লিবিয়ায় বন্যায় মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে

0

লোকসমাজ ডেস্ক ।। লিবিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়েই চলছে। দেশটির রেড ক্রিসেন্টের মতে, গত রবিবার এবং সোমবার পূর্ব লিবিয়ায় বন্যায় এখন পর্যন্ত ১১ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। ঝড় ড্যানিয়েলের আঘাতে দেরনায় বাঁধ ভেঙে যায়।
ফলে পুরো শহরটি ভেসে যায় এবং হাজার হাজার মানুষও সমুদ্রে ভেসে যায়। আন্তর্জাতিক এই সাহায্য গোষ্ঠীর সেক্রেটারি-জেনারেল মারি এল-ড্রেস ফোনে অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, ভূমধ্যসাগরীয় এই শহরে আরো ১০ হাজার ১০০ জন মানুষ নিখোঁজ রয়েছেন। লিবিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ এর আগে দেরনায় মৃতের সংখ্যা সাড়ে ৫ হাজার বলেছিল। এছাড়া ঝড় ড্যানিয়েলের আঘাতে দেশটির অন্য অঞ্চলে প্রায় ১৭০ জন নিহত হয়েছেন।
দেরনার মেয়র বলছেন, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। সংখ্যাটি ২০ হাজার হতে পারে। দেরনায় ছুটে আসা পানিকে বিশাল সুনামির মতো দেখতে বলে বর্ণনা করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, দুর্নীতি, জনসাধারণের অবকাঠামোর দুর্বল রক্ষণাবেক্ষণ এবং দুই প্রতিদ্বন্দ্বী প্রশাসনের মধ্যে বিভক্ত হওয়ায় বছরের পর বছর দেশটিতে সমস্যা তৈরি হয়েছে।
লিবিয়ার ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের সিনিয়র বিশ্লেষক ক্লডিয়া গাজিনি বলেন, ‘দেশে অর্থ তহবিল বরাদ্দ নিয়ে প্রচুর ঝামেলা আছে। গত তিন বছর ধরে উন্নয়নের জন্য কোনো বাজেট নেই এবং দীর্ঘমেয়াদী প্রকল্পের জন্যও কোনো বরাদ্দ নেই।’
দেরনার ডেপুটি মেয়র আহমেদ মাদরাউদও বলেছেন, ২০০২ সাল থেকে বাঁধগুলো সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয়নি। লিবিয়ার দীর্ঘদিনের স্বৈরশাসক ছিল মুয়াম্মার গাদ্দাফির সরকার এবং ২০১১ সালে একটি বিপ্লবের মাধ্যমে তাকে উৎখাত করা হয়। এরপর যে প্রশাসনগুলোই এসেছে তারা ব্যর্থ হয়েছে জনগনকে নিরাপত্তা প্রদানে। তারা গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো রক্ষণাবেক্ষণ করতে পারেনি। গত বছর ওমর আল-মুখতার ইউনিভার্সিটির গবেষকদের একটি গবেষণাপত্র সতর্ক করেছিল, যে দুটি বাঁধের প্রতি জরুরি মনোযোগ প্রয়োজন। বন্যা ঝুঁকির উচ্চ সম্ভাবনা রয়েছে। তবুও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। (সূত্র: আলজাজির)