২০২০-এ যেসব কীর্তির সামনে লিওনেল মেসি

0

লোকসমাজ ডেস্ক ॥ আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি তার বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারে জিতেছেন অনেক কিছুই। গড়েছেন অসংখ্য রেকর্ড। বার্সেলোনার জার্সিতে সবচেয়ে বেশি গোলের মালিক ‘খুদে জাদুকর’। সর্বাধিক ছয়বার বর্ষসেরা পুরস্কার ব্যালন ডি’অর জয়ী ফুটবলারও তিনি। ৩২ বছর বয়সী এ ফুটবল জাদুকরের প্রাপ্তির খাতায় নেই আবার অনেক কিছুই। জাতীয় দলের হয়ে এখনো শিরোপা অধরাই রয়ে গেছে মেসির। চ্যাম্পিয়ন্স লীগের সর্বোচ্চ গোলদাতার তালিকাতেও সেরা হতে পারেননি। এরকম ১২টি চ্যালেঞ্জ অপেক্ষা করছে লিওনেল মেসির সামনে।
এক দলের হয়ে পেলের গড়া সর্বোচ্চ গোলের রেকর্ড
৬৩৪ গোল করে কোনো এক দলের সর্বোচ্চ গোলের মালিক ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলে।
স্বদেশি ক্লাব সান্তোসের জার্সি গায়ে এ রেকর্ড গড়েন ফুটবলের ‘কালোমানিক’। পেলেকে ছাড়িয়ে যেতে মেসির প্রয়োজন আর ২৫ গোল। বার্সেলোনার জার্সিতে ৬১৮ গোল রয়েছে মেসির।
পঞ্চম চ্যাম্পিয়ন্স লীগ জয়
লিওনেল মেসি তার চার চ্যাম্পিয়ন্স লীগ শিরোপার সর্বশেষটি জিতেছেন ২০১৫ সালে। ৬টি ইউরোপীয়ান শিরোপা জিতে সবার ওপরে সাবেক রিয়াল মাদ্রিদ তারকা ফ্রান্সিসকো গান্তো। আর একটি শিরোপা জিতলে গান্তোর কাছে চলে আসবেন বার্সা সুপারস্টার।
একাদশ লীগ শিরোপা
এখানেও মেসির প্রতিদ্বন্দ্বী গান্তো। সবচেয়ে বেশি ১২টি লীগ শিরোপা জিতেছেন তিনি। লা লিগার ট্রফি ১০ বার জয় করে দ্বিতীয় স্থানে মেসি। চলতি মৌসুমে লা লিগার শিরোপা দৌড়ে সবার উপরে মেসির বার্সেলোনা।
কাপে সর্বোচ্চ ট্রফি জয়ের রেকর্ড
ছয়টি করে কাপ ট্রফি জিতে যৌথভাবে একনম্বরে অগাস্টিন পিরু ও মারিয়া বেলাওস্তে। গত মৌসুমে ভ্যালেন্সিয়ার কাছে হেরে তাদের রেকর্ডে ভাগ বসানো হয়নি মেসির। ক্যারিয়ারে পাঁচটি কাপ শিরোপা জিতে সম্ভাবনা ধরে রেখেছেন মেসি।
সপ্তম ব্যালন ডি’অর
সর্বাধিক ছয়বার ব্যালন ডি’অর জয়ী একমাত্র ফুটবলার লিওনেল মেসি। সংখ্যাটা সাতে নিতে পারলে আরো একধাপ উপরে উঠবেন তিনি।
টানা ৪র্থ ইউরোপীয় গোল্ডেন বুট জয়
লিওনেল মেসির মতো ধারাবাহিক গোল করার রেকর্ড নেই আর কারও। ছয়বার জিতেছেন ইউরোপের সর্বোচ্চ গোলের খেতাব ‘গোল্ডেন বুট’। ইতিমধ্যে হ্যাটট্রিকও করেছেন। এবার টানা চতুর্থটির সামনে।
সর্বোচ্চ গোলদাতার পিচিচি ট্রফি
অ্যাটলেটিকো মাদ্রিদের কিংবদন্তির স্প্যানিয়ার্ড স্ট্রাইকার তেলমো জারা ও লিওনেল মেসি যৌথভাবে সর্বোচ্চ ছয়বার স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার পিচিচি ট্রফি জিতেছেন। এবারো সর্বোচ্চ গোলদাতার দৌড়ে এগিয়ে মেসি।
বার্সার জার্সিতে সবচেয়ে বেশি এল ক্লাসিকো
২০১৯-এর ডিসেম্বরে সর্বশেষ এল ক্লাসিকো খেলতে নেমে ছুঁয়েছেন জাভি হার্নান্দেজকে (৪২ ম্যাচ)। এবার জাভিকে পেছনে ফেলে কাতালানদের হয়ে সবচেয়ে বেশি এল ক্লাসিকো খেলার রেকর্ডের অপেক্ষায় মেসি।
বার্সার জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ
ইনজুরিতে না পড়লে বার্সার জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটাও দখলে নেবেন মেসি (৭০৫ ম্যাচ)। স্প্যানিশ কিংবদন্তী মিডফিল্ডার জাভি খেলেছেন সর্বাধিক ৭৬৭ ম্যাচ।
এক দলের হয়ে সবচেয়ে বেশি ট্রফি জয়ের রেকর্ড
রায়ান গিগস ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে জিতেছেন ৩৪টি ট্রফি। বার্সেলোনার প্রাণভোমরা মেসি আর একটি ট্রফি জিতলেই ছাড়িয়ে যাবেন ওয়েলশ কিংবদন্তীকে।
চ্যাম্পিয়ন্স লীগের সর্বোচ্চ গোলদাতা
চ্যাম্পিয়ন্স লীগ ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিশ্চিয়ানো রোনালদো (১২৮ গোল)। আসরে রোনালদোর চেয়ে ১৪ গোলে পিছিয়ে মেসি।
আর্জেন্টিনার জার্সিতে শিরোপা
জাতীয় দলের হয়ে একটি ট্রফিও জেতা হয়নি লিওনেল মেসির। ২০১৪ বিশ্বকাপ ফাইনাল, কোপা আমেরিকা ২০১৫ ও ২০১৬তে ফাইনালে উঠেও শিরোপা জিততে ব্যর্থ হন তিনি। চলতি বছর আরো একবার কোপা আমেরিকা জয়ের সুযোগ পাচ্ছেন লিওনেল মেসি। কলম্বিয়ার সঙ্গে ২০২০ কোপা আমেরিকা আসরের সহ-আয়োজক আর্জেন্টিনা।