‘নিরপেক্ষ নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে সক্রিয় হতে হবে’

0

লোকসমাজ ডেস্ক ॥ দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবীদের নিরপেক্ষ নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে সক্রিয় হতে হবে বলে মন্তব‌্য করেছেন সংস্থাটির কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান। সোমবার দুদকের প্রধান কার্যালয়ে দুদকের পাবলিক প্রসিকিউটরদের বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব‌্য করেন। প্রশিক্ষণে ৪১ জন পাবলিক প্রসিকিউটর (পিপি) অংশ নেন।
পিপিদের উদ্দেশে দুদকের কমিশনার বলেন, ‘দুদকের মামলা দায়ের থেকে বিচার প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত প্রতিটি ধাপে বিজ্ঞ পিপিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আপনাদের অভিজ্ঞতা ও জ্ঞান বহুমাত্রিক। কিন্তু তারপরও কিছু নেতিবাচক কথা শোনা যায়, যা আমরা প্রত্যাশা করি না। আমরা মামলা সৃষ্টি করে তা বিচার নিশ্চিতকরণের দায়িত্ব অপনাদের হাতে অর্পণ করি। আপনারা মামলা পরিচালনার ক্ষেত্রে কোনো অবস্থাতেই নিরপেক্ষ নন, আপনারা দুদকের সক্রিয় পক্ষ।’ তিনি বলেন, কমিশনের মামলায় যেন কমিশনের স্বার্থ অর্থাৎ রাষ্ট্রের স্বার্থ অক্ষুণ্ন থাকে, সে বিষয়ে আপনারা সক্রিয় থাকবেন। আমরা নিরপেক্ষ নই, আমরা দুর্নীতিপরায়নদের বিপক্ষে। আপনাদেরকেও দুর্নীতিপরায়নদের বিরুদ্ধে সক্রিয় ভূমিকা গ্রহণ করতে হবে। মোজাম্মেল হক খান বলেন, কমিশনে যেসব সমস্যা রয়েছে, সেগুলো কটিয়ে ওঠার চেষ্টা করছি। ক্রমান্বয়ে সমস্যার সমাধান করা হচ্ছে। আজ অনেকেই বলছেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে দুদক অধিকতর সক্রিয় ও সক্ষম। কমিশনের এই সক্রিয়তা ক্রমাগত বিস্তৃত ও বিকশিত করা হবে।
তিনি বলেন, আমাদের পেশা ও শ্রেণিভেদে মানুষের মধ্যে উদারতার কিছুটা সীমাবদ্ধতা রয়েছে। আমরা শুধু নিজেদের নিয়েই গর্ব করি, অন্যদের কাজের সাফল্য প্রকাশের ক্ষেত্রে কিছুটা হলেও ম্রিয়মাণ থাকি। তাই আমাদের পারস্পরিক শ্রদ্ধাবোধ ও অন্যের সৎ কাজের প্রতি সমর্থন, সহযোগিতা বাড়াতে হবে। আমাদের দেশের স্বার্থে সর্বস্তরের মানুষের বিশেষ করে অংশীজনদের সমন্বিত চেষ্টার মাধ্যমেই দুর্নীতির মতো অনৈতিকতার করাল গ্রাস থেকে সবাইকে রক্ষা করতে হবে। দুদকের সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্তের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংস্থাটির প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল, পরিচালক শেখ মো. ফানাফিল্যা, দুদকের পিপি মোশাররফ হোসেন কাজল প্রমুখ।