মোস্তফা রুহুল কুদ্দুস ছিলেন আত্ম প্রচারবিমুখ বিনয়ী সৎ সাংবাদিক

0

স্টাফ রিপোর্টার ॥ যশোরের সিনিয়র সাংবাদিক, লেখক ও নাট্যকার প্রয়াত মোস্তফা রুহুল কুদ্দুসের স্মৃতিচারণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে প্রেস ক্লাব যশোর মিলনায়তনে সাংবাদিক ইউনিয়ন যশোর (জেইউজে) অনুষ্ঠানের আয়োজন করে। প্রয়াত এ সাংবাদিক নেতা সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রয়াত সাংবাদিক মোস্তফা রুহুল কুদ্দুসের জীবন ও কর্মের নানা ঘটনা উল্লেখ করে স্মৃতিচারণ করেন প্রেস ক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি আকরামুজ্জামান।
স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তারা বলেন, মোস্তফা রুহুল কুদ্দুস ছিলেন একজন বিপ্লবী। তিনি ছিলেন আত্মপ্রচারবিমুখ, বিনয়ী, সৎ এবং পরিশ্রমী একজন সাংবাদিক। যার কলম চলেছে নিপীড়িত, বঞ্চিত এবং মজলুম মানুষের পক্ষে। সাংবাদিকতার পাশাপার্শি লেখক এবং সুস্থ ধারার সাংস্কৃতিক বিকাশে নাট্যকার হিসেবেও যিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন মোস্তফা রুহুল কুদ্দুসের কর্মস্থল দৈনিক লোকসমাজ পত্রিকার প্রকাশক শান্তনু ইসলাম সুমিত। এসময় তিনি তার কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।
অনুষ্ঠানে অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য দেন, লেখক, গবেষক ও এক্টিভিস্ট বেনজীন খান, সাংবাদিক ইউনিয়ন যশোরের সাবেক সভাপতি ও প্রেস ক্লাব যশোরের সহসভাপতি নূর ইসলাম, লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবীর নান্টু, প্রেস ক্লাব যশোরের সাবেক সম্পাদক আহসান কবীর, জেইউজের সাবেক সভাপতি এম. আইউব, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচআর তুহিন, যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শেখ দীনু আহমেদ, জেইউজের সাবেক সাধারণ সম্পাদক সাইফুর রহমান সাইফ, মোস্তফা রুহুল কুদ্দুসের পুত্র রাগিব শাহরিয়ার, জেইউজের সহসভাপতি বিএম আসাদ ও দৈনিক লোকসমাজের সিটি এডিটর শেখ আব্দুল্লাহ হুসাইন। স্বাগত বক্তব্য দেন সাংবাদিক ইউনিয়ন যশোরের সাধারণ সম্পাদক এস এম ফরহাদ।
এ সময় জেইউজের সাবেক সভাপতি শহিদ জয়, সাবেক সাধারণ সম্পাদক তৌহিদ জামান, বর্তমান যুগ্ম সম্পাদক গালিব হাসান পিল্টু, কোষাধ্যক্ষ এমএ আর মশিউর, দপ্তর সম্পাদক জুবায়ের আহমেদ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক কাজী রফিকুল ইসলামসহ যশোরের বিভিন্ন স্তরের সাংবাদিকরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন সংগঠনের সিনিয়র সদস্য এসএম সোহেল।
বক্তারা আরও বলেন, একজন ভালো সহকর্মী, হিসেবে আস্থার মানুষ ছিলেন তিনি। একজন ভালো পরামর্শক ও সমন্বয়কারী ছিলেন। শুধু আদর্শ সাংবাদিকই নয় মোস্তফা রুহুল কুদ্দুস অনেকগুলো বই লিখেছেন। সমাজের নানা অসঙ্গতি নিয়ে তার কলম চলেছে। বক্তারা তার মাগফিরাত কামনা করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক ইউনিয়ন যশোরের সাবেক দপ্তর সম্পাদক তরিকুল ইসলাম তারেক।
উল্লেখ্য গত ৪ জুন যশোর শহরের মোল্লাপাড়ার নিজ বাসভবনে ইন্তিকাল করেন ৬৫ বছর বয়সী মোস্তফা রুহুল কুদ্দুস।
তিনি যশোর থেকে প্রকাশিত দৈনিক লোকসমাজ পত্রিকার চিফ রিপোর্টার এবং ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সংগ্রাম পত্রিকার জেলা সংবাদদাতা ছিলেন।