যশোরের ষষ্ঠ দফার অবরোধ শান্তিপূর্ণভাবে পালিত

0

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির ডাকে যশোরের ষষ্ঠ দফার অবরোধ সর্বাত্মকভাবে পালিত হয়েছে। সরকারের পদত্যাগ, প্রহসনের নির্বাচনের এক তরফা তফসিল বাতিল ও দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর তান্ডবে বিএনপির ডাকে বৃহস্পতিবার ষষ্ঠ দফার অবরোধ শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে পালিত হয়।
অবরোধকে কেন্দ্র করে জেলা জুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গণগ্রেফতার চালায়। শাসকদলের সন্ত্রাসীরা বিএনপির নেতাকর্মীদের বাড়িতে বোমা হামলা ও ভাংচুর চালায়। সকাল থেকে দলীয় নেতাকর্মীরা মিছিল ও স্লোগানের মাধ্যমে জেলার রাজপথকে প্রকম্পিত করেন।
অবরোধের সমর্থনে সকাল থেকে জেলা ছাত্রদল শহরের বিভিন্ন সড়কে সরকার বিরোধী স্লোগান আর মুক্তির মিছিল অব্যাহত রাখেন। যশোর ঢাকা- মহাসড়কে সদর উপজেলা স্বেচ্ছাসেবক দল মিছিল করে । অবরোধের সমর্থনে নগর বিএনপির ১, ২ ও ৩ নং ওয়ার্ড শাখার নেতৃবৃন্দ মিছিল করেন। বুধবার রাতে অবরোধের সমর্থনে জেলার সড়ক-মহাসড়কে মশাল মিছিল করেন নেতৃবৃন্দ। এদিন রাতে যশোর সদর উপজেলা যুবদল শহরের বিভিন্ন সড়কে মশাল মিছিল করে। যশোর-খুলনা মহাসড়কে রামনগর ইউনিয়ন বিএনপি যুবদল ছাত্রদল মিছিল করে। যশোর-চৌগাছা সড়কে চৌগাছা উপজেলা ও পৌর স্বেচ্ছাসেবক দল মশাল মিছিল করে।

এদিকে এম এম কলেজ ও সিটি কলেজ ক্যাম্পাসের মূল ফটকে অবরোধের সমর্থনে তালা ঝুলিয়ে ছাত্রদল নেতৃবৃন্দ “রাষ্ট্র সংস্কারের কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত” লেকা সম্বলিত ব্যানার সাটিয়ে দেয়।
বুধবার গভীর যশোর শহরের ঢাকা রোড ঘোষপাড়া এলাকায় জেলা যুবদলের সাবেক যুগ্ম-সম্পাদক আকবর হোসেন খোকনের বাড়িতে ককটেল নিক্ষেপ করে সন্ত্রাসীরা। আকবার হোসেন খোকন জানান, ঘটনার সময় তিনি বাড়িতে ছিলেন না। গ্রেফতার এড়াতে তিনি অন্যত্র ছিলেন। পরে প্রতিবেশীদের মাধ্যমে তিনি সংবাদ পান রাত দেড়টা থেকে ২টার মধ্যে কয়েকজন সন্ত্রাসী তার বাসভবনে ককটেল নিক্ষেপ করেছে।
বুধবার রাত ও বৃহস্পতিবার দিনভর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জেলার বিভিন্ন স্থানে অভিযানে চালিয়ে দলের অন্তত ১০জন নেতাকর্মীকে আটক করে। এদিন রাতে জেলা ছাত্রদলের সহসভাপতি মজনু হুসাইন, ঝিকরগাছা উপজেলা যুবদলের আহ্বায়ক মোনাজ্জেল হোসেন লিটন, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আশরাফুল আলম রানা ও সদর উপজেলা স্বেচ্ছাসেবকদলের যুগ্ম-আহ্বায়ক সুমন হোসেনসহ নেতৃবৃন্দের বাড়িতে পুলিশি অভিযান চালায়। এ সময় তাদেরকে না পেয়ে পরিবারের সদস্যদের সাথে চরম অসৌজন্যমূলক আচরণ করে। সেই সাথে শাসকদলের সন্ত্রাসীরাও দলীয় নেতাকর্মীদের বাড়িতে হামলা ভাংচুর চালায়।
বৃহস্পতিবার অবরোধের শেষ দিন সকাল থেকে জেলার সকল সড়ক-মহাসড়কে যাত্রী ও পণ্যবাহী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। শংকরপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল, মনিহার এবং খাজুরা বাস স্ট্যান্ডে পরিবহন শ্রমিকরা দিনভর অলস সময় পার করেন।