২০২০ সালে যে রেকর্ডগুলো ডাকছে রোনালদোকে

0

লোকসমাজ ডেস্ক ॥ চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলের রেকর্ড তার। এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডও তার দখলে। ২০১৩-১৪ মৌসুমে করেছিলেন অবিশ্বাস্য ১৭ গোল। ইউরোপিয়ান প্রতিযোগিতাটির নির্দিষ্ট মৌসুমে সর্বোচ্চ গোলের তালিকার শীর্ষ তিনে একই নাম— ক্রিস্টিয়ানো রোনালদো। এ তো গেল চ্যাম্পিয়নস লিগ। ফুটবলের যেকোনও প্রতিযোগিতায় গত এক দশকের বেশি সময় ধরে রেকর্ড ভাঙা-গড়ার খেলায় মেতে আছেন পর্তুগিজ যুবরাজ। নতুন বছরেও রেকর্ড হাতছানি দিচ্ছে রোনালদোকে।
রিয়াল মাদ্রিদ ছেড়েছেন বছর দেড়েক হলো। ক্লাব পাল্টালেও রোনালদো আছেন আগের মতোই। নতুন ক্লাব জুভেন্টাসের সাফল্যের পথে রাখছেন বড় ভূমিকা। পর্তুগিজ অধিনায়ককে ঘিরেই তৃতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপার স্বপ্ন দেখছে তুরিনের ক্লাবটি। ১৯৯৫-৯৬ মৌসুমের পর আবারও ইউরোপসেরার মুকুট পরার পথে ভালোভাবেই রয়েছে জুভেন্টাস। একই সঙ্গে টানা নবম স্কুদেত্তো জেতার লক্ষ্য তো রয়েছেই। শুধু ক্লাব ফুটবল নয়, আন্তর্জাতিক আঙিনাতেও অনন্য উঁচুতে ওঠার হাতছানি রোনালদোর সামানে। আগামী ১২ মাসে রিয়াল ও ম্যানইউয়ের সাবেক তারকা কী কী রেকর্ড ভাঙতে পারেন, বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য সেটাই তুলে ধরা হলো-
সবচেয়ে বেশি চ্যাম্পিয়নস লিগ জয় : ২০১৮ সালে রিয়াল ছাড়ার আগে নিজের পঞ্চম চ্যাম্পিয়নস লিগ জিতে এসেছেন রোনালদো। ২০২০ সালে জুভেন্টাসের জার্সিতে ইউরোপিয়ান প্রতিযোগিতাটি হাতে তুললে জিতবেন ষষ্ঠবার। তাতে ধরে ফেলবেন এককভাবে রেকর্ডটি নিজের কাছে রাখা সাবেক রিয়াল তারকা ফ্রান্সিসকো জেন্তোকে। ১৯৫৬ থেকে ১৯৬৬ ‍পর্যন্ত রিয়ালের জার্সিতে তখনকার ইউরোপিয়ান কাপ জেন্তো জিতেছিলেন ছয়বার।
ইউরোর সর্বোচ্চ গোলদাতা : ২০২০ সালে বসবে ইউরো চ্যাম্পিয়নশিপের ১৬তম আসর। এই প্রতিযোগিতায় পর্তুগালের জার্সিতে রোনালদোর গোল এখন ৯। যেখানে সর্বোচ্চ গোলদাতা তালিকার শীর্ষস্থানটি তিনি ভাগাভাগি করছেন মিশেল প্লাতিনির সঙ্গে। ২০২০ সালের টুর্নামেন্টে একবার জাল খুঁজে পেলেই এককভাবে রোনালদো হবেন ইউরোর সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।
চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ হ্যাটট্রিক : এই জায়গায় মেসির সঙ্গে যৌথভাবে শীর্ষে রয়েছেন রোনালদো। চ্যাম্পিয়নস লিগে দুই তারকার সমান ৮টি করে হ্যাটট্রিক। ২০২০ সালে মেসিকে পেছনে রেখে এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে তার।
প্রথম খেলোয়াড় হিসেবে ইংলিশ, স্প্যানিশ ও ইতালিয়ান লিগের সর্বোচ্চ গোলদাতা : চলতি মৌসুমে ১০ গোল নিয়ে সিরি ‘আ’র সর্বোচ্চ গোলদাতা তালিকায় যৌথভাবে চতুর্থ স্থানে রোনালদো। সামনে রয়েছেন জোয়াও পেদ্রো (১১), রোমেলু লুকাকু (১২) ও সিরো ইমোবিলে (১৭)। যদি তিনি চলতি মৌসুমে শীর্ষে বসতে পারেন, তাহলে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ইংলিশ, স্প্যানিশ ও ইতালিয়ান লিগের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড গড়বেন।
আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা : ক্লাবের সঙ্গে আন্তর্জাতিক ফুটবলেও উড়ছেন রোনালদো। পর্তুগালকে ইউরোর মূল পর্বে তোলার পথে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। জাতীয় দলের জার্সিতে ‘গোলের সেঞ্চুরি’ থেকে মাত্র ১ গোল দূরে তিনি। ৯৯ গোল নিয়ে তিনি এখন আন্তর্জাতিক ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। তার সামনে আছেন ১০৯ গোল করা ইরানের আলি দাইয়ি। ২০২০ সালে এই রেকর্ডটাও নিজের করে নিতে পারেন রোনালদো।