আল-আকসা মসজিদে মুসলমানদের প্রবেশ বন্ধ করে দিয়েছে ইসরায়েল

0

লোকসমাজ ডেস্ক ॥ ইসরায়েলি বাহিনী এবং গাজার সশস্ত্র গোষ্ঠী হামাসের চলমান যুদ্ধের মধ্যে এবার দখলকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত পবিত্র আল-আকসা মসজিদে মুসলমানদের প্রবেশ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। কোনো মুসলিমকে মসজিদ প্রাঙ্গণে ঢুকতে দিচ্ছে না ইসরায়েলি পুলিশ। পবিত্র স্থানটির দায়িত্বে থাকা ইসলামিক ওয়াক্ফ বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।
মঙ্গলবার (২৪ অক্টোবর) সকাল থেকে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে শুধু ইহুদিরা প্রবেশ করছেন। সেখানে ইহুদিদের প্রার্থনা করার সুযোগ দিয়েছে ইসরায়েলি পুলিশ। আল-আকসা মসজিদ মুসলমানদের কাছে পবিত্র একটি স্থান এবং প্রথম কাবা। সেখানে শুধু মুসলিমরাই নামাজ আদায় করেন। কিন্তু নিয়ম ভঙ্গ করে এখন সেখানে ইহুদিরা প্রার্থনা করছেন। গত কয়েক মাসের মধ্যে আবারও আল-আকসা মসজিদে মুসলিমদের প্রবেশ বন্ধ করে দিয়েছে ইসরায়েলি পুলিশ। প্রতিবেদনে বলা হয়, মুসলিমদের প্রবেশ বন্ধ করে দেওয়া হলেও সেখানে ইহুদি উপাসকেরা স্বাভাবিক নিয়মেই ঢুকতে পারছেন।
দখলকৃত পূর্ব জেরুজালেমের পাহাড়চূড়ায় অবস্থিত আল-আকসা মুসলিমদের কাছে ‘হারাম আল-শরীফ’ নামে পরিচিত । আল-আকসা মসজিদকে মক্কা ও মদিনার পরই ইসলামের তৃতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ স্থান হিসেবে বিবেচনা করা হয়। মুসলমানরা বিশ্বাস করেন, নবী মুহাম্মদ (সা.) মেরাজের রাতে কাবা শরিফ থেকে প্রথমে আল-আকসায় এসেছিলেন এবং মেরাজে গমনের আগে এখানে সব নবীর সঙ্গে নামাজের সময় ইমামতি করেন। ( সূত্র : বার্তা সংস্থা ওয়াফা)