চুয়াডাঙ্গায় তাপমাত্রার রেকর্ড ৪১ দশমিক ৫ ডিগ্রি

0

রিফাত রহমান,চুয়াডাঙ্গা॥ চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ বাড়তে শুরু করেছে। চলছে তীব্র তাপপ্রবাহ। টানা ৪দিন এ জেলা দেশের সর্বোচ্চ তাপমাত্রার আওতায় রয়েছে। জেলা প্রশাসকের উদ্বৃতি দিয়ে টিভি চ্যানেল ও বিভিন্ন পত্র-পত্রিকায় ‘হিট এলার্ট’ জারি করা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।
চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান,শুক্রবার সন্ধ্যা ৬টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৫ ডিগ্রি। বাতাসের আদ্রতা ছিল ৩৪ শতাংশ। এদিন বেলা ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৭ শতাংশ। সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৪৫ শতাংশ। দুপুর ১২ টায় রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ১৯ শতাংশ। বর্তমানে তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। তাপমাত্রা আরো বাড়তে পারে বলে তিনি জানান।
তিনি আরো জানান, চুয়াডাঙ্গায় ৪দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রার আওতায় রয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ওই সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪২ শতাংশ। এদিন বেলা ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ১৫ শতাংশ এবং দুপুর ১২টায় রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ১৫ শতাংশ। বৃষ্টি না হওয়া পর্যন্ত কোনভাবেই তাপমাত্রা কমার সম্ভাবনা নেই বলে তিনি জানান।
টানা তাপদাহে অতিষ্ঠ সীমান্তবর্তী এ জেলার মানুষ। অসহ্য গরমে ওষ্ঠাগত হয়ে উঠেছে প্রাণীকূল। ফুটপাথের ছোট ছোট দোকানগুলো বন্ধ রয়েছে। বাড়ি থেকে মানুষ বের হচ্ছেন না। দিনের বেশিরভাগ সময় সূর্যের তাপে গরম অনুভূত হচ্ছে।
চুয়াডাঙ্গায় ‘হিট এলার্ট’ জারি করা হয়েছে, এমন খবর দেশের টিভি চ্যানেল ও পত্র-পত্রিকায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড.কিসিঞ্জার চাকমার উদ্বৃতি দিয়ে প্রকাশিত হয়েছে। যা জনমনে ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে।
এ প্রসঙ্গে জেলা প্রশাসক ড.কিসিঞ্জার চাকমা বলেন, মঙ্গলবার (১৬ এপ্রিল) ঢাকা আবহাওয়া অধিদপ্তর থেকে ‘এলার্ট ফর হিট ওয়েভ’ শিরোনামে একটি চিঠি পাঠিয়েছে। ওই চিঠি পাওয়ার পর স্বাস্থ্য বিভাগের পরামর্শক্রমে চুয়াডাঙ্গায় গরমে স্বাস্থ্য রক্ষায় করণীয় সম্পর্কে মাইকিং করা হচ্ছে। এ বিষয়টি উপস্থাপনে ভুল হয়েছে। তিনি আরো বলেন, কথাটি ‘হিট এলার্ট’ নয় হবে ‘এলার্ট ফর হিট ওয়েভ’। এটা নিয়ে বিভ্রান্ত হওয়ার কোন কারণ নেই।