ওয়ানডে বিশ্বকাপ আম্পায়ারের ভুলে ওভার হলো পাঁচ বলে!

0

লোকসমাজ ডেস্ক ॥ বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেই আম্পায়ারিংয়ে হয়ে গেলো ভুল। হায়দরাবাদে শুক্রবার নেদারল্যান্ডসের বিপক্ষে পাকিস্তানের ব্যাটিংয়ের সময় পাঁচ বলেই ওভার শেষ করেন অনফিল্ড আম্পায়াররা।
টসে জিতে ফিল্ডিং নিয়ে ৩৮ রানে পাকিস্তানের ৩ উইকেট নেয় নেদারল্যান্ডস। মোহাম্মদ রিজওয়ান ও সৌদ শাকিল পাকিস্তানকে বিপদ থেকে টেনে তোলেন। দুজনেই হাফ সেঞ্চুরিতে ১২০ রানের জুটি গড়েন।
এই জুটিতেই আম্পায়াররা ভুল করে বসেন। ১৪তম ওভার শেষ হয় মাত্র পাঁচ বলে। পঞ্চম বলে সৌদ বাউন্ডারি মারার পরই দুই স্ট্যান্ডিং আম্পায়ার আদ্রিয়ান হোল্ডস্টক ও ক্রিস ব্রাউন ছয় বলের হিসাব কষে ফেলেন। ওভার শেষ হওয়ার সংকেত দেন তারা।
দ্রুত ১৫তম ওভার শুরুর জন্য ফিল্ডাররা মাঠে দাঁড়িয়ে যান। স্ট্যান্ডিং আম্পায়ারদের ভুলের ব্যাপারে অবগত করার সময় পাননি টিভি আম্পায়ার রড টাকার।
আম্পায়ারদের আচরণবিধির ১৭.৫ ধারা অনুযায়ী ভুল হওয়ার পর কোনও বল হয়ে গেলে আর সংশোধন করা যাবে না।
এর আট ওভার পর আরেকটি ভুল করেন আম্পায়াররা। রুলফ ফন ডার মারউইকে সৌদ বাউন্ডারি হঝাঁকানোর পর তিনি ও রিজওয়ান দ্রুত আম্পায়ারদের জানান, ফিল্ডিং বৃত্তের বাইরে নেদারল্যান্ডসের একজন বেশি ফিল্ডার রয়েছেন। এবার আম্পায়াররা তাদের ভুল শুধরে নেন নো বল কল করে। ফ্রি হিট থেকে ছক্কা মারেন সৌদ।
এই বছর বিশ্বকাপে বল গণনায় ভুলের ঘটনা এবার প্রথম নয়। ফেব্রুয়ারিতে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের ম্যাচে একই ঘটনা ঘটেছিল। আম্পায়ারের ভুলে ভারত সাত বলের ওভার পেয়েছিল। অতিরিক্ত ডেলিভারিতে জেমিমা রদ্রিগেজ চার মারেন।