গ্রাহকদের কোটি টাকা হাতিয়ে নিয়ে পলাতক যশোরের এসিসিএফ কর্মকর্তারা

0

মাসুদ রানা বাবু ॥ আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিমিটেডের (এসিসিএফ) প্রতারণার শিকার হয়ে দিশেহারা হয়ে পড়েছেন যশোরের গ্রাহকরা। এফডিআরের মাধ্যমে কোটি টাকা হাতিয়ে নিয়ে গা ঢাকা দিয়েছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। কয়েক বছর আগে যশোর শহরের গো-হাটা রোডের একটি ভবনে প্রতিষ্ঠানটি কার্যক্রম শুরু করে। এরপর শুরু হয় তাদের প্রতারণা। বার্ষিক শতকরা ২৫ ভাগ মুনাফা এবং মেয়াদ শেষে মুনাফাসহ মূল টাকা এক সাথে ফেরত দেয়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। তাদের প্রধান শ্লোগান ইসলামী শরিয়াহ ভিত্তিক পরিচালিত। এই বিশ্বাস ও আকর্ষণীয় মুনাফার লোভে অসংখ্য ব্যক্তি এফডিসিআরের মাধ্যমে টাকা জমা রাখেন। এভাবে কোটি টাকার বেশি হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। মেয়াদ শেষ হওয়ার পর গ্রাহকরা মুনাফাসহ আমানতের টাকা ফেরত নিতে গেলে ম্যানেজার স্বাক্ষরিত একটি চেক প্রদান করা হয়। এ সময় গ্রাহকদের বলা হয়, আজ চেক নিলেন, দুই একদিন পরে টাকা পাবেন। কথা অনুযায়ী গ্রাহকরা চেক নিয়ে গেলে প্রতিষ্ঠানের পক্ষ বলা হয়, আজ ম্যানেজার স্যার নেই, কাল আসেন। এরপর গেলে বলা হয়, আজ টাকা নেই। পরে আসেন। এভাবেই প্রতারণা করতে থাকে প্রতিষ্ঠানটি। গ্রাহকদের চাপ সামলাতে না পেরে প্রতিষ্ঠানটির ম্যানেজারসহ অন্যরা গা ঢাকা দিয়েছেন।
গতকাল সোমবার প্রতিষ্ঠানটির কার্যালয়ে কথা হয়, ভুক্তভোগী গ্রাহক রফিকুল ইসলামের সাথে। তিনি জানান, আকর্ষণীয় মুনাফার আশায় ২০১৪ সালে তিনি ৭ লাখ ৭০ হাজার টাকা জমা রাখেন। তার এফডিআরের মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে তিনি যান। মুনাফাসহ মূল টাকা ফেরত নিতে। এরপর তাকে একটি চেক দেয়া হয়। ওই পর্যন্তই শেষ। তার প্রাপ্য টাকা এখনো বুঝে পাননি। অপর গ্রাহক বিল্লাল হোসেন ১ লাখ ৮০ হাজার টাকা এফডিআর করেন। তার এফডিআরের মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে একইভাবেই হাতে একটি চেক ধরিয়ে দেয়া হয়।
গ্রাহকের চাপ সামলাতে না পেরে প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা পালিয়ে গেছেন। প্রতিষ্ঠান থেকে সদ্য অব্যাহতি দেয়া এক কর্মকর্তা জানান, চাকরিতে প্রবেশকালে তার কাছ থেকে ২ লাখ ৫০ হাজার টাকা নেয় প্রতিষ্ঠানটি। বলা হয়, ওই টাকা এফডিআর হিসেবে থাকবে। পরে মুনাফাসহ মূল টাকা ফেরত দেয়া হবে। কিন্তু কোন টাকাই দেয়নি। এ বিষয়ে প্রতারক আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যন্স ক্রেডিট সোসাইটির (এসিসিএফ) যশোর শাখার ম্যানেজার মোশাররফ হোসেনের ব্যবহৃত ০১৭৯৫-৯৭২৩০৩ ও ০১৮৬৮-২১৯৪৫০ নম্বর মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে ফোন দুটি বন্ধ পাওয়া যায়।