শেষ হলো জোট জি-২০এর শীর্ষ সম্মেলন, ব্রাজিলের কাছে প্রেসিডেন্সি হস্তান্তর করলেন মোদি

0

লোকসমাজ ডেস্ক ।। শেষ হল ভারতের রাজধানী দিল্লিতে আয়োজিত দুই দিনব্যাপী বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জোট জি-২০ এর শীর্ষ সম্মেলন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলন সমাপ্ত হওয়ার সঙ্গে সঙ্গে জি-২০ জোটে ভারতের প্রেসিডেন্সির মেয়াদও শেষ হয়েছে। তাই সম্মেলন শেষে জোটটির নতুন প্রেসিডেন্সির দায়িত্ব আনুষ্ঠানিকভাবে ব্রাজিলের কাছে হস্তান্তর করেছে ভারত।
রোববার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, দায়িত্ব হস্তান্তরের অংশ হিসেবে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দি সিলভার হাতে প্রেসিডেন্সি হস্তান্তরের প্রতীক জি-২০ এর ‘হাতুড়ি’ তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী এক বছর জি-২০ জোটের সভাপতির দায়িত্ব পালন করবেন ব্রাজিলের প্রেসিডেন্ট।
শনিবার সকালে দিল্লির প্রগতি ময়দানের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার ‘ভারত মান্দাপাতামে’আনুষ্ঠানিকভাবে জি-২০ সম্মেলন শুরু হয়। এক এক করে সব নেতাকে বরণ করে নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনের প্রথমদিন ‘দিল্লি ঘোষণাপত্রে’ সম্মতি প্রকাশ করেন সব নেতা।
দিল্লি ঘোষণাপত্রে বিশ্বের সব দেশের ভৌগলিক অখ-তা এবং সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখার বিষয়টি বলা হয়। তবে এতে ইউক্রেনে হামলা চালানো রাশিয়ার সমালোচনা করে কোনো শব্দ ব্যবহার করা হয়নি। এ বিষয়টি নিয়ে ক্ষুব্ধ হয় ইউক্রেন।
এবারের সম্মেলনে যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব ও ইউরোপের মধ্যে রেল ও বন্দর নেটওয়ার্ক তৈরি করার সিদ্ধান্তে একমত হয়েছেন বিশ্বনেতারা। এছাড়া জি-২০ জোটে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে আফ্রিকান ইউনিয়ন।