‘আমার জীবনে স্ট্রাগল বেশি ছিল’

0

লোকসমাজ ডেস্ক॥ দুই পর্দার দর্শকপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম। দীর্ঘ ১৪ বছর ধরে অভিনয়ের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। উপহার দিয়েছেন অনেক জনপ্রিয় নাটক-টেলিফিল্ম ও চলচ্চিত্র। করোনার এই সংকটকালে দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি আয়োজন করেছে ‘রাইজিংবিডি শোবিজ আড্ডা’ অনুষ্ঠানের। এ আড্ডায় গতকাল (১৮ জুন) হাজির হয়েছিলেন মম। এ সময় ক্যারিয়ার, ব্যক্তিগত জীবনসহ নানা বিষয়ে কথা বলেন এই অভিনেত্রী।
করোনা সংকটের শুরু থেকে ঘরবন্দি সময় পার করছেন মম। তা জানিয়ে এই অভিনেত্রী বলেন—প্রায় ১০০ দিনের মতো হলো ঘরবন্দি সময় কাটাচ্ছি। এত দীর্ঘ সময় ঘরে থাকতে আমরা কেউ-ই আসলে অভ্যস্ত নই। শুরুর দিকে মনে হয়েছিল, এই পরিস্থিতিতে একটু বিশ্রাম না হয় নেওয়া যেতেই পারে। কিন্তু পরে এসে এটা আর অবসর হয়ে উঠেনি। বরং এক ধরনের শঙ্কা কাজ করেছে। দীর্ঘ সময় ঘরবন্দি থাকলে মানসিক চাপ তৈরি হয়ে থাকে। বিষয়টি কীভাবে কাটিয়ে উঠছেন? সঞ্চালকের এমন প্রশ্নের উত্তরে মম বলেন—চারপাশের যে পরিস্থিতি তার প্রভাব সবার মধ্যে পড়েছে। সবার ভেতরে শঙ্কা কাজ করছে। আমি চেষ্টা করছি নিজেকে ঠিক রাখার। আন্তঃসগঠনের অনুমতির পর টিভি নাটকের শুটিং শুরু হয়েছে। অনেক তারকাই শুটিংয়ে ফিরেছেন। তবে এখনই শুটিংয়ে ফিরতে নারাজ মম। আরো সময় পর্যবেক্ষণ করতে চান এই অভিনেত্রী।
দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে অনেক লড়াই করে নিজের বর্তমান অবস্থা তৈরি করেছেন মম। তা জানিয়ে এ অভিনেত্রী বলেন—স্ট্রাগল, চেষ্টা, পরিশ্রম প্রত্যেকটি মানুষের প্রত্যেকটি পেশায় থাকে। শুধু আমি স্ট্রাগল করেছি ঠিক তা নয়। আমাদের দেশে যারা লিজেন্ড রয়েছেন, গুণী শিল্পী আছেন তাদের প্রত্যেকে জীবনে স্ট্রাগল করেছেন। আমি স্ট্রাগলের সময়টাতে পরিবারের সাপোর্ট পেয়েছি। কিন্তু পরিবারের কেউ তো মিডিয়াতে কিংবা চলচ্চিত্রে সরাসরি কাজ করেননি। যার কারণে পেশাগত জায়গার যে লড়াই, ভাষা সেটার সঙ্গে পরিচিত ছিলাম না। এজন্য প্রতিটি বিষয়ই আমাকে ঠেকে ঠেকে শিখতে হয়েছে। হোঁচট খেয়ে খেয়ে নিজেকে বুঝিয়ে বুঝিয়ে শিখতে হয়েছে। তিনি আরো বলেন—আমি অল্প বয়সে কাজ শুরু করেছিলাম। এজন্য আমার জীবনে স্ট্রাগল বেশি ছিল। আবার হয়তো ভুল-ভ্রান্তিও বেশি ছিল। সবকিছু মিলিয়ে মানসিক টানাপোড়নের মধ্য দিয়েও যেতে হয়েছে। ২০০৬ সালে লাক্স সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ী হন মম। তার পরের বছরই ‘দারুচিনি দ্বীপ’ চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। অভিষেক চলচ্চিত্রে অভিনয় করেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এই অভিনেত্রী। এ পর্যন্ত সাতটি চলচ্চিত্রে অভিনয় করেছেন মম। এছাড়া অসংখ্য জনপ্রিয় টিভি নাটক উপহার দিয়েছেন এই অভিনেত্রী।