তারেক রহমান ও জুবাইদা রহমানের সাজা যশোরে বিএনপির বিক্ষোভ

0

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মহানগর বিশেষ দায়রা জজ আদালত একটি মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার সহধর্মিনী ডা.জুবাইদা রহমানকে সাজা দেয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে যশোর জেলা বিএনপি।  বুধবার (২ আগস্ট) রায় ঘোষণার পর তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় জেলা বিএনপিসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল করেন।
এ সময় দলীয় নেতৃবৃন্দ বলেন, দেশের বিচার বিভাগ আজ কতটা স্বাধীন ও নিরপেক্ষ সেটি আবারও প্রমাণিত হলো ফরমায়েশি রায়ের মধ্যে দিয়ে। সরকার নিয়ন্ত্রিত বিচার বিভাগে আজ জনগণের ন্যূনতম ন্যায় বিচার প্রাপ্তির নিশ্চয়তা টুকু নেই। বিচার বিভাগ দলীয়করণের এটা আর একটি নিকৃষ্ট নজির। আওয়ামী কর্তৃত্ববাদী শাসনে বিরোধী দলের প্রধান নেতাদের নির্মূল করতে যেভাবে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করা হয়, সেই নীলনকশা ধরেই সরকারপ্রধান এগিয়ে যাচ্ছেন। রাষ্ট্রক্ষমতা আঁকড়ে রাখা আওয়ামী সরকার তাদের কোন রাজনৈতিক প্রতিপক্ষ রাখতে চায় না বলেই তারেক রহমান ও স্ত্রী নামের আবারও একটি মামলায় ফরমায়েশি রায় প্রদান করে । আজকের ফরমায়েশী রায় সরকারপ্রধানের হিংসা ও আক্রোশের বহিঃপ্রকাশ। দেশজুড়েই যখন গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়েছে। জনগণের মধ্যে যে জাগরণ সৃষ্টি হয়েছে সেটিকে বিভ্রান্ত করতে অবৈধ আওয়ামী সরকারের এটি একটি কুটচাল। একদফার চলমান আন্দোলনকে নেতৃত্বশূন্য করতে আদালতের ঘাড়ে বন্দুক রেখে প্রতিহিংসা মেটানো হয়েছে। যেমনটি করেছে সম্পূর্ণ মিথ্যা মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাদন্ড দিয়ে। বিনাশ ও সংকীর্ণতার পথ অবলম্বন করে তারা ন্যায়বিচারকে দেশান্তরিত করেছে। বিচারের নামে এই প্রহসন, এই ফরমায়েশী রায় সমগ্র দেশবাসীর ন্যায় সমগ্র যশোরবাসীও ঘৃনাভরে প্রত্যাখ্যান করেছে। নেতৃবৃন্দ অবিলম্বে ফরমায়েশি রায় প্রত্যাহারের দাবি জানান।
এদিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার সহধর্মিনীর রায় ঘোষণাকে কেন্দ্র করে এদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শহর জুড়ে পুলিশের বেশ তৎপরতা লক্ষ্য করা যায়। বিশেষ করে শহরের লালদিঘিপাড়ের জেলা বিএনপি কার্যালয়ের সামনে এদিন সকাল থেকে পুুলিশের রণ প্রস্তুতি লক্ষ্য করা যায়। লালদিঘিপাড়ের রাজু মঞ্চ থেকে শুরু করে দলীয় কার্যালয়ের সামনের সড়কে এবং সকল প্রবশে মুখে বিপুল সংখ্যক পুরুষের সাথে মহিলা পুলিশ সদস্যরাও উপস্থিত ছিলেন। তাদের হাতে হকিস্টিক,লাঠিসোটা, গায়ে বুলেট প্রুফ জ্যাকেট ও হেলমেট ছিল । এর বাইরে শহরের বিভিন্ন প্রবেশদ্বার,গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে তাদের অবস্থান চোখে পড়ে। পুলিশের এমন দৃশ্য সচারচার চোখে পড়ে না।