দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবরোধের প্রথম দিন সর্বাত্মক পালিত

0

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকারের পদত্যাগ,এক তরফা প্রহসনের নির্বাচনের তফসিল বাতিল, দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর অব্যাহত তান্ডবের প্রতিবাদে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সর্বাত্মক অবরোধ পালিত হয়েছে। বিএনপির ডাকে সপ্তম দফার অবরোধের প্রথম দিন এ অঞ্চলের সর্বত্র দলীয় নেতা-কর্মীরা শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে পালন করেন। প্রশাসনের তান্ডব আর শাসকদলের সন্ত্রাসীদের বাধা উপেক্ষা করে তারা ভোরের আলো ফোটার সাথে সাথে সড়ক-মহাসড়কে অবস্থান নেন। দিনভর সেখানে অবস্থান নিয়ে সরকারি বিরোধী স্লোগান আর মুক্তির মিছিলের মাধ্যমে রাজপথকে প্রকম্পিত করেন।
রোববার সকালে যশোর বিএনপির ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা যশোর-ঢাকা রোডে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে। যশোর জেলা প্রশাসকের বাসভবনের সামনের সড়কে যশোর নগর বিএনপির ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ড শাখার নেতৃবৃন্দ যৌথ মিছিল করেন।

জেলা ছাত্রদল যশোর-খুলনা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধের সমর্থনে মিছিল স্লোগান অব্যাহত রাখে। যশোর-বেনাপোল সড়কে নগর যুবদল অবরোধের সমর্থনে মিছিল করে। যশোর এইচ এম রোডসহ বিভিন্ন সড়কে সদর উপজেলা যুবদল অবরোধের সমর্থনে মিছিল করে। যশোর-চৌগাছা সড়কে চৌগাছা উপজেলা বিএনপি,যুবদল,ছাত্রদল, যশোর-নড়াইল সড়কে সদর উপজেলা স্বেচ্ছাসেবক দল অবরোধের সমর্থনে মিছিল করে। যশোর-মনিরামপুর সড়কে মনিরামপুর উপজেলা স্বেচ্ছাসেবক দল অবরোধের সমর্থনে মিছিল করে।
অবরোধের সমর্থনে যশোর পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রদল শিক্ষা প্রতিষ্ঠানটির প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয়। সেই সাথে “রাষ্ট্র মেরামতের কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত” এমন লেখা সম্বলিত ব্যানার সাটিয়ে দেয়।
রোববার যশোর নগর বিএনপির সভাপতি রফিকুল ইসলাম চৌধুরী মুল্লুক চাঁদ, জেলা স্বেচ্ছাসেবকদলের সাধারণ সম্পাদক মোস্তফা আমীর ফয়সালের বাড়িতে পুলিশ অভিযান চালায়। শনিবার গভীর রাতে মনিরামপুর উপজেলা ছাত্রদলের সদস্যসচিব ইউনুস আলী জুয়েলের বাড়িতে পুলিশ অভিযান চালায়। এসময় তাকে না পেয়ে পরিবারের সদস্যদের সাতে চরম অসৌজন্যমূলক আচরণ করে।
অবরোধের সমর্থনে খুলনা মহানগর ও জেলা বিএনপি, অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা খুলনা নগরীর বিভিন্ন সড়কে দিনভোর অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করেন। যশোর-সাতক্ষীরা মহাসড়কে অবরোধের সমর্থনে সাতক্ষীরা শহরে জেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের মিছিল করেন। অবরোধের সমর্থনে নড়াইল-ঢাকা মহাসড়কে নড়াইল জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা মিছিল করেন। নড়াইলের সদর উপজেলা ও সরকারি ভিক্টোরিয়া কলেজ ছাত্রদল জেলার সদরের বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে। মেহেরপুর জেলা বিএনপি অবরোধের সর্মথনে জেলা সদরের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করে। আলমডাঙ্গা উপজেলা বিএনপি নেতা-কর্মীরা অবরোধের সমর্থনে চুয়াডাঙ্গা-কুষ্টিয়া মহাসড়কে অবস্থান বিক্ষোভ মিছিল করেন।মেহেরপুর গাংনী পৌর বিএনপি পৌর সদরের বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে। সরকারি বিরোধী স্লোগান আর মুক্তির মিছিলের মাধ্যমে রাজপথকে প্রকম্পিত করে খুলনা-বাগেরহাট মহাসড়কে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের সামনে মুক্তিকামী জনতা ব্যাপক প্রতিরোধ গড়ে তোলেন।
এদিকে রোববার সকাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সকল রুটে যাত্রী ও পণ্যবাহী যান চলাচল বন্ধ ছিলো। এদিন দুপুর আড়াইটায় শংকরপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল গিয়ে দেখা যায় পরিবহন শ্রমিকরা সকাল থেকে অলস সময় পার করছেন। অথচ এই টার্মিনাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সকল জেলাসহ মোট ১৮টি রুটে যাত্রীবাহী পরিবহন চলাচল করে। পণ্যবাহী পরিবহন চলাচলও বন্ধ ছিল।