এরদোগানের হুমকির মুখে সিরিয়ায় শক্তি বৃদ্ধি করছে রাশিয়া, তুরস্কের বাঁধা

0

লোকসমাজ ডেস্ক॥ আকাশপথে তুরস্কের বাঁধার শিকার হয়েছে চারটি রুশ যুদ্ধবিমান। এরমধ্যে রয়েছে দুটি বোম্বার বিমানও। বিমানগুলো রাশিয়া থেকে তুরস্কের ওপর দিয়ে সিরিয়ায় যাচ্ছিল। রুশ দৈনিক নেজাভিসিমায়া গ্যাজেতার বরাত দিয়ে এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।
বিমানগুলো পাঠানো হচ্ছিলো সিরিয়ার হামেমিম বিমান ঘাঁটিতে। ওই ঘাঁটিটি এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। সূত্র জানিয়েছে, ঘাঁটিতে ঘাটতি নিরসনে বৃহ¯পতিবার ওই ৪টি বিমান পাঠানো হয়। এটিকে বলা হচ্ছে, ওই অঞ্চলে যে কোনো সময় যুদ্ধ হতে পারে তার জন্য রাশিয়ার প্রস্তুতি হিসেবে।
ইতিমধ্যে রাশিয়া নতুন করে সেখানে অস্ত্র মোতায়েন শুরু করেছে। মিডল ইস্ট মনিটর জানিয়েছে, এসব অস্ত্রের মধ্যে রয়েছে- আধুনিক রুশ ট্যাংক, মিসাইল, মিসাইল লঞ্চার, ভারি সমরাস্ত্র ও সমরযান। এছাড়া আছে, মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা, বোমা, সুখই বিমান থেকে নিক্ষেপযোগ্য বোমা, ফাইটার বিমান ও বোম্বার বিমান।
সিরিয়ার ইদলিবে মুখোমুখি অবস্থানে রয়েছে তুরস্ক ও রাশিয়া। সিরিয়ার সেনারা ইদলিব থেকে বিদ্রোহী ও জঙ্গিদের নিশ্চিহ্ন করতে বধ্য পরিকর। অপরদিকে তাদের সমর্থন দিচ্ছে তুরস্ক। ইতিমধ্যে সিরিয়ার অভ্যন্তরে সেনা মোতায়েন করেছে আঙ্কারা। সিরিয়ার সেনারা তাদের লক্ষ্য করে হামলা চালিয়ে যাচ্ছে। এতে কয়েক দফায় নিহত হয়েছে দেড় ডজন তুর্কি সেনা। দেশটি চুক্তি ভঙ্গের অভিযোগ এনেছে সিরিয়া ও এর মিত্র রাশিয়ার বিরুদ্ধে। পাল্টা হামলার হুমকি দিয়েছে তুরস্ক। রাশিয়ার বিরুদ্ধে লড়তে যুক্তরাষ্ট্রের সহায়তাও চেয়েছে দেশটি। এমন পরিস্থিতিতে তুর্কি হুমকি মোকাবেলায় সিরিয়ায় শক্তি বৃদ্ধি করছে রাশিয়া।