উদীয়মান বাজারগুলোয় রফতানির অগ্রগতি হুমকির মুখে: বিজিএমইএ সভাপতি

0

লোকসমাজ ডেস্ক॥ উদীয়মান বাজারগুলোয় পোশাক রফতানির অগ্রগতি হুমকির মুখে বলে বলে জানিয়েছেন পোশাক শিল্প মালিক ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।
কভিড-১৯ প্রভাব থেকে আরএমজির রিকভারি এবং ভবিষ্যতের জন্য যুক্তরাষ্ট্র এবং জার্মানি বা ইউরোপই ভরসা কিনা বণিক বার্তার এ প্রশ্নের উত্তরে উদীয়মান বাজার সম্পর্কে এমন মত দেন তিনি।
ড. রুবানা হক বলেন, যেহেতু গুটিকয়েক পণ্য ও বাজারে অতিরিক্ত কেন্দ্রীভবন একটি শিল্প বা অর্থনীতির জন্য স্বাস্থ্যকর না, তাই আমি মনে করি বাজার বৈচিত্র্য এখন খাতের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করার মৌলিক প্রয়োজন। এ বাস্তবতা কভিড এবং বৈশ্বিক মন্দা আমাদের বারবার মনে করিয়ে দিচ্ছে। কভিডের পটভূমিতে তাকালে আমরা কিছুটা বৈসাদৃশ্যপূর্ণ চিত্র দেখতে পাচ্ছি। ২০২০-২১ অর্থবছরে অপ্রচলিত বাজার বিবেচনায় ভালো প্রবৃদ্ধি ছিল ইইউ এবং যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে পোশাকের রফতানি ৮ দশমিক ১১ শতাংশ এবং ইইউতে ছিল ঋণাত্মক শূন্য দশমিক ৩৮ শতাংশ। যদিও আমাদের মোট পোশাক পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ছিল ঋণাত্মক শূন্য দশমিক শূন্য ৬ শতাংশ। কিন্তু অপ্রচলিত বাজারে প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৯২ শতাংশ। অর্থাৎ অপ্রচলিত বাজারে আমাদের রফতানি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। ফলে এই মহামারীতে ইইউ এবং যুক্তরাষ্ট্রই প্রবৃদ্ধি এবং পুনরুদ্ধারের উত্স।
দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গিতে অপ্রচলিত বাজারগুলো কখনোই আমাদের জন্য কম গুরুত্বপূর্ণ নয় উল্লেখ করে রুবানা হক বলেন, যেটা দেখা গেলো এশিয়া, দক্ষিণ আমেরিকা এবং রাশিয়াসহ বিশ্বের অন্যান্য অংশ যারা কভিডে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত সেই অঞ্চলগুলোর খুচরা বিক্রি (রিটেইল) এবং পণ্য সংগ্রহ প্রক্রিয়া (সোর্সিং) বিঘ্নিত হয়েছে। ফলে উদীয়মান বাজারগুলোয় আমাদের অগ্রগতি হুমকির মুখে পড়েছে। এজন্য বাজারগুলোয় আমাদের পদচারণা পুনরুদ্ধারে প্রয়োজন বিশেষ নীতি সহায়তা।
রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যান অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে ২০১৯-২০ এর একই সময়ের চেয়ে রফতানি প্রবৃদ্ধি প্রচলিত বাজারগুলোতেই ইতিবাচক। মোট পণ্য রফতানির এক তৃতীয়াংশের বাজার যুক্তরাষ্ট্র ও জার্মানিতে রফতানি প্রবৃদ্ধি যথাক্রমে ৮ দশমিক ৪৩ এবং ৩ দশমিক ৫৪ শতাংশ। অন্যদিকে অপ্রচলিত বাজার যেমন চীন ও ভারতে প্রবৃদ্ধি ঋণাত্মক বা রফতানি কমেছে যথাক্রমে ১৭ দশমিক ১০ এবং ১৫ দশমিক ৫৯ শতাংশ।