করোনাকালে সাড়ে ৬ কোটি মোবাইল গ্রাহক শহর-গ্রাম যাতায়াত করেন

0

লোকসমাজ ডেস্ক॥ করোনা মহামারীকালে সারা দেশে সাড়ে ছয় কোটির বেশি মোবাইল গ্রাহক শহর থেকে গ্রামে এবং গ্রাম থেকে শহরে যাতায়াত করেছেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ-অ্যামটব জানিয়েছে। বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে মঙ্গলবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আসেন অ্যামটবের নেতারা। এক প্রশ্নের জবাবে অ্যামটব মহাসচিব এসএম ফরহাদ বলেন, ‘আমাদের হিসাবে ৪০ শতাংশ গ্রাহক এ ধরনের মুভমেন্ট করেছেন।’
টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হিসাবে গত মার্চ নাগাদ দেশের চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যা দেশের মোট জনসংখ্যার কাছাকাছি গিয়ে সাড়ে ১৬ কোটি ছাড়িয়ে যায়। এ হিসাবে মহামারীকালে ৬ কোটি ৪০ লাখের বেশি মোবাইল সিমের গ্রাহক শহর থেকে গ্রাম বা গ্রাম থেকে শহরে বিভিন্ন দূরত্বে যাতায়াত করেছেন। কোনো ব্যক্তি একাধিক মোবাইল সিম ব্যবহার করলে তার সবগুলোই এই হিসাবে এসেছে।
দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রোপটে সরকার প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব অফিস-আদালত বন্ধ ঘোষণা করে। সেই সঙ্গে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা জারি হয়। করোনাভাইরাসের বিস্তার রোধে দুই মাসের বেশি সময় সারা দেশে লকডাউন জারি রাখার পর ৩১ মে থেকে বেশিরভাগ বিধিনিষেধ তুলে নেয় সরকার। স্বাস্থ্যবিধি মেনে গণপরিহন চলাচলও শুরু হয়। সরকারি হিসাব অনুযায়ী, মঙ্গলবার সকাল নাগাদ দেশে ৯৪ হাজার ৪৮১ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ২৬২ জন। গত কয়েক দিন করোনা সংক্রমণ ব্যাপক হারে বাড়তে থাকায় গোটা দেশকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করে নতুন করে বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার।