আইপিডিসির আয় বেড়েছে ২৯ শতাংশ

0

লোকসমাজ ডেস্ক॥ চলতি বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আইপিডিসি ফাইন্যান্সের আয় গত বছরের একই সময়ের তুলনায় ২৯ দশমিক ১ শতাংশ বেড়েছে। অন্যদিকে একই সময়ে আর্থিক প্রতিষ্ঠানটির গ্রাহক আমানতের পরিমাণ বেড়েছে ২০ দশমিক ৫ শতাংশ। গতকাল আইপিডিসি ফাইন্যান্স আয়োজিত তৃতীয় প্রান্তিকের ইনভেস্টরস মিট অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।
ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এ অনুষ্ঠানে আইপিডিসির আর্থিক অবস্থার চিত্র, বেঞ্চমার্ক এবং আগামী দিনগুলোর জন্য কৌশলগত পরিকল্পনাগুলো আলোচনা করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইপিডিসির এমডি এবং সিইও মমিনুল ইসলাম।
সেশনের তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির অর্থনৈতিক অবস্থা তুলে ধরার পাশাপাশি কভিড-১৯-পরবর্তী অবস্থার জন্য কোম্পানির ভবিষ্যৎ কৌশল সম্পর্কেও অবগত করা হয়। অনুষ্ঠানে মমিনুল ইসলাম ঢাকা ও চট্টগ্রামের বাইরে প্রযুক্তিবান্ধব টেকসই কটেজ, ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসা প্রকল্প, নারী ও তরুণ উদ্যোক্তা এবং মধ্যম ও স্বল্প আয়ের মানুষজনের প্রতি বিশেষ গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে জানানো হয়, আইপিডিসির খেলাপ ঋণের হার মাত্র ১ দশমিক ৫৯ শতাংশ, যা কিনা শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সর্বনিম্ন। এছাড়া কভিড-১৯ সংকটের মাঝেও চলতি বছরের তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির পারফরম্যান্স ২০১৯ সালের একই সময়কে ছাড়িয়ে গেছে। ধারাবাহিকতা রক্ষা করে আইপিডিসি ১৭ দশমিক ৫০ শতাংশ হারে সুদৃঢ় মূলধন পর্যাপ্ততা নিশ্চিত করেছে। অনিশ্চিত সংকটকে বিবেচনা করে পর্যাপ্ত পরিমাণে প্রভিশন রেখেও প্রতিষ্ঠানটির ট্যাক্স-পরবর্তী নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৫০ কোটি ৩ লাখ টাকা, যা গত বছরের একই সময়কাল থেকে ১৩ দশমিক ৪ শতাংশ বেশি। কোম্পানিটি এ বছর তৃতীয় প্রান্তিকে এসে ৮২৫ কোটি ৯০ লাখ টাকার তারল্য সক্ষমতা নিশ্চিত করেছে, যা এ-যাবত্কালের সর্বোচ্চ এবং স্বল্পমেয়াদি দায় পরিশোধের জন্য যথেষ্ট।