বিরতির পর যবিপ্রবিতে করোনার নমুনা পরীক্ষা শুরু

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) এর জেনোম সেন্টারে আবারও শুরু হয়েছে করোনা রোগীর নমুনা পরীক্ষার কাজ। তিনদিন বিরতির পর গতকাল সোমবার রাত থেকে আবার পরীক্ষা কার্যক্রম শুরু হয়। এদিন যশোর, মাগুরা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার মোট ২৩১ টি সন্দেহভাজন করোনা রোগীর নমুনা জমা দেয়া হয়। আজ মঙ্গলবার থেকে যথারীতি করোনা টেস্টের ফলাফল দেয়া হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে। ফলে করোনা শনাক্ত নিয়ে যশোরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের মাঝে যে অনিশ্চয়তা দেয়া দিয়েছিলো তা কিছুটা কেটে গেল বলে বিশেষজ্ঞরা দাবি করেছেন।
বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীণ দলনেতা ড. ইকবাল কবীর জাহিদ জানান, যবিপ্রবি অ্যাকাডেমিক ভবনে বিদ্যুতের ক্যাপাসিটি বাড়ানোর জন্য গত বৃহস্পতিবার থেকে জেনোম সেন্টারে করোনা রোগীর নমুনা পরীক্ষা কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। এ সুযোগে গত তিনদিনে আরো কিছু কাজ সেরেও ফেলা হয়েছে। তিনি বলেন, গত প্রায় এক মাস যাবৎ একটানা ল্যাব চলেছে। ভাইরাস নিয়ে কাজ করা ল্যাব নির্দিষ্ট সময় পর পর জীবাণুমুক্ত (ডিকন্টামিনেট) করার সময়ও হয়ে যায়। তাই এ বিরতির মধ্যে সেই কাজটি করে ফেলা হয়েছে। পাশাপাশি পিসিআর মেশিনের পুনঃযাচাইয়ের কাজটিও (ক্যালিব্রেশন) করা হয়েছে। এজন্য পিসিআর মেশিনটির সরবরাহকারী ওভারসিজ মার্কেটিং কোম্পানির এক্সপার্টরা পুনঃযাচাইকরণের কাজটাও সেরে ফেলেছেন। তিনি আরও বলেন, বিষয়টি গত মঙ্গলবার সংশ্লিষ্ট জেলাগুলোর সিভিল সার্জনদের লিখিতভাবে অবহিত করে অন্তর্বর্তীকালীন সময়ে খুলনা বা অন্য কোনো ল্যাবে নমুনা পাঠাতে অনুরোধ করা হয়। সেই অনুযায়ী সিভিল সার্জনরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন। তবে এ সময়ে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিভিন্ন জেলা থেকে আমাদের ল্যাবটি দ্রুত চালু করার জন্য যোগাযোগ করা হচ্ছিল। সেই তাগিদেই আমরা অনেকটা দ্রুত ল্যাব চালুর উদ্যোগ নিয়েছি।
বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারের পরীক্ষণ দলের অন্যতম সদস্য ড. শিরিন নিগার জানান, তিনদিন বিরতির পর সোমবার থেকে আমরা আবার নমুনা নিতে শুরু করি। এদিন যশোর জেলার ১২০টি, মাগুরা জেলার ৩৪টি, সাতক্ষীরা জেলার ৩৯টি ও বাগেরহাট জেলার ৩৮টি নমুনা সংশ্লিষ্ট সিভিল সার্জন অফিস থেকে পাঠানো হয়েছে। এসব নমুনা প্রসেসিং করে সোমবার রাতেই পিসিআর মেশিনে তুলে দেয়া হয়েছে। ফলে আশা করছি মঙ্গলবার (আজ) যথারীতি ফলাফল দিতে পারবো। এ বিষয়ে যশোর জেলা সিভিল সার্জন ডা. মো. শেখ আবু শাহীন বলেন, যবিপ্রবির ল্যাবে আবারও নমুনা পরীক্ষা শুরু হয়েছে। এর ফলে এ অঞ্চলের মানুষের মাঝে অনেকটা স্বস্তি ফিরে এসেছে। কেননা যশোরের পরীক্ষা চালু থাকলে আমাদের অনেক চাপ কমে যায়। আশা করছি এখন থেকে নিয়মিত পরীক্ষা অব্যাহত থাকবে। উল্লেখ্য, যবিপ্রবিতে নমুনা পরীক্ষা বন্ধ থাকা সময়ে যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর করোনা সন্দেহভাজন রোগীদের নমুনা খুলনা মেডিকেল কলেজের ল্যাবে পাঠানো হয়। কিন্তু খুলনা মেডিকেলের ল্যাবেও ক্ষমতার অতিরিক্ত নমুনা জমা পড়ে। যে কারণে সেখানে জট সৃষ্টি হওয়ায় ফলাফল পেতে বিলম্ব হয়। এতে এ অঞ্চলের মানুষের মাঝে উদ্বেগ-উৎকন্ঠা দেখা দেয়। এ অবস্থায় যবিপ্রবি ল্যাবে আবার পরীক্ষা কার্যক্রম শুরু হওয়ায় তাদের মাঝে স্বস্তি ফিরেছে।