এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত

0

লোকসমাজ ডেস্ক ।। এশিয়া কাপের সুপার ফোরে শ্রীলংকাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। মঙ্গলবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় ভারত ৪১ রানে জয় লাভ করে।
টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪৯.১ ওভারে ২১৩ রানে অলআউট হয় ভারত। ৮০ রানের ওপেনিং জুটিতে শুরুটা মন্দ হয়নি। কিন্তু দুনিথ ওয়েলগের বলে শুভমান গিলের (২৫) বিদায়ের পর ধসে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। একমাত্র ফিফটি করেছেন অধিনায়ক রোহিত শর্মা (৫৩)। আগের ম্যাচের দুই সেঞ্চুরিয়ান বিরাট কোহলি আর লোকেশ রাহুল ইনিংস বড় করতে পারেননি। পাঁচে নেমে রাহুল ৪৪ বলে ৩৯ রান করলেও বিরাট কোহলি মাত্র ৩ রানে করে দুনিথ ওয়েলগের বলে আউট হয়ে যান।

শ্রীলঙ্কার ২০ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার আজ ১০ ওভারে ৪০ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। ১৩ ওয়ানডের ক্যারিয়ারে এটাই তার প্রথম পাঁচ উইকেট শিকার। ভারতের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৩৩ রান করেছেন ইশান কিশান। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ৫ রানের বেশি করতে পারেননি। শেষদিকে অক্ষর প্যাটেল ২৬ রান করেন। ভারত ৪৯.১ ওভারে গুটিয়ে যায় ২১৩ রানে। তাদের ৬ ব্যাটার দুই অংক ছুঁতে পারেননি। শ্রীলঙ্কার হয়ে ৪০ রানে ৫ উইকেট নেন দুনিথ ওয়েলগে। এছাড়া অফ স্পিনার চারিথ আসালাঙ্কা ৯ ওভারে মাত্র ১৮ রানে নেন ৪ উইকেট।
২১৪ রান তাড়ায় নেমে শ্রীলঙ্কার শুরুটা হয়েছিল হতাশাজনক। দলীয় ৭ রানেই জসপ্রিত বুমরাহ চোখ ধাঁধানো এক সুইং বলে ইনসাইড এজড হয়ে ফিরেন পাথুম নিশাঙ্কা (৬)। অপর ওপেনার দিমুথ করুনারতেœও ২ রানের বেশি করতে পারেননি। তার শিকারী মোহাম্মদ সিরাজ।
দলীয় ২৫ রানে ইনফর্ম কুসল মেন্ডিস (১৫) বুমরাহর ভয়ংকর এক ইয়র্কারে ক্যাচ তুলে দিলে বড় ধাক্কা খায় শ্রীলঙ্কা। এই অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করেন সাদিরা সামারাবিক্রমা আর চারিথ আসালাঙ্কা। রবীন্দ্র জাদেজার এই আসালঙ্কার দেওয়া সহজ ক্যাচ ছেড়েছিলেন ইশান কিশান। পরের ওভারেই অবশ্য লঙ্কান প্রতিরোধ ভাঙেন লোকেশ রাহুল।
কুলদীপ যাদবের বল ডাউন দ্য উইকেটে মারতে যাওয়া সাদিরাকে (১৭) তিনি স্টাম্পড করে দেন। ভাঙে ৪৩ রানের জুটি। কুলদীপের ফিরতি ওভারে আসালাঙ্কা (২২) লোকেশ রাহুলের অসাধারণ ক্যাচে পরিণত হলে ৭৩ রানে ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা। ১৩ বলে ৯ রান করা লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা ক্যাচ দিয়ে ফিরেন জাদেজার বলে। এখান থেকেই শ্রীলঙ্কা ফের ঘুরে দাঁড়ায় ধনাঞ্জয়া ডি সিলভা এবং দুনিথ ওয়েলগের ব্যাটে।
৭৫ বলে ৬৭ রানের এই জুটিতে ভাঙন ধরান রবীন্দ্র জাদেজা। তার বলে শুভমান গিলের তালুবন্দি হন ধনাঞ্জয়া ডি সিলভা (৪১)। তখনও ম্যাচের ভাগ্য দুলছিল।
শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৪৪ রানের। ৪১তম ওভারে মহিশ থিকশানাকে (২) বদলি ফিল্ডার সূর্যকুমার যাদবের অসাধারণ এক ক্যাচে পরিণত করেন হার্দিক। তখনও একপ্রান্ত আগলে লড়ছিলেন বল হাতে পাঁচ উইকেট নেওয়া ওয়েলগে। কুলদীপ যাদবের করা পরের ওভারে কাসুন রাজিথা (১) আর মাথিশা পাথিরানা (০) ফিরলে ৪১.৩ ওভারে ১৭২ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ভারতের কুলদীপ যাদব ৪৩ রানে নেন ৪ উইকেট। ২টি করে শিকার ধরেন জসপ্রিত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজা।