চৌগাছায় নাম পরিবর্তন করা হলো ৩ প্রাথমিক বিদ্যালয়ের

0

স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) ॥ চৌগাছা উপজেলার তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে বলে। ১৯৫০ সালের পরে বা তারও আগে এ সকল শিক্ষা প্রতিষ্ঠান এলাকার শিক্ষানুরাগীরা প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার সময় তারা কোনো ব্যক্তি বা এলাকার নামানুসারে বিদ্যালয়গুলো প্রতিষ্ঠা করেন এমনটিই জানালেন স্থানীয়রা।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানগুলোর অন্য কোনো সমস্যা না থাকলেও নামের বিষয়ে রয়েছে বেশ সমস্যা। সে কারণে শিক্ষা অধিদপ্তর এ সব শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করেছে।
চৌগাছার যে তিনটি প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে সেগুলো হচ্ছে ১। হোগলডাঙ্গা সুরোত আলী মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয়। হোগলডাঙ্গা বাদ দিয়ে নতুন নাম করা হয়েছে সুরোত আলী মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয়। ২। মাঙ্গীরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নাম পরিবর্তন করে নতুন নাম হয়েছে মদিনা নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩। চুটারহুদা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নতুন নাম হয়েছে রাজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, নতুন নামকরণের বিষয়ে সরকারি ভাবে এখনও গেজেট হয়নি, তবে সোশ্যাল মিডিয়াতে যেটি দেখা যাচ্ছে ওই ভাবেই সকল প্রতিষ্ঠানের নামকরণ হয়েছে এখন শুধু আনুষ্ঠানিকভাবে ঘোষণা বাকি রয়েছে।
এদিকে যুগযুগ ধরে এলাকার মানুষ হোগলডাঙ্গা, মাঙ্গীরপাড়া ও চুটারহুদা স্কুল বলে এসব স্কুলকে চিনে আসলেও এখন তাদের নতুন নামে ওইসব প্রতিষ্ঠান চিনতে হবে। বিদ্যালয়গুলোর নতুন নাম দেওয়া হলেও এ বিষয়ে শিক্ষক অভিভাবক কিংবা শিক্ষার্থীদের মাঝে কোনো প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে কিনা তা মাহে রমজানে বিদ্যালয় বন্ধ থাকায় জানা যায়নি। তবে স্ব স্ব এলাকার সাধারণ মানুষ নতুন নামকরণে বেশ খুশি বলে অনেকের সাথে কথা বলে জানা গেছে।