জিভে জল আনা তেঁতুলের চাটনি

লোকসমাজ ডেস্ক॥ যেকোন ধরণের চাটনির মাঝে তেঁতুলের চাটনির কদর সবচাইতে বেশি। টক স্বাদের সঙ্গে তেঁতুলের ঘ্রাণ মিলে তেঁতুলের চাটনি হয় অনন্য। তেঁতুলের চাটনি তৈরির বহু নিয়ম ও প্রক্রিয়া রয়েছে। কিন্তু একবার তৈরি করে কয়েক মাসের জন্য সংরক্ষণ করে রাখা যাবে এমন প্রক্রিয়ায় চাটনি তৈরির নিয়মটি জানা থাকলে সবচেয়ে বেশি সুবিধা হয়। জেনে নিন কোন প্রক্রিয়ায় তেঁতুলের চাটনি একবার তৈরি করে দুই-তিন মাস পর্যন্ত নিশ্চিন্তে সংরক্ষণ করা সম্ভব হবে।
তেঁতুলের চাটনি তৈরিতে যা লাগবে
১. ১০০ গ্রাম তেঁতুলের মাড়।
২. এক কাপ গুঁড়।
৩. এক টেবিল চামচ মরিচ গুঁড়া।
৪. এক চা চামচ জিরা গুঁড়া।
৫. স্বাদমতো লবণ।
তেঁতুলের চাটনি যেভাবে তৈরি করতে হবে
১. তেঁতুলের মাড় তৈরির জন্য পানিতে তেঁতুল ভিজিয়ে রাখতে হবে কয়েক ঘন্টার জন্য। এরপর হাতের সাহায্যে চটকে তেঁতুলের মাড় তৈরি করতে হবে।
২. একটি পাত্রে তেঁতুলের মাড়, গুঁড় ও সামান্য পানি একসাথে মিশিয়ে জ্বাল দিতে হবে। মিশ্রণে বলক আসলে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এতে করে মিশ্রণটি ঘন ও আঠালো হয়ে আসবে।
৩. এবারে এতে মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ দিয়ে কিছুক্ষণ জ্বাল দিতে হবে।
৪. স্বাদের পছন্দ অনুযায়ী এতে মরিচ গুঁড়া ও গুঁড় দিতে হবে। ঝালে বেশি খেতে চাইলে মরিচ গুঁড়া দিতে হবে, মিষ্টি পছন্দ হলে গুঁড় যোগ করতে হবে।
৫. সকল মশলা মিশে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হয়ে আসলে কাঁচের পাত্রে ঢেলে সংরক্ষণ করতে হবে তেঁতুলের চাটনি।

ভাগ