মনিরামপুরে কংক্রিটের সড়ক নির্মাণের ১০ মাসের মাথায় ভেঙে চুরমার

0

মজনুর রহমান,মনিরামপুর(যশোর)॥যশোরের রাজারহাট-চুকনগর মহাসড়কের মনিরামপুর পৌরশহরে কংক্রিটের(রড-সিমেন্ট)সড়ক নির্মাণ করা হয়েছে মাত্র ১০ মাস আগে। কিন্তু অভিযোগ রয়েছে, দুপাশে পরিকল্পীতভাবে ড্রেন নির্মাণ না করা, নিম্নমানের সামগ্রী দিয়ে নির্মাণকাজ
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যশোরের রাজারহাট থেকে মনিরামপুর হয়ে চুকনগর পর্যন্ত প্রায় ৩৮ কি.মি. মহাসড়কটি প্রশস্তকরণের জন্য ২০২০-২০২১ অর্থবছরে সরকার প্রায় সাড়ে তিনশ কোটি টাকা বরাদ্দ করে। সড়ক ও জনপথ বিভাগের অধীনে মহাসড়কটি প্রশস্তকরণের জন্যে চারজন ঠিকাদার নিযুক্ত করা হয়। কার্যাদেশ পাওয়ার পর কয়েক দফা সময় বাড়িয়ে গতবছর ডিসেম্বর মাসে শেষ হয়। এর মধ্যে মনিরামপুর হাজরাকাটি থেকে চিনেটোলা পর্যন্ত কাজটি সম্পাদন করেন মেসার্স কপোতাক্ষ এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠান। তবে অভিযোগ উঠেছে,নিম্নমানের সামগ্রী দিয়ে সম্পন্নের মাত্র ১০ মাসের মাথার সড়কের বিভিন্ন স্থানে ফাঁটল দেখা দিয়েছে। তার ওপর মনিরামপুর পৌরশহরে ৭৮০ মিটার দৈর্র্ঘ্যরে সড়কটি প্রশস্তকরণ হয়েছে কংক্রিটের(রড-সিমেন্ট)। কিন্তু সড়কের দুপাশে পরিকল্পিতভাবে ড্রেন নির্মাণ না করা, নিম্নমানের সামগ্রী দিয়ে নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। ফলে একটু বৃষ্টি হলেই ব্যস্ততম মহাসড়কের ওপর হাঁটুপানি জমে থাকে। অন্যদিকে যানবাহনের চাপে সড়কের বিভিন্ন স্থানে ভেঙে চুরমার হয়ে গেছে। তার ওপর সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। ঘটছে অহরহ দুর্ঘটনা। বিশেষ করে পূরবী সিনেমা হলের সামনে, থানা মোড়, ফলবাজার, কালিমন্দিরের সামনে, প্রেসক্লাবের সামনে, কুলটিয়া মোড়ের অবস্থা খুবই নাজুক।
আল আমিন বেকারির মালিক মো. ভুট্টো বলেন, সড়কের ওপর বড় বড় গর্ত হওয়ায় যানবাহন চলাচলের সময় আতংকে থাকতে হয়। বারী সুপার মার্কেটের মালিক আবদুল মজিদ সরদার বলেন, একটু বৃষ্টি হলেই রাস্তার ওপর হাঁটু পানি জমে থাকে। ফলে সড়ক পার হয়ে মার্কেটে ঢোকা দুরুহ হয়ে পড়েছে।
ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স কপোতাক্ষ এন্টারপ্রাইজের প্রকল্প পরিচালক প্রকৌশলী মাসুদ রানা জানান, কংক্রিটে একটু সমস্যা থাকায় সড়কের কয়েকটি স্থানে ফাঁটল দেখা দিয়েছে। তবে এটা মেরামত করে দেয়া হবে। অন্যদিকে সড়ক ও জনপথ অধিদপ্তর যশোরের নির্বাহী প্রকৌশলী গোলাম কিবরিয়া জানান, যেহেতু ঠিকাদার প্রতিষ্ঠানের জামানতের বিল এখনও পরিশোধ করা হয়নি সেহেতু নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিকভাকে মেরামত করে দিতে ঠিকাদার প্রতিষ্ঠান বাধ্য।