কালীগঞ্জে তিন মাসে ২৫ জনের আত্মহত্যা

0

শিপলু জামান, কালীগঞ্জ (ঝিনাইদহ )॥ গত তিন মাসে ঝিনাইদহ জেলায় হঠাৎই আত্মহত্যার প্রবণতা বেড়েছে।
জেলা পুলিশ সুপার কার্যালয় সূত্রে জানা গেছে ,জেলাজুড়ে চলতি বছরের জুন-জুলাই মাসে মোট ৭৩ জন আত্মহত্যা করে। এর মধ্যে জুন মাসে গলায় ফাঁস দিয়ে ২৭ জন ও বিষপানে ১১ জন আত্মহত্যা করেন । এর ভেতর পুরুষ ২২ জন আর নারী ১৬ জন । জেলার মধ্যে শুধু কালীগঞ্জ উপজেলাতে গত তিন মাসে আত্মহত্যা করেছেন ২৫ জন ব্যক্তি ।এর মধ্যে ১১ জন বিষপানে ও ১৪ জন গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন । এর ভেতর দুইজন মেয়ে শিক্ষার্থী ।
কালীগঞ্জের মানবাধিকার কর্মী ও সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবু পদ বিশ্বাস জানান, ঝিনাইদহ জেলার মধ্যে কালীগঞ্জ উপজেলাতে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটছে ।সমাজে আস্থিরতা ,মানবিক অবক্ষয় ও উঠতি বয়সি তরুণ-তরুণীদের মানুষিক অস্থিরতা আত্মহত্যাকে উসকে দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।
কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন ,মানসিক চাপের মত যন্ত্রণা থেকে পরিত্রাণ পেতে অনেকে আত্মহত্যার মত পথকে বেছে নেন।
কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি ) হাবিবুল্লাহ হাবিব বলেন ,সাম্প্রতিক সময়ে এ উপজেলায় আত্মহত্যার প্রবণতা বেড়ে যাওয়ায় জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম স্যার আত্মহত্যা প্রতিরোধে সামাজিকভাবে সবাইকে সচেতন করার জন্যে এনজিওসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ।