বিদায় ২০২৩

0

মাসুদ রানা বাবু ॥ বিদায় ২০২৩! মহাকালের গর্ভে হারিয়ে যাচ্ছে আরও একটি বছর! আজ রোববার মধ্য রাত পেরোলেই উল্টে যাবে ক্যালেন্ডারের পাতা। পরমায়ুর বৃক্ষ থেকে ঝরে যাবে একটি পাতা। মহাকাল নামের এক অন্তহীন মরুভূমির বুকে যেন এক ফোঁটা পানি। আজ মহাকাল সেভাবেই মুছে দেবে বহুল আলোচিত ২০২৩ সালকে। খ্রিস্টিয় নতুন বছর ২০২৪ সালকে স্বাগত জানাতে প্রস্তুত গোটা বিশ্ববাসী।
বিদায়ী বছরে মানবাধিকার,গণতন্ত্র, আইনের শাসন, বিএনপিসহ বিরোধী মতের প্রতি সর্বোচ্চ দমন পীড়নসহ নানা বিষয় নিয়ে বাংলাদেশ বরারবই বিশ্ব গণমাধ্যমে শিরোনাম হয়েছে। সেখানে হত্যা, গুম, বিচারবহির্ভূত হত্যাকান্ড, দমন-পীড়নে কিংবা রাজনৈতিক পেশীশক্তি, মানবাধিকার পরিস্থিতিকে এক ভয়ঙ্কর অবস্থার মধ্যে নিয়ে গেছে এমনটি বলা হয়। মতপ্রকাশের স্বাধীনতা, নির্বাচন, শ্রম অধিকার, ভিন্নমত দমন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের জবাবদিহি না থাকার বিষয়গুলো উল্লেখ করা হয়। জাতিসংঘ থেকে শুরু করে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, নাগরিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট, জাতিসংঘের বিশেষজ্ঞরা, দেশীয় মানবাধিকার ও আইন সহায়তাকারী সংগঠন আইন ও সালিশ কেন্দ্রেসহ (আসক) বাংলাদেশের বন্ধুপ্রতীম ও বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলো দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি সরকারকে কড়া বার্তা দিতে দেখা গেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি ইউরোপসহ বিশ্বের মোট ১১০ দেশ মানবাধিকার পরিস্থিতির উন্নতিতে ৩০১টি সুপারিশ করেছে। মানবাধিকার লঙ্ঘন ও মানবাধিকার পরিস্থিতির দ্রুত অবনতির জন্য জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোকে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে জবাবদিহি চাইতে বলা হয়েছে।
যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য নানাবিধ চাপ প্রয়োগের চেষ্টা করছে। সেই ধারাবাহিকতায় গত ২৭ মে ভিসানীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এই ভিসা নীতি অনুযায়ী বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যেকোনো বাংলাদেশি নাগরিকের ভিসা প্রদানে বিধিনিষেধ আরোপের আওতায় পড়তে পারে এমনটি বলা হয়। এর পাশাপাশি সরকার ও বিরোধী দলের সাথে দফায় দফায় বৈঠকসহ ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশের রাজনৈতিক ইস্যুতে বেশ তৎপর ছিলেন।
বিদায়ী বছরে গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে চাপ দেওয়ায় যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্কে বছর জুড়েই টানাপোড়েন লক্ষ্য করা গেছে। উত্তপ্ত ছিল দেশের রাজনৈতিক অঙ্গন। বছর জুড়ে বিএনপির শীর্ষ নেতাদের গ্রেফতার উত্তাপ ছড়ায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি ঘোষণার পর থেকে সরকারবিরোধী দলগুলোর রাজনৈতিক কর্মসূচি পালনের ব্যাপারে নমনীয় ছিল। এরপর থেকে বিএনপি বেশ কিছু কর্মসূচির মাধ্যমে রাজনীতির মাঠে সরব ছিল। কিন্তু ২৮ অক্টোবর ঢাকায় শান্তিপূর্র্ণ সমাবেশে পুলিশের তা-বকে কেন্দ্র করে পরিস্থিতি পাল্টে যায় রাতারাতি। শুরু হয় বিএনপি নেতা-কর্মীদের অবাধে গ্রেফতার অভিযান। কোনো কোনো ক্ষেত্রে তাদের ওপর ভুতুড়ে মামলা দায়েরেরও ঘটনা ঘটেছে। পুরাতন নাশকতার মামলাগুলোতে বছরের শেষ দিকে এসে সহস্রাধিক বিএনপি নেতা-কর্মীর বিরুদ্ধে কারাদ-ের রায় হয়। এর আগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মামলার রায় দেওয়া হয়। বিএনপির রাজনীতি মোকাবিলায় আওয়ামী লীগও ব্যাপক কর্মসূচি পালন করে।
সংঘাতময় রাজনৈতিক পরিস্থিতির মধ্যে নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আয়োজনের উদ্যোগ নেয়, নির্বাচনী তফসিল ঘোষণা করে। নির্বাচনকে ঘিরে বিএনপি ও সমমনা দলগুলোকে ভাঙনের মাধ্যমে কিংস পার্টি গঠনেরও আয়োজন ছিল রাজনৈতিক ক্ষেত্রে বছরের আলোচিত ঘটনা। ৭ জানুয়ারির অনুষ্ঠিতব্য নির্বাচনটি বিগত ২০১৪ ও ২০১৮ সালের মত প্রশ্নবিদ্ধ হবে না বলে নির্বাচন কমিশন বারবার আশ্বস্ত করার চেষ্টা করলেও বিএনপি ও এর সমমনা বেশ কিছু রাজনৈতিক দল এই নির্বাচন বর্জন করে। তবে ২০১৪ সালের মতো বিনা ভোটেই ১৫৩ জন এবার আর নির্বাচিত হতে পারেননি। তবু বিএনপি না থাকায় আওয়ামী লীগের বিজয় একরকম নিশ্চিত। শুধু সংসদে বিরোধীপক্ষের চেহারা কেমন হবে, সেটা জানা যাবে ভোটের শেষে। আর এবার কেন্দ্রে ভোটার উপস্থিতি দেখাতেও আপাতত হন্যে মনে হচ্ছে আওয়ামী লীগকে।
অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর সমমনা রাজনৈতিক দলগুলো নানাভাবে সমঝোতার মাধ্যমে আসন ভাগাভাগির মাধ্যমে নির্বাচনে অংশ নিচ্ছে। নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য হিসেবে প্রমাণের জন্য আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের অবাধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে দেওয়ার ঘটনা বাংলাদেশের নির্বাচনে নতুন নজির সৃষ্টি করেছে। নির্বাচনী হলফনামায় দায়েরকৃত সম্পত্তির হিসেবে ক্ষমতাসীনদের অস্বাভাবিক হারে সম্পত্তির বৃদ্ধির হার ছিল বছরের শেষ দিকে গণমাধ্যম আধ্যায়ের অন্যতম উপজীব্য।
ভাগাভাগির মাধ্যমে নির্বাচনে দেশব্যাপী প্রচার-প্রচারণার শুরুতে দেশব্যাপী সংঘর্ষে জড়িয়ে পড়েছে আওয়ামী লীগ। বাদ পড়েনি প্রধানমন্ত্রী বরিশালের জনসভাও। গত শুক্রবার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্বাচনী জনসভায়, বরিশাল-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথের সমর্থক ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহম্মেদের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়। সেখানে একজন নিহত ও ১৫ জন আহত হওয়ার ঘটনা ঘটে।
আবার যুক্তরাষ্ট্র যাতে বাংলাদেশের নির্বাচন নিয়ে বেশি চাপ না দেয় সে বার্তা দেওয়া হয়েছিল বলে গণমাধ্যমের খবরে প্রকাশিত হয়েছে। এরপর থেকে মূলত রাষ্ট্রদূত পিটার হাসের তৎপরতা কমে আসে এবং ‘তলে তলে সমঝোতা হওয়ার’ কথাও শোনা যায় আওয়ামী লীগের নেতাদের মুখে। সেখানে এবার তারা আবার ফিরে গেছে দশম সংসদ নির্বাচনের সেই বর্জনের অবস্থানে। যেখানে ধানের শীষ নেই, সেখানে নৌকার জন্য ভোটারদের দিক থেকে সেভাবে চাপ তৈরি হবে না- এটা নিশ্চিত। নির্বাচন ঠেকাতে বিএনপি ও তাদের সমমনারা রাজপথে হরতাল, অবরোধ, অসহযোগ আন্দোলনের মতো কর্মসূচি পালন করে যাচ্ছে।
চলতি বছরে ফেব্রুয়ারি মাসে যশোরে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে দলটির জাতীয় নির্বাহী কমিটির ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ( খুলনা বিভাগ) অনিন্দ্য ইসলাম অমিতের ওপর পুলিশ বর্বরোচিত হামলা করে। গত নভেম্বর মাসে তাঁর যশোরের বাসভবনে আওয়ামী সন্ত্রাসীরা ভয়াবহ বোমা হামলা চালায়।
এদিকে লাগামহীন বাজার এবং টালমাটাল অর্থনীতি ২০২৩ সালে গত এক দশকের মধ্যে দ্রব্যমূল্য বৃদ্ধির হার সর্বোচ্চ পর্যায়ে ছিল। ”বছরজুড়ে দেশের ডলারের বাজারেও অস্থিরতা ছিল। এক ডলার ১২৯ টাকায়ও বিক্রি হয়েছে। এ বছর দেশের মুদ্রাস্ফীতি ছিল সর্বোচ্চ পর্যায়ে। টানা তিন মেয়াদের আওয়ামী লীগ সরকার রিজার্ভ বৃদ্ধির রেকর্ড নিয়ে গৌরব করে আসছিল। কিন্তু সেটা ধরে রাখা যায়নি। চলতি বছর তা তলানিতে নেমে এসেছে। বৈদেশিক ঋণ এই প্রথম ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। আর সরকারের হাতে ব্যবহার করার মতো রিজার্ভ মাত্র ১৫ দশমিক ৮২ বিলিয়ন ডলার। টাকা ছাপিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টাও দেখা গেছে। সার্বিক অবস্থা মোকাবিলায় সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর দ্বারস্থ হতে বাধ্য হয়েছে। অন্যদিকে আইএমএফও বাংলাদেশকে ৪৭০ কোটি ডলার ঋণ দিতে নানা শর্ত বেঁধে দেয়। তবে বছরের শুরুর ধাপে আসে ঋণের প্রথম কিস্তি, যার পরিমাণ ৪৭ কোটি ৬২ লাখ ডলার।
২০২৩ সালে যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের বাণিজ্যেও নিম্নমুখীতা লক্ষ্য করা গেছে। বাংলাদেশের তৈরি পোশাকের সবচেয়ে বড় গন্তব্য যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনের তথ্যানুযায়ী, গত জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রফতানি ২৪ দশমিক ৭৫ শতাংশ কমে ৬ দশমিক ৩৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে ।
দেশের রাজনীতি শুধু নয়, অর্থনীতি ও বাজারেও বড় প্রতিবেশী ভারতের সিদ্ধান্তের বড় প্রভাব থাকে। সদ্যই তারা রপ্তানি বন্ধের ঘোষণা দিলে রাতারাতি বেড়ে যায় পেঁয়াজের দাম। কেজি প্রতি দাম দ্বিগুণ হয়ে ২০০ টাকা ছাড়িয়ে যায়। বছরজুড়েই ভোগ্যপণ্যের দাম নিয়ে ভুগতে হয়েছে তাদের। কখনো আলু, কখনো ডিম, কখনো মুরগির দাম ছিল আকাশছোঁয়া। সবজির বাজারে দামের আগুন লেগেই ছিল। শীতকালের শুরুতে কমার প্রবণতা থাকলেও এগুলোর দাম আবার উর্ধ্বমুখী। সোয়া কেজি আলুর দাম হয়ে গেছে ১০০ টাকা, যাকে দামের নতুন রেকর্ড বলছেন ক্রেতা-বিক্রেতা সবাই। বিদায়ী বছরেই ইতিহাসে প্রথমবারের মতো আলু, পেঁয়াজ ও ডিমের দাম নির্ধারণ করে দিয়েছিল সরকার। কিন্তু একটি দিনের জন্যও বাজারে তার প্রভাব পড়েনি।
অপরদিকে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যু অতীতের যে কোনো বছরের সংখ্যা ছাড়িয়ে গেছে এবার। এবছর ২৭ ডিসেম্বর পর্যন্ত এডিস মশাবাহিত এই রোগে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা মোট ৩ লাখ ২০ হাজার ৮৩৫। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ৬৯৯ জনের। ডেঙ্গুর চিকিৎসা ঘিরে নাকাল হতে হয়েছে মানুষকে। স্যালাইনের দাম বৃদ্ধি শুধু নয়, কখনো কখনো এটি বাজারে পাওয়া মুশকিল হয়ে গেছে। আবার ডেঙ্গু রোগীর কারণে ডাবের চাহিদা বাড়ায়, একটি ডাব ২০০ টাকায়ও বিক্রি হতে দেখা গেছে। সেই সাথে দেশে নারী ও শিশু নির্যাতন থেকে শুরু করে শিশু শ্রম, হত্যা-ধর্ষণের ঘটনাও ব্যাপক হারে বৃদ্ধি পায়। গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনে পুলিশের নির্বিচার গুলি বর্ষণ ও হত্যাকা-ের ঘটনা ঘটে।
চলতি বছরে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপে লক্ষ্যপূরণ করতে পারেনি সাকিবরা। ভালো করতে পারেনি এশিয়া কাপেও। এবছর সবটা মিলে ৩২টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। এটা এক বছরে সর্বোচ্চ সংখ্যা ম্যাচ খেলা টাইগার বাহিনীর। তবে জয় এসেছে মাত্র ১১টিতে। টি-টোয়েন্টিতেও ধারাবাহিকতা দেখাতে পারেনি বাংলাদেশ। মাঠে ও মাঠের বাইরে নানাভাবে আলোচিত হয়েছে দেশের ক্রিকেটাররা। ওয়ানডে বিশ্বকাপ দলে মাহমুদউল্লাহ রিয়াদকে বাদ দেওয়ার ইঙ্গিত ছিলো বিসিবির। পরে দর্শকদের চাপের মুখে এবং বিকল্প ক্রিকেটারদের ব্যর্থতায় তাকে দলে নেওয়া হয়। দারুণ খেলে নিজেকে প্রমাণ করেন রিয়াদ। বিশ্বকাপেই অ্যাঞ্জেলো ম্যাথুসকে টাইমড আউট করে ‘অখেলোড়োচিত’ আচরণের অভিযোগে বাংলাদেশের বিশ্বকাপ অধিনায়ক সাকিব আল হাসান বিতর্কিত হন। দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে বল হাত দিয়ে ধরে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট’ হয়ে বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম আলোচনায় আসেন। তবে আলোচনা-সমালোচনায় সবকিছু ছাপিয়ে গেছে সাকিব-তামিম সম্পর্ক নিয়ে গুঞ্জন। বলা হয়ে থাকে, দুজনের দূরত্বের কারণেই বিশ্বকাপ থেকে ছিটকে যান তামিম ইকবাল।
আগের বছর নারী ফুটবলে দক্ষিণ এশিয়া সেরা হলেও এবছর ভালো যায়নি সাবিনাদের। অর্থাভাবে তাদের মিয়ানমারে পাঠাতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ৪ বছর পর সাফের শেষ চারে যেতে পেরেছে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের মাটিতে লেবাননকে রুখে দিয়েছে লাল-সবুজের দল। আর বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া প্রথম বাংলাদেশি হিসেবে আর্জেন্টিনার লিগ দলে সুযোগ পেয়েছেন।