খেলার খবর

0

প্রথম বিশ্বকাপ জয়ে উচ্ছ্বসিত মাশরাফি-সাকিব-মুশফিকরা
স্পোর্টস ডেস্ক॥ ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের যুবারা। এই প্রথম বিশ্বকাপের মঞ্চে শিরোপার স্বাদ নিলো বাংলাদেশ। দেশের এমন সাফল্যে উচ্ছ্বসিত হয়ে উঠেছেন জাতীয় দলের ক্রিকেটাররাও। আকবর আলির দলকে শুভেচ্ছা জানাতে ভুল করেননি মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে শুভেচ্ছা জানিয়েছেন মাশরাফি-সাকিব-মুশফিক। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মাশরাফি লিখেছেন, ‘অভিনন্দন বাংলাদেশ। বিশেষ করে আমার শহরের ছেলে অভিষেক দাস। এছাড়া রাকিবুল, শরিফুল, ইমন এবং দলের সব খেলোয়াড়, কোচিং স্টাফ- সবাইকে অভিনন্দন। তুমি দুর্দান্ত আকবর আলি। শুধু আবেগটা ধরে রাখতে পারলেই হবে। কী অসাধারণ সাফল্য। বাংলাদেশের প্রতিটা মানুষের জন্য অনিন্দ্য সুন্দর মুহূর্ত।’ এই সাফল্যকে সঙ্গী করে অনেক দূর যেতে হবে বলে জানান ম্যাশ, ‘আরও অনেক অনেক দূর যেতে হবে তোমাদের। ভবিষ্যতে আরও অনেক বেশি সাফল্য পাও- সেই শুভকামনাই থাকলো। এখন সাফল্যটা উপভোগ করো। অভিনন্দন মি. ক্যাপ্টেন আকবর, অভিনন্দন বাংলাদেশ।’ নিজের ভেরিফাইড পেজে বাংলাদেশের যুব দলকে অভিনন্দন জানিয়ে সাকিব বলেন, ‘বাঘের বাচ্চারা করে দেখিয়েছে। ভারতের যুবাদের ৩ উইকেটে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশ।’ নিজের ফেসবুক পেজে মুশফিক লিখেছেন, ‘আলহামদুল্লিাহ! কোনো সন্দেহ ছাড়াই আমি বলে দিতে পারি, বাংলাদেশের ক্রিকেটার হিসেবে এটাই আমার জীবনের সেরা সাফল্য। এই ছেলেরা আমাকে অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি গর্বিত করলো। অভিনন্দন সুপারস্টাররা।’

যুগান্তকারী ক্রীড়াবিদের সম্মান লাভ করলেন রোমান সানা
স্পোর্টস ডেস্ক॥ বিশ্ব আরচ্যারি ফেডারেশনের ওয়েবসাইটে গত ৯ ফেব্র“য়ারি প্রকাশিত একটি প্রতিবেদনে বাংলাদেশের সেরা আরচ্যার রোমান সানাকে ‘যুগান্তকারী অ্যাথলেট’ হিসেবে উল্লেখ করেছে। বাংলাদেশ দলের জার্মান কোচ মার্টিন ফ্রেড্রিককেও বর্ষসেরা কোচের খেতাব দেয়া হয়েছে। বিশ্ব চ্যাম্পিয়নশীপে ব্রোঞ্জ প্রদক জয় করায় ২০১৯ সালের যুগান্তকারী অ্যাথলেট হিসেবে মনোনীত হন ২৪ বছর বয়সি রোমান সানা ও কোচ মার্টিন। এ সাফল্যে বাংলাদেশের এই কৃতি আরচ্যার অলিম্পিক গেমসে সরাসরি অংশগ্রহনের সুযোগ লাভ করেছেন বলে বিশ্ব আরচ্যারি ফেডারেশনের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। খুলনা থেকে উঠে আসা ২৪ বছর বয়সি রোমান সানা গত বছর দেশের জন্য অনেকগুলো সম্মান বইয়ে এনেছেন। তৃতীয় আইএসএসএফ ওয়ার্ল্ড র‌্যাংকিং চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জয়ের পর জুনে হল্যান্ডে অনুষ্ঠিত বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জয়ের মাধ্যমে আগামী বছর অলিম্পিকে অংশগ্রহনের সুযোগ নিশ্চিত করেন তিনি। সেপ্টেম্বরে ফিলিপাইনে অনুষ্ঠিত এশিয়া কাপে (স্টেজ -৩) স্বর্ন পদক জয়ের নায়ক রোমান সানা পরে নেপালের পোখরায় অনুষ্ঠিত ১৩তম দক্ষিন এশীয় গেমসে (এসএ) তিনটি স্বর্ন পদক জয় করে বাংলাদেশের অসাধারণ সাফল্যের প্রেরনা হিসেবে কাজ করেছেন। আসরে আরচ্যারি ইভেন্টের ১০টি স্বর্ন পদকের সবকটিই জিতে নিয়েছে বাংলাদেশের আরচ্যাররা। সূত্র : বাসস।

বিশ্বকাপ জিতেও সেরার কাতারে নেই কোনো বাংলাদেশি
স্পোর্টস ডেস্ক॥ ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা। এই প্রথম বিশ্বকাপের মঞ্চে শিরোপার স্বাদ নিলো বাংলাদেশ। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতলেও, টুর্নামেন্টের সর্বোচ্চ রান ও উইকেট শিকারের তালিকার সেরার কাতারে নেই বাংলাদেশের কোন ব্যাটসম্যান বা বোলার। ব্যাটসম্যানদের সর্বোচ্চ রানের তালিকায় বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান মাহমুদুল হাসান জয়ের। ৬ ম্যাচের ৬ ইনিংসে ১টি সেঞ্চুরিতে ১৮৪ রান করেছেন এই মিডল-অর্ডার। তার ব্যাটিং গড়- ৪৬। তালিকায় ১৫তমস্থানে রয়েছেন জয়। এরপর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান ওপেনার পারভেজ হোসেন ইমন। ৬ ইনিংসে ১টি হাফ-সেঞ্চুেিরেত ১৬৬ রান করেছেন তিনি। তার অবস্থান ১৮তমস্থানে। ১৬৬ রান করেছেন ওপেনার তানজিদ হাসানও। ব্যাটসম্যানদের তালিকায় সর্বোচ্চ রান ভারতের ওপেনার যশবী জয়সওয়ালের। ৬ ম্যাচের ৬ ইনিংসে ৪০০ রান করেছেন তিনি। ১টি সেঞ্চুরি ও ৪টি হাফ-সেঞ্চুরি রয়েছে জয়সওয়ালের। তার ব্যাটিং গড়- ১৩৩ দশমিক ৩৩। বোলারদের তালিকাতেও শীর্ষ পাঁচে নেই কোন বাংলাদেশি। সপ্তমস্থানে রয়েছেন বাংলাদেশের স্পিনার রকিবুল হাসান। ৫ ইনিংসে ১টি হ্যাট্টিকসহ ১২ উইকেট নিয়েছেন তিনি। ১৩তমস্থানে থাকা শরিফুল ইসলামের উইকেট ৯টি। এবারের আসরে সর্বোচ্চ উইকেট ভারতের লেগ-স্পিনার রবি বিশনোইর। ৬ ইনিংসে ১৭ উইকেট শিকার করেছেন তিনি। ফাইনালে ৩০ রানে ৪ উইকেট নিয়েও ভারতকে শিরোপা এনে দিতে পারেননি বিশনোই। ১৬টি করে উইকেট নিয়েছেন আফগানিস্তানের শফিকুল্লাহ গাফারি ও কানাডার অকিল কুমার। সূত্র : বাসস।

রাওয়ালপিন্ডিতে ৪৩তম ইনিংস হারের স্বাদ নিলো বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক॥ রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের কাছে ইনিংস ও ৪৪ রানে হারলো সফরকারী বাংলাদেশ। এই নিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে টেস্ট ফরম্যাটে ৪৩তমবারের মত ইনিংস হারের লজ্জা পেল টাইগাররা। এরমধ্যে পাঁচবার পাকিস্তানের কাছে ইনিংস হার রয়েছে বাংলাদেশের। তবে সবচেয়ে বেশি ৮বার করে শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ব্যবধানে হারে বাংলাদেশ। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৭বার নিউজিল্যান্ডের কাছে ইনিংস হার টাইগারদের। পাঁচ বার রয়েছে ভারতের কাছে। ৩বার করে ইনিংস হার আছে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও ভারতের কাছে। একবার জিম্বাবুয়ের কাছে ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ।পাকিস্তান সিরিজের প্রথম টেস্টে বিধ্বস্ত হয়ে হ্যাট্টিক ইনিংস হারের স্বাদও নিয়েছে বাংলাদেশ। পাকিস্তানের আগে গেল নভেম্বরে ভারতের কাছে দুই ম্যাচের সিরিজের দু’টিতেই ইনিংস ব্যবধানে হেরেছিলো মোমিনুল হকের দল। ২০০০ সালে অভিষেকের পর এখন পর্যন্ত ১১৮টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এরমধ্যে ১৩টি জয়, ৮৯টি হার ও ১৬টি ড্র রয়েছে টাইগারদের। সূত্র : বাসস।

বিশ্বজয়ীদের জন্য গণসংবর্ধনা
স্পোর্টস ডেস্ক॥ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপজয়ী বাংলাদেশ ক্রিকেট দলকে গণসংবর্ধনা দেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু বিষয়ক মন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে এ কথা জানান তিনি। ভারতের বিপক্ষে ফাইনালে বাংলাদেশের জয়কে ‘ঐতিহাসিক’ উলে¬খ করে মন্ত্রী বলেন, ‘খেলোয়াড়দের গণসংবর্ধনা দেয়ার সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভায়। সুবিধামতো দিনে সোহরাওয়ার্দী উদ্যানে এই সংবর্ধনা অনুষ্ঠিত হবে।’ পচেফস্ট্রুমে রবিবার ভারতকে ৩ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতে বাংলাদেশ। ১৭৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৩ বল হাতে রেখে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ৩ রানে জয় পায় লাল-সবুজের প্রতিনিধিরা। বিপদের সময় ৪৩ রানের স্মরণীয় ইনিংস খেলে দলকে শিরোপা এনে দেন অধিনায়ক আকবর আলী। তার আগে ওপেনার পারভেজ হাসান ইমন খেলেন ৪৭ রানের কার্যকরী একটি ইনিংস। ব্যাটসম্যানদের এমন সফলতা এসেছে বোলারদের দৃঢ়তার কারণে। ৪৭ ওভার ২ বলে প্রতিপক্ষকে অলআউট করতে ৪ উইকেট নেন অভিষেক দাস। তিনটি নেন শামীম হোসেন। দুটি করে শিকার শরিফুল ইসলাম এবং রাকিবুল হাসানের।

এসএ গেমসে পদক জয়ী যশোরের খেলোয়াড় ও কোচদের সংবর্ধনা
স্পোর্টস ডেস্ক ॥ নেপালের কাঠমুন্ডুতে এস এ গেমসে বক্সিং ও উষ্ণ সান্দাতে পদক জয়ী যশোরের মেয়ে রিতা বিশ্বাস পূজা ও অনিতা ইসলাম তানিয়াকে সংবর্ধিত করা হয়েছে। সোমবার সকালে প্রেসক্লাব যশোরের মিলনায়তনে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির আয়োজনে ও ক্রিকেট ডেভেলপমেন্টের সহযোগিতায় যশোরের বক্সিং ও উষ্ণ কোচ আছাদুজ্জামান এবং ফজলুর রহমানকেও সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্রীড়া লেখক সমিতি যশোর জেলা শাখার সভাপতি চিন্ময় সাহা। প্রধান অতিথি ছিলেন যশোর জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির। প্রধান অতিথি প্রথমে এসএ গেমসে উষ্ণ সান্দাতে পদক জয়ী রিতা বিশ্বাস পূজার হাতে ক্রেস্ট ও নগদ অর্থ তুলে দেন। এরপর এসএ গেমসে বক্সিংয়ে পদক জয়ী অনিতা ইসলাম তানিয়ার বোনের হাতে তুলে দেয়া হয় ক্রেস্ট ও নগদ অর্থ। সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুর রহিম কালু, সহ সভাপতি সাকিরুল কবিল রিটন, যুগ্ম সম্পাদক আব্দুল ওহাব মুকুল, কোষাধ্যক্ষ ডি এইচ দিলসান, সদস্য মুনিরুজ্জামান মুনির, নূর ইমাম বাবুল, যশোর ক্রিকেট ডেভেলপমেন্টের শিমুল বিশ্বাস সিমু, জাফর ছাদিক ও মালেকুজ্জামান কাকা প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সদস্য এবিএম আখতারুজ্জামান।