যবিপ্রবিতে ছাত্রলীগের তোপের মুখে শিক্ষামন্ত্রী

0

স্টাফ রিপোর্টার॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) লিফটের দাবিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সামনে  বিক্ষোভ করে ছাত্রলীগের নেতাকর্মীরা।
শনিবার দুপুরে ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন ও খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানে এসে এ বিক্ষোভের মুখে পড়েন মন্ত্রী।
এ সময় নেতাকর্মীরা বলেন, আট মাস আগে নতুন ১০তলা একাডেমিক ভবনের উদ্বোধন হয়েছে। কিন্তু এখন পর্যন্ত ওই ভবনে লিফট না লাগানোয় তারা দুর্ভোগের শিকার হচ্ছেন। মন্ত্রী তাদের লিখিতভাবে জানানোর জন্য বলেন।
যবিপ্রবি সংশ্লিষ্ট সূত্র জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার যবিপ্রবি ক্যাম্পাসে ফ্রি মেডিকেল ক্যাম্প ও খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শেখ রাসেল জিমনেশিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান শেষে ছাত্রলীগ নেতাকর্মীরা শিক্ষামন্ত্রীর কাছে লিফটের বিষয়টি তুলে ধরার চেষ্টা করেন। মন্ত্রী পরে তাদের সঙ্গে কথা বলবেন বলে জানান। এরপর মন্ত্রী ডা. দীপু মনি মেডিকেল ক্যাম্প পরিদর্শন শেষে এমআর খান মেডিকেল সেন্টার ভবনের বাইরে এলে তারা ঘিরে ধরে লিফটের দাবি জানান।
একইসঙ্গে তারা আবাসিক হলে নিম্নমানের খাবার পরিবেশনের অভিযোগ করেন। মন্ত্রীর সামনে বিক্ষুব্ধ তারা স্লোগান দেন এবং বিক্ষোভ করেন। এসময় ছাত্রলীগ নেত্রী আসমা সাদিয়া সুচি মন্ত্রীর সঙ্গে বাদানুবাদও করেন। মন্ত্রী এ সময় বিষয়টি দেখা হচ্ছে বলে স্থান ত্যাগ করেন।
জিন প্রকৌশল ও জৈবপ্রযুক্তি বিভাগরে চতুর্থ বর্ষের শিক্ষার্থী আসমা সাদিয়া সূচি বলেন, স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের উদ্বোধন হয়েছে আট মাস আগে। কিন্তু এখন পর্যন্ত দশতলা এ ভবনে লিফট স্থাপন হয়নি। ফলে দশতলা ভবনে ওঠানামা করতে শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ কারণে অভিভাবক হিসেবে শিক্ষামন্ত্রীর কাছে দাবি তুলে ধরি।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চারটি ভবনে ১৪টি লিফট স্থাপনের প্রক্রিয়া শুরু হলেও অনিয়ম দুর্নীতির অভিযোগ তা বন্ধ আছে। দরপত্রের চাহিদা অনুযায়ী সরবরাহ না হওয়ায় লিফটের যন্ত্রাংশ ক্যাম্পাসে পড়ে আছে। অভিযোগ আছে, সাড়ে ১০ কোটি টাকার এ লিফট স্থাপনের কাজে প্রায় চার কোটি টাকার অনিয়ম হয়েছে। ক্যাটাগরি পরিবর্তন করে কম ক্ষমতাসম্পন্ন লিফট সরবরাহ করায় দুর্নীতি দমন কমিশনও এ অনিয়মের অভিযোগ অনুসন্ধান করছে।