৭৭ বছরেও সুনাম ধরে রেখেছে রাজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়

0

 

ওসমান গণি. রাজগঞ্জ (যশোর) ॥ যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় তার সুনাম ও ঐতিহ্য ধরে রেখেছে। প্রতিটা পাবলিক পরীক্ষায় ভালো ফলাফল আর শিক্ষক-শিক্ষিকাদের আন্তরিকতায় প্রতিষ্ঠানটি ৭৭ বছর অতিক্রম করছে।
বৃহত্তর এ উপজেলা সদর থেকে ১১ কিলোমিটার পশ্চিমে ১৯৪৬ সালে রাজগঞ্জ অঞ্চলের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষানুরাগী ব্যক্তিদের প্রচেষ্টায় ঝাঁপা বাঁওড়ের তীরে প্রতিষ্ঠিত হয় রাজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়। বর্তমানে এই বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সাড়ে ৮শরও বেশি শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। লেখাপড়ার মানও সন্তোষজনক। অন্য কোথাও এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কোচিংয়ের প্রয়োজন হয় না। ৭৭ বছরের প্রাচীন এ বিদ্যালয়টি এখনও সেই গৌরব ধরে রেখে বেশ সুনামের সাথে এগিয়ে চলেছে। এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তিতে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে অনেকটা এগিয়ে রয়েছে। খেলার মাঠে মাটি ভরাটের মাধ্যমে ব্যাপক সংস্কার করা হয়েছে।
শিক্ষকদের প্রাণান্তকর চেষ্টায় প্রতি বছরই আশানুরুপ ফলাফল করে আসছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। স্থাপনের সময়কাল থেকেই বিদ্যালয়ের পাসের হার প্রায় শতভাগ।
চলতি ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় রাজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় থেকে অংশগ্রহণ করে ১২৫জন পরীক্ষার্থী। এবারও বিস্ময়কর ফলাফল করেছে তারা। শতভাগ পাসের পাশাপাশি জিপিএ-৫ পেয়েছে ৫৭জন। ফলে বৃহত্তর মনিরামপুর উপজেলার মধ্যে সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ প্রাপ্তির রেকর্ডটি ধরে রেখেছে এ প্রতিষ্ঠানটি।
এ বিষয়ে রাজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাছুদ কামাল তুষার বলেন, বিদ্যালয়ের শিক্ষকদের প্রধান কাজ হচ্ছে দক্ষ মানবসম্পদ তৈরি করা। পাশাপাশি বিদ্যালয়ে পড়াশোনার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ তৈরি করতে হবে। ক্লাসে শিক্ষার্থীদের যথাযথভাবে পাঠদান ও সার্বিক সহযোগিতা করতে হবে। তিনি দায়িত্ব গ্রহণের পর থেকে বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।