কানেরিয়া ইস্যুতে চটেছেন পাকিস্তানের সাবেকরা

0

লোকসমাজ ডেস্ক ॥ পাকিস্তান ক্রিকেট দলে সাবেক লেগ স্পিনার দানিশ কানেরিয়ার সাথে বর্ণবাদী আচরণ করা হয়েছে বলে- শোয়েব আখতার যে দাবি করেছেন তা উড়িয়ে দিয়েছে দলটির সাবেক তারকা ক্রিকেটাররা। সাবেক অধিনায়ক ইনজামাম উল হক, শহীদ আফ্রিদি ও ক্যারিয়ারের তুঙ্গে থাকা অবস্থায়ই খ্রিস্টান থেকে মুসলমান হওয়া মোহাম্মাদ ইউসুফ এই বক্তব্যের তীব্র বিরোধীতা করেছেন। এক ইউটিউব ভিডিওতে ইনজামাম উল হক বলেছেন, পাকিস্তান দলে প্রত্যেক ক্রিকেটারকে সমান দৃষ্টিতে দেখা হয়। অতীতেও হয়েছে, বর্তমানেও হচ্ছে। ইনজি বলেন, ‘দানিশ কানেরিয়া আমার অধিনায়কত্বেই সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে। দলে অমুসলিম হওয়ার কারণে কাউকে ভিন্ন চোখে দেখা হচ্ছে এমনটি কখনো ঘটেনি। এত ছোট হৃদয়ের মানুষ আমরা নই। কেউ এমন অভিযোগ করলেও বিশ্বাস করবো না।
বিগম্যান আরো বলেন, যখন আমরা শারজাহ’র মত জায়গাগুলোতে সফরে যেতাম- প্রায়ই ভারত ও পাকিস্তানের খেলোয়াড়রা একই হোটেলে থাকতাম। সেখানে প্রায়ই দেখতাম দুই দেশের খেলোয়াড়রা একে অন্যের রুমে গল্প-আড্ডা দিচ্ছে, এক সাথে খাচ্ছে। সাবেক এই অধিনায়ক বলেন, (তারকা লেগস্পিনার) মোশতাক আহমেদ শৈশব থেকে আমার খুব ভালো বন্ধু ছিলেন; কিন্তু আমার নেতৃত্বের সময়ই তাকে বাদ দিয়ে কানেরিয়াকে দলে নিয়েছি ভবিষ্যতের কথা চিন্তা করে। কাজেই শুধু নামাজ পড়লে দলে নেয়া হয় এই কথা কোন ভিত্তি নেই।
পাকিস্তান দলের আরেক সাবেক অধিনায়ক ও দানিশ কানেরিয়ার টিমমেট শহীদ আফ্রিদিও এই অভিযোগের বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছন। কখনোই ধর্মের ভিত্তিতে কানেরিয়ার সাথে বৈষম্যমূলক আচরণ করার ঘটনা ঘটেনি বলে জোর দিয়ে বলেছেন আফ্রিদি। তিনি বলেন, কানেরিয়ার সাথে বিভিন্ন পর্যায়ে একসাথে ক্রিকেট খেলেছি দীর্ঘদিন। কখনোই এমন কিছু ঘটতে দেখিনি বা শুনিনি। এদিকে শোয়েব আখতারের অভিযোগের বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দলের সাবেক মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মাদ ইউসুফ। তিনি নিজেও ক্যারিয়ারের শুরুতে অমুসলিম ছিলেন। ২০০৫ সালে ইসলাম ধর্ম গ্রহণ করে ইউসুফ ইউহানা থেকে হয়ে যান মোহাম্মাদ ইউসুফ। এই ব্যাটিং লিজেন্ড নিজের টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, পাকিস্তান দলে সংখ্যালঘু ক্রিকেটারদের সাথে আচরণ বিষয়ে যে অভিযোগ তোলা হয়েছে তার তীব্র নিন্দা জানাই। আমি ওই দলের একজন সদস্য ছিলাম। দল, সমর্থক ও কর্মকর্তা- সবার কাছ থেকে প্রচুর ভালোবাসা পেয়েছি ক্যারিয়ারে দীর্ঘ সময়ে। কয়েকদিন আগে শোয়েব আখতার এক টিভি টকশোতে বলেছেন, হিন্দু হওয়ার কারণে পাকিস্তানের সাবেক লেগ স্পিনার দানিশ কানেরিয়ার সাথে প্রায়ই বৈষম্যমূলক আচরণ করা হতো। তার সাথে একই টেবিলে খেতে বসতে চাইতো না অনেক ক্রিকেটার। পাকিস্তানের হয়ে ৬১ টেস্টের ক্যারিয়ারে ২৬১ উইকেট নিয়েছিলেন লেগস্পিনার দানিশ কানেরিয়া। ১৮ ওয়ানডেতে নিয়েছেন ১৫ উইকেট। ফিক্সিংয়ে জড়িত থাকায় ২০১০ সালে তিনি নিষিদ্ধ হন। পাকিস্তান দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা আরেক হিন্দু ক্রিকেটার অনিল দলপত’র নিকটাত্মীয় দানিশ কানেরিয়া।