মানুষ চায় সরকার পতনের জন্য বিরোধী দল আন্দোলন করুক : মান্না

0

লোকসমাজ ডেস্ক ॥ বাংলাদেশের মানুষ এখন এক বাক্যে এই সরকারকে প্রত্যাখ্যান করেছে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। রাজনৈতিক আন্দোলন শিল্পের মতো উল্ল্যেখ করে তিনি বলেন, মানুষ চায় সরকার পতনের জন্য বিরোধী দল আন্দোলন করুক। আপনাদের বোঝা দরকার, কখন কোথায় কিভাবে আন্দোলন শুরু করবেন। যারা আন্দোলন গড়ে তুলবেন, তাদের সামগ্রিক বিষয়টা বুঝতে হবে, তা না হলে হবে না।
শুক্রবার জাতীয় প্রেসক্লাবের মওলানা মুহাম্মদ আকরাম খাঁ হলে জাতীয়তাবাদী তাঁতী দল আয়োজিত ‘স্বাধীনতা ও ভোটাধিকার হরণ এবং খালেদা জিয়ার জামিন প্রতিহিংসার বিচারে অবরুদ্ধ’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মাহমুদুর রহমান মান্না বলেন, ক্ষমতাসীনরা প্রায়ই বলেন বিএনপি কি আন্দোলন করবে, বিএনপির আন্দোলনের কি বুঝে। কিভাবে আন্দোলন করতে হয় তা আমরা জানি। আওয়ামী লীগ জানে… তাহলে ছয় দফা দেওয়ার পরে তিন বছর বসেছিলেন কেন। শেখ মুজিবকে তাহলে বার বার কারাগারে যেতে হয়েছে কেন। ‌আন্দোলন তো আওয়ামী লীগ করে শেখ মুজিবকে কারাগার থেকে বের করেনি। অত বড় নেতা শেখ মুজিবুর রহমান মারা গিয়েছিলেন তারপর তো আওয়ামী লীগ আন্দোলন করতে পারেনি। কেন তারা বার বার বলে তাহলে আমরা আন্দোলন করতে জানি? আর কেউ জানেনা। এইবার আমি সবাইকে ঐরকম একটা আন্দোলন করে তুলবার জন্য আহ্বান জানাচ্ছি। ওদেরকে শিখিয়ে দেন, তোমরা আন্দোলন ভাঙতে জানো, আন্দোলন করতে জানি আমরা।
সরকারকে অনুরোধ জানিয়ে মাহমুদুর রহমান মান্না বলেন, বিজিবি মহাপরিচালক বলেছেন ওরা সবাই বাংলাদেশী, উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যেহেতু এখন স্বীকার করেছেন, ওখান থেকে ওরা আসছে। আমি জানতে চাই মোট কতজন বাংলাদেশে ঢুকেছে? এরা কবে ভারতে গিয়েছিল, এখন ঢুকলো কেন, কোথায় আছেন তারা এখন? সাংবাদিকরা যেন সেই লিস্ট ধরে কথা বলতে পারেন। আমি জানতে চাই, মানুষ জানতে চায় যে, তারা সত্যি সত্যি বাংলাদেশের ছিল কিনা। বর্তমান সরকারকে অবৈধ মন্তব্য করে মান্না বলেন, ‘একটাই কথা, তোকে আর চাই না। তুই অবৈধ। ক্ষমতায় যে আছে সেটা কোন নির্বাচনের মাধ্যমে নয়, তাহলে মানবো কেন তাকে আমি। মানবো না বলেই তাঁর পদত্যাগ চাই। তিনি ব্যর্থ, তিনি মানুষের জীবনের নিরাপত্তা দিতে পারে না। তার উন্নয়নের সব বাতাস এখন ঝড়ের মত মনে।’