তালায় শুরু হয়েছে আম পাড়া

0

 

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা॥ সাতক্ষীরার তালায় চলতি মৌসুমের আম পাড়া শুরু হয়েছে। জেলা প্রশাসনের বেঁধে দেওয়া সময়সূচি মোতাবেক বৃহস্পতিবার থেকে কয়েক জাতের আম পাড়া শুরু করেছেন চাষিরা। তাদের দাবি, এবার আশানুরূপ ফলন পাননি তারা।
সাতক্ষীরা জেলা আম সংগ্রহ ও বাজারজাত করার সংশোধিত ক্যালেন্ডার অনুযায়ী ৯ মে থেকে গোপালভোগ, বোম্বাই, গোলাপঘাস, বৈশাখীসহ অন্যান্য স্থানীয় জাতের আম, ১১ মে থেকে গোবিন্দভোগ, ২২ মে থেকে হিমসাগর, ২৯ মে ল্যাংড়া ও ১০ জুন থেকে আম্রপালি আম পাড়ার দিন নির্ধারণ করা হয়।
বৃহস্পতিবার দুপুরে তালা সদরে বারুইহাটি গ্রামে সরেজমিনে দেখা যায়, আমচাষি আছাদুজ্জামান রাজু ক্যালেন্ডার অনুযায়ী গোপালভোগ আম গাছ পাড়া শুরু করেছেন।
রাজু বলেন, এবার আমের ফলন ভালো হয়নি। বাগান লিজ নিলে অনেক টাকা খরচ হয়। বাগান পরিচর্যা, পোকামাকড় মুক্ত করতে ওষুধ প্রয়োগ, ফলনের পর বাজারজাত, শ্রমিকের পেছনে অনেক টাকা ব্যয় হয়। ফলন ভালো হলে আমাদের লাভ হয়। এবার লাভের মুখ দেখব কম।
অপর আমচাষি মিলন বলেন, গোপালভোগ, গোবিন্দভোগ, বোম্বাই, বৈশাখীসহ আম ভাঙা শুরু হয়েছে। ব্যবসায়ীরা রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছেন।
এ বিষয়ে তালা উপজেলার কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন বলেন, উপজেলায় ৭১৫ হেক্টর আমবাগান রয়েছে। গোপালভোগ, গোবিন্দভোগ, বোম্বাই, গোলাপঘাস, বৈশাখীসহ বিভিন্ন জাতের আম আজ(বৃহস্পতিবার) থেকে পাড়া শুরু হয়েছে।
সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সাইফুল ইসলাম বলেন, সাতক্ষীরার আমের সুখ্যাতি দেশ ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। সাতক্ষীরার আম বিদেশে রফতানি হয়। কয়েক বছর ধরে আম পাকার সময় পর্যালোচনা করে আম পাড়ার দিন নির্ধারণ করা হয়। আমের মান ঠিক রাখতে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ, জেলা প্রশাসন ও আমচাষিদের সঙ্গে আলোচনা করে কাজটি করা হয়।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টন। ইউরোপের বিভিন্ন দেশে প্রতি বছর রফতানি হয় সাতক্ষীরা জেলার আম। সব মিলিয়ে এবার আম থেকে ২৫০ কোটি টাকার বেশি আয় হবে। গত বছর উৎপাদন হয়েছিল ৬৮ হাজার ৮১৯ টন। বিক্রি থেকে আয় হয় ২৫৮ কোটি ২৩ লাখ টাকা।