শৈলকুপায় কুমার নদের ওপর নির্মিত মরিচাপড়া স্টিল ব্রিজটি ভেঙে পড়ে জীবনহানির শঙ্কা

0

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ ॥ ঝিনাইদহের শৈলকুপা উপজেলার গাড়াগঞ্জ-কুমারখালী সড়কের কুমার নদের ওপর নির্মিত স্ট্রিলের ব্রিজটি এখন চরম ঝুঁকিপূর্ণ। ব্রিজের বিভিন্ন অংশের নাটবল্টু খুলে গেছে। মরিচা পড়ে ছিদ্র হয়ে গেছে পাটাতন। ভেঙে গেছে নিচের লোহার পাত। পুরো পাটাতন দেবে গেছে। ব্রিজটি দিয়ে পারাপারের অনুপযোগী হয়ে পড়েছে। তবুও উপায় না পেয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন এলাকার হাজারো মানুষ। এলাকাবাসী দ্রুত ব্রিজটি নির্মাণের দাবি করেছেন।
তথ্য নিয়ে জানা গেছে, ১৯৯৫ সালে গাড়াগঞ্জ-কুমারখালী সড়কের কুমার নদের উপর ১১২ মিটার এই ব্রিজটি নির্মাণ করে ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগ। পরবর্তীতে ব্রিজটি ঝিনাইদহ এলজিইডির কাছে হস্তান্তর করা হয়। কুমার নদ পারাপারের একমাত্র এই স্টিলের ব্রিজটি কয়েক বছর ধরে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। মাঝে মধ্যে মেরামত করা হলেও জং ধরে মরিচা পড়ে গেছে স্টিলের পাত, নাটবল্টু ও পাটতন।
শৈলকুপার বারইপাড়া গ্রামের বাসিন্দা মনিরুল ইসলাম জানান, স্টিলের এই ব্রিজ দিয়ে গাড়াগঞ্জ থেকে হাজার হাজার মানুষ চলাচল করে। কিন্তু ব্রিজের অনেক স্থানে মরিচা পড়ে ছিদ্র হয়ে গেছে। লোহার পাত ভেঙে যাওয়ায় যানবাহন চলার সময় দেবে যাচ্ছে। যেকোন সময় ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। একই গ্রামের নাদির শেখ ও আমিরুল ইসলাম জানান, ব্রিজের মাঝখানের পাত ভেঙে গর্ত হওয়ার কারণে মানুষের হাত পা কেটে যাচ্ছে। সাইকেল আটকে গিয়ে মানুষ মুখ থুবড়ে পড়ছে।
এ ব্যাপারে ঝিনাইদহ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মনোয়ার উদ্দিন বলেন, ব্রিজটি এলাকাবাসীর জন্য খুবই গুরুত্বপুর্ণ। কিন্তু আপাতত নতুন কোন ব্রিজ নির্মাণের বরাদ্দ নেই। তবে চলাচলের উপযোগী করার জন্য আমরা প্রতিনিয়ত স্টিলের ব্রিজটি মেরামত করছি। আগামীতেও এই মেরামত কার্যক্রম অব্যাহত থাকবে।