দক্ষিণা-পশ্চিমাঞ্চলে স্বতঃস্ফূর্ত অবরোধ পালিত

0

স্টাফ রিপোর্টার ॥ যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে অবরোধ পালিত হয়েছে। বিএনপির ডাকে ২৪ ঘণ্টার অবরোধের সমর্থনে বুধবার সকাল থেকে সড়ক-মহাসড়কে নেমে আসেন নেতা-কর্মীরা। সরকার বিরোধী স্লোগান আর মুক্তির মিছিলের মাধ্যমে তারা সর্বত্র রাজপথকে প্রকম্পিত করেন।
বর্তমান সরকারের পদত্যাগ,একতরফা প্রহসনের নির্বাচনের তফসিল বাতিলসহ দেশব্যাপী আইন-শৃঙ্খলা বাহিনীর তান্ডবের প্রতিবাদে বুধবার ২৪ ঘণ্টার অবরোধের ডাক দেয় বিএনপি। আইন-শৃঙ্খলা বাহিনীর তান্ডব আর শাসকদলের রক্তচক্ষুকে উপেক্ষা করে দেশ রক্ষার এই কর্মসূচিতে ভোরের আলোর ফোটার আগেই রাজপথে নেমে পড়েন দলটির নেতাকর্মীরা। আজ বৃহস্পতিবার একই দাবিতে বিএনপির ডাকে দেশব্যাপী সর্বাত্মক সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে।
বুধবার ভোর থেকে যশোর-খুলনা মহাসড়কে অভয়নগর উপজেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠন অবস্থান নিয়ে অবরোধের সমর্থনে মিছিল করে। যশোর শহরের বিভিন্ন সড়কে সকাল থেকে অবস্থান নিয়ে জেলা স্বেচ্ছাসেবক দল মিছিল করে। যশোর শহরের বিভিন্ন সড়কে জেলা ছাত্রদল ও

সদর উপজেলা যুবদল অবরোধের সমর্থনে পৃথক বিক্ষোভ মিছিল করে।

যশোর- খুলনা মহাসড়কে সদর উপজেলা স্বেচ্ছাসেবক দল,যশোর-চুকনগর সড়কে কেশবপুর উপজেলা যুবদল ও স্বেচ্ছাসেবক দল মিছিল করে।
সাতক্ষীরা জেলা বিএনপি জেলা সদরের বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে অবরোধের সমর্থনে সকাল থেকে মিছিল করে। সাতক্ষীরার শ্যামনগর উপজেলা বিএনপি উপজেলা সদরে বিক্ষোভ মিছিল করে।
মাগুরা-ফরিদপুর মহাসড়কে মাগুরা জেলা যুবদল ও অবরোধের সমর্থনে যৌথ মিছিল করে। মেহেরপুরের গাংনী উপজেলা জাসাস অবরোধের সমর্থনে বুধবার সকাল থেকে সড়কে অবস্থান নিয়ে মিছিল করে। এছাড়া মঙ্গলবার গভীর রাতেও দলীয় নেতাকর্মীরা সড়ক-মহাসড়কে নেমে আসেন। তারা অবরোধের সমর্থনে শান্তিপূর্ণ মশাল মিছিল করেন।
ঝিনাইদহ- কুষ্টিয়া মহাসড়কে ঝিনাইদহ জেলা বিএনপির সহ-সভাপতি রাকিবুল হাসান খান দিপুর নেতৃত্বে অবরোধের সমর্থনে মিছিল বের হয়। ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা ও পৌর বিএনপি যৌথ মিছিল করে। ঝিনাইদহ জেলা স্বেচ্ছাসেবক দলের

সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফি বিশ্বাসের নেতৃত্বে  ঝিনাইদহ আরাপপুর রাবেয়া ক্লিনিকের সামনে থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়।
কুষ্টিয়া-রাজশাহী সড়কের বটতলী এলাকায় কুষ্টিয়া জেলা ছাত্রদল অবরোধের সমর্থনে অবস্থান কর্মসূচি পালন ও বিক্ষোভ মিছিল করে। এছাড়া কুষ্টিয়া জেলা স্বেচ্ছাসেবক দল জেলা সদরের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করে।
এদিকে বুধবার ভোর থেকে যশোর তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সকল রুটে যাত্রী ও পণ্যবাহী যানবাহন বন্ধ ছিল।
আগামীকার বৃহস্পতিবার বিএনপির ডাকে দেশব্যাপী সর্বাত্মক হরতাল পালিত হবে। হরতালের সমর্থনে যশোরের মনিরামপুর সড়কে মনিরামপুর উপজেলা ও পৌর স্বেচ্ছাসেবক দল বুধবার মশাল মিছিল করে। চুয়াডাঙ্গা-ঝিনাইদহ মহাসড়কে চুয়াডাঙ্গা জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠন মশাল মিছিল করে। ঢাকা-মোল্লাহাট- মোংলা মহাসড়কে গণতন্ত্রকামী জনতা মশাল মিছিল করে। এছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সকল সড়ক-মহাসড়কে গণতন্ত্রকামী জনতা অবস্থান নিয়ে হরতালের সমর্থনে মশাল মিছিল করে।
কালীগঞ্জ ( ঝিনাইদহ) সংবাদদাতা জানান, বুধবারের অবরোধ ও আগামীকাল বৃহস্পতিবারের হরতালের সমর্থনে মিছিল করেছে কালীগঞ্জ উপজেলা বিএনপি ।উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও সাবেক ছাত্রনেতা হামিদুল ইসলাম হামিদের তত্ত্বাবধানে উপজেলা যুবদলের সদস্য সচিব মাহবুবুর রহমান মিলন ও পৌর যুবদলের আহ্বায়ক শাহজাহান আলী খোকনের নেতৃত্বে মিছিলে অংশ নেন কালীগঞ্জ উপজেলা বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো ।মিছিলটি শহরের নিমতলা বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে শহরের ফয়লা রোডের বিএনপি দলীও কার্যালয়ে গিয়ে শেষ হয় ।