চৌগাছায় দেড় লাখ ছাগল-ভেড়াকে দেওয়া হচ্ছে পিপিআর টিকা

0

চৌগাছা (যশোর) সংবাদদাতা ॥ চৌগাছা উপজেলায় অন্তত দেড় লাখ ছাগল ও ভেড়াকে বিনামূল্যে পিপিআর রোগ প্রতিরাধে টিকা দেওয়া হচ্ছে। পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় সারা দেশের মত চৌগাছায়ও এ টিকা দেওয়া হয়।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনোয়ারুল করিম জানান, ১ অক্টোবর থেকে ব্যাপকভবে গ্রামে গ্রামে গিয়ে এ টিকা দেওয়ার কাজ চলছে। এ কার্যক্রম চলবে ৯ অক্টোবর পর্যন্ত। চৌগাছা উপজেলায় মোট ছাগল রয়েছে এক লাখ ৪২ হাজার ৩শটি, ভেড়া রয়েছে প্রায় ১শটির মত। তিনি আরও বলেন মোট ১২টি টিম টিকা প্রদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
চৌগাছা উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মাহফুর রহমান বলেন, ইতোমধ্যে আমরা ৫৫ হাজার টিকা হাতে পেয়েছি, সেগুলো প্রয়োগ করা হয়েছে। বাকি টিকা পাওয়ার জন্য চাহিদাপত্র পাঠানো হয়েছে। আশা করিছ খুব দ্রুত হাতে পাবো।
পিপিআর টিকার বিষয়ে উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান বলেন, ‘ছাগলের পিপিআর রোগটি খুবই মারাত্মক। আমাদের দেশে প্রতি বছর প্রচুর ছাগল মারা যায় এই রোগে। বর্তমান সরকার পিপিআর ও ক্ষুরারোগ নির্মূলের জন্য প্রকল্প হাতে নিয়েছে। সেই প্রকল্পের আওতায় চৌগাছা উপজেলার অন্তত দেড় লাখ ছাগল ও ভেড়ার টিকা দেওয়া হচ্ছে।’