মামলা জটিলতায় কেটে গেল ১০ বছর নির্বাচনের দাবি বেনাপোল পৌরবাসীর

0

মনিরুল ইসলাম মনি, শার্শা (যশোর) ॥ দীর্ঘ ১০ বছরেও নির্বাচন হয়নি যশোর বেনাপোল পৌরসভার। মামলা জটিলতার কারণে এখানে নির্বাচন স্থগিত রয়েছে। এ অবস্থায় বেনাপোল পৌরবাসী নির্বাচনের দাবি তুলেছেন। তারা বলছেন, বর্তমানে পৌরবাসী নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। তবে দেশের যে সব পৌরসভায় মামলা সংক্রান্ত বিষয়ে নির্বাচন স্থগিত রয়েছে, সেসব পৌরসভার বিষয়ে খোঁজ নিচ্ছে সরকার।
২০০৬ সালে বেনাপোল পৌরসভা স্থাপিত হয়। সে সময় বেনাপোল পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্বে ছিলেন সিএন্ডএফ ব্যবসায়ী ও বিএনপি নেতা আলহাজ শামছুর রহমান। এরপর তত্বাবধায়ক সরকারের সময়ে শার্শা উপজেলা নির্বাহী অফিসার বশীর আহম্মেদ প্রশাসকের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে ২০১০ সালের ১৩ জানুয়ারি বেনাপোল পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী নাজিম উদ্দিনকে পরাজিত করে আওয়ামী লীগের প্রার্থী আশরাফুল আলম লিটন জয়ী হন। এরপর থেকে আজ পর্যন্ত আর কোন নির্বাচন হয়নি। কারণ হিসেবে জানা যায় বেনাপোল নারানপুর গ্রামের হাফিজুর রহমান নামে এক ব্যক্তি তার এলাকার কিছু অংশ পৌরসভার সীমানায় অন্তর্ভুক্তি না করার জন্য উচ্চ আদালতে একটি মামলা দায়ের করেন। সেই থেকে মামলা জটিলতার কারণে বেনাপোল পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হলেও নতুন করে কোন নির্বাচন হয়নি। তবে সাধারণ মানুষ নতুন করে নির্বাচন চান। সাদিপুর গ্রামের ব্যবসায়ী সেলিম রেজা বলেন, বেনাপোল প্রথম শ্রেনীর পৌরসভা। তাহলে কেন ভোট হচ্ছে না? তিনি বলেন, আমরা সাধারণ ভোটার অবিলম্বে নির্বাচন চাই। নামাজ গ্রামের সাইফুজ্জামান বলেন, বেনাপোল পৌরসভার অনেক সেবা থেকে আমরা বঞ্চিত। জনপ্রতিনিধিরা তেমন কোন দায়িত্ব পালন করছেন না। ফলে নতুন করে নির্বাচন হোক।
এ ব্যাপারে বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আলহাজ মফিজুর রহমান স্বজন বলেন, পাঁচ বছর পর পর নির্বচন হলে ভালো হয়। তিনি বলেন, যে সব সংসদীয় এলাকায় মামলা আছে সেসব এলাকায় তো জাতীয় নির্বাচন হচ্ছে। তাহলে বেনাপোলে কেন নির্বাচন হবে না। তিনি বলেন, বেনাপোলবাসীর দাবি অবিলম্বে পৌরসভার নির্বাচন হোক। এ ব্যাপারে শার্শা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান বলেন, বেনাপোল পৌরসভায় ভোট হওয়া উচিৎ। তিনি বলেন, মামলা জটিলতায় দীর্ঘদিন ধরে নির্বাচন আটকে আছে। জনগণের চাহিদা নতুন নেতৃত্ব আসুক। এ জন্য দ্রুত নির্বাচন আশা করছি। উল্লেখ্য, গত ৯ আগস্ট স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-সচিব ফারজানা মান্নান স্বাক্ষরিত সারাদেশে মামলা সংক্রান্ত জটিলতায় দীর্ঘদিন ধরে নির্বাচন স্থগিত থাকা ১৬টি পৌরসভা গঠন ও সীমানা সম্প্রসারণ বিষয়ে চলমান মামলার সর্বশেষ অবস্থা জানতে (স্মারক নং ৪৬.০০.০০০০.০৬৪..৩২.২১৫.২০/১০৬৩) চিঠি দেওয়া হয়। ওই চিঠিতে বেনাপোল পৌরসভার নাম অন্তর্ভুক্ত রয়েছে। তবে এ চিঠি শার্শা উপজেলা নির্বাহী অফিসার ও বেনাপোল পৌরসভা এখনও হাতে পায়নি বলে জানা গেছে। শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল এ প্রতিনিধিকে জানান, বেনাপোল পৌরসভার মামলা সংক্রান্তসহ সব তথ্য মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। তবে নতুন কোন চিঠি পাওয়া যায়নি । বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন বলেন, ‘স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চিঠির বিষয়ে আমি কিছুই জানিনা। আমি এখন ঢাকাতে আছি। চিঠির বিষয়ে খোঁজ নিয়ে জানাবো।’