তী চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন তিনি। নিয়ম অনুযায়ী জিততে হলে ১৬ ভোটের অন্তত দুই-তৃতীয়াংশ ভোট পেতে হয় প্রার্থীকে। প্রথম দফায় ১০-৬ ভোটে খাজাকে হারান বার্কলে। কিন্তু এই জয় চেয়ারম্যান হবার জন্য যথেষ্ট ছিল না। ফলে আবারো ভোট হয়। দ্বিতীয় দফায় দণি আফ্রিকার ভোট পেয়ে আইসিসি চেয়ারম্যান নির্বাচিত হন বার্কলে।
আইসিসির দায়িত্ব পাওয়াটা বড় সম্মানের বলে জানান বার্কলে। বলেন, ‘আইসিসির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়া অনেক বড় সম্মানের। আমি আইসিসির সম্মানিত ডিরেক্টরদের ধন্যবাদ দিতে চাই, তাদের সমর্থনের জন্য। আশা করি আমরা সবাই মিলে খেলাটাকে এই মহামারির মধ্যেও এগিয়ে নিয়ে একটা শক্ত অবস্থানে নিতে পারব।’আইসিসির সদস্য সব দেশের প্রতিনিধি হিসেবে কাজ করার আশ্বাস দিয়েছেন বার্কলে, ‘আমি খেলাটাকে আরও শক্তিশালী করতে আমাদের মূল বাজার এবং একই সঙ্গে এটা বৃদ্ধি করার জন্য একত্রে কাজ করার দিকে তাকিয়ে আছি। আমি আমার দায়িত্বটাকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছি। আইসিসির ১০৪টি দেশের পে কাজ করে খেলাটার নিশ্চিত ভবিষ্যৎ তৈরিতে কাজ করব।’

নেইমারের পেনাল্টিতে পিএসজির স্বস্তির জয়
স্পোর্টস ডেস্ক॥ লাইপজিগের বিপে কষ্টের জয়ে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় খেলার আশা বাঁচিয়ে রেখেছে পিএসজি। ঘরের মাঠে ‘এইচ’ গ্রুপে মঙ্গলবার রাতের ম্যাচে ১-০ গোলে জয় পায় টমাস টুখেলের দল। প্রথম লেগে ২-১ গোলে হেরেছিল তারা। চার ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে উঠে এসেছে পিএসজি। সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে তিনে লাইপজিগ। অন্য ম্যাচে ইস্তানবুল বাসাকসেহিরকে ৪-১ গোলে উড়িয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। সফল স্পট কিকে একাদশ মিনিটে পিএসজিকে এগিয়ে নেন নেইমার। ডি মারিয়া ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। চ্যাম্পিয়নস লিগের আগের পাঁচ ম্যাচে গোল না পাওয়ার ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসেন নেইমার। দ্বিতীয়ার্ধের শুরুতে পিএসজির রণে চাপ দিলেও গোল আদায় করে নিতে পারেনি লাইপজিগ। নেইমার-এমবাপেও পারছিলেন না গোলরককে তেমন কোনো পরীা নিতে। ৬৪তম মিনিটে ডি মারিয়াকে তুলে রাফিনিয়াকে নামান পিএসজি কোচ। শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে সমতায় ফেরা গোল পায়নি লাইপজিগ।